1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৪:৩০ অপরাহ্ন

বিপিএলে যত সেঞ্চুরি

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | মঙ্গলবার, ২২ জানুয়ারী, ২০১৯

স্পোর্টস ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
মঙ্গলবার,২২ জানুয়ারি ২০১৯:
বাংলাদেশের প্রিমিয়ার লিগ-বিপিএলের চলতি আসরে এখন পর্যন্ত একটি সেঞ্চুরির দেখা মিলেছে। রাজশাহী কিংসের লরি ইভানস বিপিএল ইতিহাসের ১২তম সেঞ্চুরি করেন। দেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জমজমাট এই টুর্নামেন্টে সবচেয়ে বেশি পাঁচটি সেঞ্চুরির মালিক ক্যারিবিয়ান ব্যাটিং জায়ান্ট ক্রিস গেইল। সেঞ্চুরির তালিকায় বিদেশিদেরই আধিপত্য বেশি। আসুন এক নজরে দেখে নেওয়া যাক বিপিএলের আগের সব শতরানের ইনিংসগুলো।

ক্রিস গেইল ১০১* (১০ ফেব্রুয়ারি, ২০১২)
বিপিএলের প্রথম আসরে প্রথম সেঞ্চুরির ঐতিহাসিক ইনিংসটি খেলেন ক্রিস গেইল। সিলেট রয়্যালসের বিপক্ষে রান তাড়া করতে নেমে বরিশাল বার্নার্সের গেইল মাত্র ৪৪ বলে সাতটি চার ও ১০ ছক্কায় ১০১ রানে অপরাজিত ছিলেন। গেইলের দানবীয় সেঞ্চুরি ইনিংসে জয় নিয়ে মাঠ ছাড়ে তাঁর দল।

ক্রিস গেইল ১১৬ (১৪ ফেব্রুয়ারি, ২০১২)
প্রথম সেঞ্চুরির মাত্র চারদিন পর আবার শতরান করেন ক্যারিবিয়ান জায়ান্ট। শক্তিশালী ঢাকা গ্ল্যাডিয়েটরসের বিপক্ষে ৬১ বলে ১১৬ রান করে আউট হন গেইল। ছয়টি চার ও ১১ ছক্কায় সাজানো ছিল তাঁর ইনিংসটি।

ডুইন স্মিথ ১০৩* (২৭ ফেব্রুয়ারি, ২০১২)
প্রথম আসরে বিপিএলের তৃতীয় সেঞ্চুরির ইনিংসটি খেলেন আরেক ক্যারিবিয়ান ডুইন স্মিথ। খুলনা রয়্যাল বেঙ্গলের এই ডানহাতি ব্যাটসম্যান ৭৩ বলে সমান ছয়টি চার-ছক্কায় ১০৩ রানে অপরাজিত ছিলেন। তবে রান তাড়া করে সিলেট রয়্যালস সেই ম্যাচ জিতে নেয়।

আহমেদ শেহজাদ ১১৩* (২৮ ফেব্রুয়ারি, ২০১২)

প্রথম আসরের চতুর্থ ও শেষ সেঞ্চুরিটি করেন বরিশাল বার্নার্সের পাকিস্তানি ওপেনার আহমেদ শেহজাদ। ১২টি চার ও ছয়টি ছক্কায় মাত্র ৪৯ বলে সাজানো তাঁর ইনিংসের উপর ভর করে দুরন্ত রাজশাহীর রান টপকে যায় বরিশাল।

শাহরিয়ার নাফিস ১০২* (২৪ জানুয়ারি, ২০১৩)

বিপিএলের পঞ্চম সেঞ্চুরি ইনিংসটি আসে শাহরিয়ার নাফিসের ব্যাট থেকে। দ্বিতীয় আসরে দুরন্ত রাজশাহীর বিপক্ষে খুলনা রয়্যাল বেঙ্গলের এই বাঁহাতি ৬৯ বলে অপরাজিত ১০২ রান করেন। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে দর্শকরা দেখতে পায় নিজ দলের জয়।

মোহাম্মদ আশরাফুল ১০৩*(১১ ফেব্রুয়ারি, ২০১৩)
বিপিএলে ছয় নম্বর সেঞ্চুরিয়ানের নাম মোহাম্মদ আশরাফুল। ২০১৩ আসরে ম্যাচ ফিক্সিং কেলেংকারিতে নিষিদ্ধ হন তিনি। তবে সেই আসরেই খুলনা রয়্যাল বেঙ্গলের বিপক্ষে মাত্র ৫৮ বলে অপরাজিত ১০৩ রান করে দলকে জয় এনে দেন এই লিটল মাস্টার।

ক্রিস গেইল ১১৪ (১৫ ফেব্রুয়ারি, ২০১৩)
দ্বিতীয় আসরে সিলেট রয়্যালসের বিপক্ষে আবার সেঞ্চুরি করেন ক্রিস গেইল। তবে এবার ঢাকা গ্ল্যাডিয়েটরসের জার্সি গায়ে এই শতরান করেন তিনি। তাঁর ৫১ বলে ১১৪ রান ঢাকার জয়ের ভীত তৈরি করে দেয়।

এভিন লুইস ১০১* (১ ডিসেম্বর, ২০১৫)
ঢাকা ডায়নামাইটসের রান তাড়া করতে নেমে এভিন লুইসের সেঞ্চুরিতে জয় পেয়ে যায় বরিশাল বুলস। ৬৫ বলে সাতটি চার ও ছয়টি ছক্কায় ১০১ রানে অপরাজিত ছিলেন এই ক্যারিবিয়ান। বিপিএল দেখে অষ্টম সেঞ্চুরি।

সাব্বির রহমান ১২২ (১৩ নভেম্বর, ২০১৬)
তৃতীয় বাংলাদেশি হিসেবে সেঞ্চুরি করেন রাজশাহি কিংসের ব্যাটসম্যান সাব্বির রহমান। বরিশাল বুলসের বিপক্ষে ২০০ স্ট্রাইক রেটে মাত্র ৬১ বলে ১২২ রানের অবিশ্বাস্য এই ইনিংস খেলেন তিনি। নয়টি চার ও নয়টি ছক্কায় সাজানো তাঁর ইনিংসটি ব্যর্থ হয়ে যায় শেষদিকের ব্যাটসম্যানদের ভুলে দল হেরে গেলে।

ক্রিস গেইল ১২৬* (৮ ডিসেম্বর, ২০১৭)
নতুন ফ্র্যাঞ্চাইজি রংপুর রাইডার্সের হয়ে খেলতে এসে খুলনা টাইটানসের চোখের জল আর নাকের জল এক করা শতরান করেন ক্রিস গেইল। মাত্র ৫১ বলে অপরাজিত ১২৬ রানের ইনিংসটি খেলার পথে ছয়টি চারের পাশাপাশি ১৪টি বিশাল ছক্কা হাঁকান তিনি। বিপিএলে এটি ছিল দশম সেঞ্চুরি।

জনসন চার্লস ১০৫* (১০ ডিসেম্বর, ২০১৭)
একই আসরে রংপুরের ক্যারিবিয়ান ব্যাটসম্যান জনসন চার্লস কুমিল্লা ভিক্টোরিয়ানসের বিপক্ষে বিপিএলের একাদশ সেঞ্চুরির ইনিংসটি খেলেন। ৬৩ বলে ১০৫ রান করে অপরাজিত জনসনের ইনিংসটি রংপুরের জয়ের পথ সুগম করে দেয়।

ক্রিস গেইল ১৪৬* (১২ ডিসেম্বর, ২০১৭)
পঞ্চম আসরের ফাইনালে ফেভারিট ঢাকা ডায়নামাইটসের মুখোমুখি হয়েছিল ডার্কহর্স রংপুর রাইডার্স। কিন্তু বিপিএলের ইতিহাসে সর্বোচ্চ এবং সম্ভবত সর্বশ্রেষ্ঠ ইনিংসটি এদিন উপহার দেন ক্যারিবিয়ান সুপারস্টার ক্রিস গেইল। ব্যাটিং ওপেন করতে নেমে মাত্র ৬৯ বলে ১৪৬ রানে নট আউট ছিলেন তিনি। অতিমানবীয় ইনিংসে পাঁচটি চারের পাশাপাশি রেকর্ড ১৮ ছক্কা হাঁকান এই জায়ান্ট। বিপিএলের দ্বাদশ সেঞ্চুরি ইনিংসের দিন ঢাকাকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় রংপুর।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD