1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৪৩ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

২৬ শে মার্চে দুবাইবাসী স্মরণ করল বাংলাদেশকে

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বুধবার, ২৭ মার্চ, ২০১৯
  • ২৮১ পাঠক

এম শরীফ হোসেন, দুবাই থেকে | নরসিংদী প্রতিদিন-
বুধবার,২৭ মার্চ ২০১৯: মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবসে বাংলাদেশকে স্মরণ করল সংযুক্ত আরব আমিরাতের দুবাই এ বসবাসকারী বিশ্বের বিভিন্ন দেশের লোকজন।

দেখা যায়, সেদিন সন্ধ্যায় হঠাৎ করেই আরব আমিরাতের ১৬৫ তলা বিশিষ্ট সর্বোচ্চ অট্টালিকা বুর্জ আল খলিফায় পুরো অট্টালিকা জুড়ে জ্বলে উঠে পুরো লাল সবুজের বাতি।যার ডিজাইন ছিল বাংলাদেশের পতাকার প্রতীকী।

১৯৭১ সালের ঐতিহাসিক ৭ই মার্চে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জাতীর উদ্দেশ্যে দেয়া ভাষনের মাধ্যমে দেশ স্বাধীণের জন্য জাতী ঐক্যবদ্ধ হয়।এতে পাকহানাদার বাহিনী ক্ষুব্দ হয়ে ২৫ শে মার্চ রাতে বাংলার সূর্য সন্তানদের উপর অতর্কিত গণহত্যা চালায়।

তখন হাজার হাজার বুদ্ধিজীবীকে হত্যা করে।২৫ শে মার্চ ইতিহাসের জগন্যতম নির্মম ও বর্বোচিত এ কালো অধ্যায়ের পর শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের স্বাধীণতার ঘোষণা পত্র পাঠের মাধ্যমে বাংলাদেশ পেল স্বাধীণতার ডাক।আর এ ঘোষণার পরই দেশের আপামর জনতা নিজেদের জীবন বাজী রেখে দেশ বাঁচাতে নেমে পড়ে স্বাধীনতার যুদ্ধে।

দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী সংঘর্ষের পর লাখ শহীদের প্রাণের বিনিময়ে বাঙ্গালী জাতী নিজেদেরকে স্বাধীণ হিসেবে জয়লাভ করে।সে হিসেবে জাতী পেল স্বাধীণ এক দেশ।যার নামকরণ করা হয় বাংলাদেশ।

আর তখন থেকেই বাংলাদেশ সরকার তথা জনগণ ২৬ শে মার্চে জাতীর শহীদ সূর্য সন্তানদের স্মরণ করতে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিনটিকে স্বাধীণতা দিবস ও জাতীয় দিবস হিসেবে পালন করে আসছে।

বুর্জ আল খলিফাতে এবার ২৬শে মার্চ সন্ধ্যায় লাল সবুজের বাতি দিয়ে সাজানো বাংলাদেশের পতাকা প্রতীকী এখানে বসবাসকারী বাংলাদেশী নাগরিক সহ বিশ্বের অন্যান্য দেশের নাগরিকদের ও সেই দিনটিকে মনে করিয়ে দিল।মনে করিয়ে দিল বাংলাদেশ নামক একটি রাষ্ট্র রয়েছে যা অনেক ত্যাগ তিতিক্ষার মাধ্যমে পাক হানাদার বাহীনির কাছ হতে ছিনিয়ে এনে জাতী নিজেদেরকে স্বাধীণ হিসেবে প্রতিষ্ঠিত করেছে।আর ২৬শে মার্চ সেই দিন যেদিন স্বাধীণতার সূচনা হয়েছিল।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD