1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০২:২২ অপরাহ্ন

জীবনের দুঃখ-কষ্টগুলো স্মৃতি থেকে মুছে ফেলুন সহজ উপায়ে

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | শনিবার, ২৪ আগস্ট, ২০১৯

লাইফস্টাইল ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
শনিবার , ২৪ আগস্ট ২০১৯:
ভালোবাসার মানুষটি হাত ছুঁয়ে ছুঁয়ে দূরে চলে গেছে? আপনজনের কাছ থেকে অনেক বেশি কষ্ট পেয়েছেন? জীবনের স্বপ্ন আর চাওয়াগুলো ফ্যাকাশে হয়ে গেছে? কষ্ট আর না-পাওয়ার সেই মুহূর্তগুলো কি আপনাকে কুড়েকুড়ে খাচ্ছে? আপনি কি কিছুতেই পেছনের ব্যর্থতা ও হতাশা ভুলতে পারছেন না?
যদি তাই হয় তবে এবার আপনি আপনার মস্তিষ্ক থেকে দুঃসহ স্মৃতিগুলো মুছে ফেলুন। কিন্তু এটা তো আর কাঠপেন্সিলে আকা ছবি নয় যে চাইলেই ঘষে মুছে ফেলা যাবে। তা হয়তো নয়, কিন্তু মস্তিষ্কে থাকা বাজে স্মৃতিগুলো মুছে ফেলার উপায় বাতলে দিয়েছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি এ নিয়ে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে সাইকোনমিক বুলেটিন অ্যান্ড রিভিউ জার্নাল। এই গবেষণার ফলে পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারের ক্ষেত্রে চিকিৎসা ব্যবস্থায় উন্নতি ঘটতে পারে।

স্মৃতিশক্তি বিষয়ক বিশেষজ্ঞরা জানান, যেকোনও পরিস্থিতিতে মানুষের দৃষ্টি, শ্রবণ, গন্ধ ইত্যাদি বিশেষ ধরণের স্মৃতি তৈরি করে। আর সেগুলো মুছে ফেলার উপায় অনুসন্ধানে কিছু মানুষের ওপর একটি গবেষণা চালানো হয়। গবেষণা চালানোর সময় ওই ব্যক্তিদের নানা দৃশ্য, জঙ্গল, পাহাড়, সমুদ্র ইত্যাদি দেখানো হয়। বিভিন্ন আওয়াজ ও কিছু এলোমেলো ছবিও দেখানো হয়।

এসব আওয়াজ শোনা কিংবা দৃশ্যগুলো দেখার সময় ওই লোকদের মস্তিষ্কে কী চলছিল তা এফএমআরআই স্ক্যানিংয়ের মাধ্যমে পর্যবেক্ষণ করা হয়। বেশ কিছুক্ষণ পরে এলোমেলো দৃশ্যের আগের দেখা দৃশ্য তাদের ভুলে যেতে বলা হয়। এরপর প্রথম দৃশ্য সম্পর্কে জিজ্ঞাসা করা হলে দেখা যায় স্পষ্টভাবে দৃশ্যটি মনে করতে পারছেন না তারা।

পরীক্ষায় দেখা যায়, এ পদ্ধতি মস্তিষ্ক থেকে স্মৃতির একাংশ মুছে দিতে কাজ করে। এই পদ্ধতিতে ব্যক্তি নিজের চেষ্টাতেই পুরোনো স্মৃতিগুলো মন থেকে মুছে ফেলতে পারে।

গবেষণাটি সফল হলে স্মৃতিকে নিয়ন্ত্রণে আনা যাবে বলে মনে করছেন নিউ হ্যাম্পশায়ারের ডার্থমাউথ কলেজের বিশেষজ্ঞ জেরেমি ম্যানিং।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD