1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১১:৫২ পূর্বাহ্ন

নরসিংদীতে এসডিজি বাস্তবায়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | মঙ্গলবার, ৩০ জুলাই, ২০১৯

নিজস্ব প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন-
মঙ্গলবার,৩০ জুলাই ২০১৯:
স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৩০ জুলাই) জেলা প্রশাসনের আয়োজনে নরসিংদী শিশু একাডেমীতে দিনব্যাপী এই কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নন্সে ইনোভেশন ইউনিট (জিআইইউ) এর সহায়তায় অনুষ্ঠিত কর্মশালায় নরসিংদী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপনায় স্থানীয় পর্যায়ে এসডিজি, সরকারের নির্বাচনী ইশতেহার-২০১৮ সহ বাংলাদেশের স্বপ্ন সোপান যা ২১০০ সালের ডেল্টা প্ল্যান পর্যন্ত বিস্তৃত বাস্তবায়নে জেলা/উপজেলা/ইউনিয়ন পর্যায়ে করনীয়সমূহ আলোচনা করেন। এছাড়াও তিনি অগ্রাধিকার (৩৯+১) সূচকসমূহ সম্পর্কে ধারণালাভ, অগ্রাধিকার সূচকসমুহের বিপরীতে স্থানীয় পর্যায়ে করণীয় ও প্রাথমিকভাবে স্থানীয় অগ্রাধিকার সূচক নির্ধারণ ইত্যাদি বিষয়ে আলোকপাত করেন। (৩৯+১) এই ৪০ টি সূচকের অগ্রাধিকার তালিকা মোতাবেক স্থানীয় পর্যায়ে সকল সরকারি দপ্তরে এসডিজি পরিবীক্ষণ এবং দ্রুত ও সফলতার সাথে এসডিজি বাস্তবায়ণ ও স্থানীয় পর্যায়ে চলমান উন্নয়নের গতি ত্বরান্বিত করতে জেলার প্রতিটি উপজেলা তাদের পূর্বনির্ধারিত ০৩(তিন) টি সূচক ও স্থানীয় পর্যায়ে বাস্তবায়নযোগ্য অতিরিক্ত ০১(এক) টি মোত ০৪ (চার) টি সূচক নিয়ে তাদের স্ব স্ব উপস্থাপনা প্রদান করেন ও কর্মশালায় অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্ন ও মতামতসমূহ নিয়ে আলোচনা করেন।
সর্বোপরি জেলা প্রশাসন, নরসিংদী কর্তৃক আয়োজিত এ কর্মশালা স্থানীয় পর্যায়ে সকল দপ্তরকে এসডিজি বাস্তবায়নে নিজ নিজ দপ্তরের প্রযোজ্য অংশটুকু নিয়ে কাজ করতে উৎসাহিত করবে এবং আগামী ২০৩০ সালে সালে স্থানীয় চাহিদাকে বিবেচনায় রেখে ভবিষ্যতের জন্য ‘টেকসই বাংলাদেশ’ গড়ার লক্ষ্যে সকলকে একযোগে অংশ নেয়ার অনুপ্রেরণা যোগাবে বলে সকলে আশাবাদ ব্যক্ত করেন।

এসময় বক্তব্য রাখেন স্থানীয় সরকার উপ পরিচালক ড. এটিএম মাহবুব উল করীম, জেলা পরিষদের প্রধান নির্বাহী মোহাম্মদ আনোয়ারুল নাসের, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আউয়াল, ও নরসিংদী সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তাফা মিয়া।
কর্মশালায় স্থানীয় সরকারের টেইসই উন্নয়নের লক্ষে জেলার ৬টি উপজেলার ৬টি গ্রুপের মাধ্যমে তাদের মতামত তুলে ধরেন।
কর্মশালায় অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব সুষমা সুলতানা, জেলা দুর্ণীতি প্রতিরোধ কমিটির সভাপতি প্রফেসর সূর্যকান্ত দাস, নরসিংদী সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আলীসহ উপজেলা নির্বাহী অফিসারবৃন্দ, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও পৌরসভার মেয়রবৃন্দ, জেলা/উপজেলা পর্যায়ের বিভিন্ন সরকারি দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, নাগরিক সমাজের প্রতিনিধি, শিক্ষাবিদ, সমাজকর্মী, গণমাধ্যমের প্রতিনিধি ও কলেজ পর্যায়ের ছাত্র ছাত্রী উপস্থিত ছিলেন।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD