1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০২:৪১ পূর্বাহ্ন

বেলাবতে অবৈধভাবে বালু উত্তোলন: বন্ধ হয়ে গেছে স্লুইচগেট ও পানির নিচে ফসলি জমি

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | সোমবার, ২৬ আগস্ট, ২০১৯

নিজস্ব প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন- সোমবার , ২৬ আগস্ট ২০১৯:
নরসিংদীতে আড়িয়াল খাঁ নদ থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে ভরাট হয়ে গেছে খাল। বন্ধ হয়ে গেছে বেলাব উপজেলার বিন্নাবাইদ ইউনিয়নের স্লুইচগেট। এতে পানির নিচে তলিয়ে গেছে তিন হাজার একর ফসলি জমি। এ সমস্যা সমাধানের দাবিতে এলাকাবাসী পানিতেই নেমে মানববন্ধনসহ প্রশাসনের কাছে কয়েক দফা অভিযোগ করেও কোনো সুরাহা মিলছে না বলে অভিযোগ ভুক্তভোগীদের।

ভুক্তভোগী কৃষকরা জানান, সরকারি উদ্যোগে আড়িয়াল খাঁ নদের খনন কাজ চলমান রয়েছে। এ খনন কাজে উত্তোলন করা বালু-মাটি ফেলা হচ্ছে নদের তীরে। আর এসব বালু অবৈধভাবে বিক্রি করে লাভবান হওয়ার জন্য উত্তোলন করছে স্থানীয় একাধিক চক্র ও জমির মালিক।

চর ছায়েট গ্রামের ক্ষতিগ্রস্থ কৃষক মোঃ দেলোয়ার হোসেন আসাদ এবং শামসুল হক বলেন, এ জলাবদ্ধাতার সমস্যার সমাধানের জন্য আমরা উপজেলা প্রশাসন ও উপজেলা চেয়ারম্যানের দারস্থ হয়েছি। তারা দুই তিন দিনের মধ্যে পানি নিষ্কাশনের জন্য ব্যবস্থা করার আশ্বাস দিলেও তা বাস্তবায়ন হয়নি। ফলে আমরা মিডিয়ার মাধ্যমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সহ মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন জানাচ্ছি এ সমস্যা থেকে যেন আমাদের রক্ষা করেন।

বালু ব্যবসায়ী ও জমির মালিক বরজু মিয়া,খালেক মিয়া, আফতাব উদ্দীন বলেন,স্লুইচগেটের সামনে আমার নিজস্ব জায়গা। আমি আমার সেই নিজের জমিতে বাল ভরাট করেছি। এখানে সরকারী কোন জায়গা নেই। একারনে স্লুইচগেট দিয়ে পানি না গেলে আমি কি করব। তারা সরকারী জায়গা দিয়ে খাল খনন করে পানি নিষ্কাশন করুক। আমার জায়গা দিয়ে আমি দিবনা।

বিন্নাবাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. গোলাম মোস্তফা গোলাপ বলেন, কিছু অসাধু বালু ব্যবসায়ী আড়িয়াল খাঁ নদ থেকে বালু তুলে স্লুইচগেট ও খাল বন্ধ করে দেওয়ায় এ জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ফলে চরাঞ্চলের কয়েক হাজার একর জমির ফসল ক্ষতিগ্রস্ত হওয়াসহ হাজারো কৃষক নতুন ফসল আবাদে বাধাগ্রস্ত হচ্ছেন।

বেলাব উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীমা শরমিন বলেন, একটি কমিটি গঠন করে সরেজমিন ওই এলাকায় গিয়ে পানি নিষ্কাশনের উদ্যোগ নেওয়া হবে। অনিয়মতান্ত্রিকভাবে যদি কেউ বালু দিয়ে পানি নিষ্কাশনের রাস্তা ভরাট করে থাকেন তবে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD