1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৪:৩৬ অপরাহ্ন

কারাদণ্ডের ঘোষণার পরেও ট্রেনের ছাদে যাত্রীদের ভ্রমণ

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | রবিবার, ১ সেপ্টেম্বর, ২০১৯

সাব্বির হোসেন | নরসিংদী প্রতিদিন-
রবিবার, ০১ সেপ্টেম্বর ২০১৯:
আজ থেকে কেউ ট্রেনের ছাদে উঠে ভ্রমণ করলে সর্বোচ্চ শাস্তি ১ বছরের কারাদণ্ড ভোগ করতে হবে এমন ঘোষণার পরও শত শত ট্রেন যাত্রী ছাঁদে উঠে ভ্রমণ করেছেন।

রবিবার (০১ সেপ্টেম্বর) সকালে আখাউড়া থেকে ছেড়ে আসা তিতাস কমিউটার ট্রেন ভৈরব, নরসিংদী ও ঘোড়াশাল ফ্ল্যাগ রেলওয়ে স্টেশনে স্টপিজের পর ট্রেনের ছাদে এমনই চিত্র দেখা গেছে। এদিকে তিতাস কমিউটার ট্রেন বিমানবন্দর স্টেশনে আসা মাত্রই রেলওয়ের নিরাপত্তা কর্মীরা ছাদের যাত্রীদের নামাতে তৎপর হয়ে উঠে। এসময় ট্রেনের ছাদে উঠার অপরাধে কয়েকজন ধরে নিয়ে যায় তারা।

এর আগে ট্রেনের ছাদে উঠে ভ্রমণ করলে কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে বলে হুশিয়ারি দিয়েছিলেন রেলপথ মন্ত্রণালয়। আজ থেকে কেউ ট্রেনের ছাদে উঠে ভ্রমণ করলে, তাকে সর্বোচ্চ শাস্তি এক বছরের কারাদণ্ড ভোগ করতে হবে।

রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. শরিফুল আলমের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ট্রেনের ছাদে ভ্রমণ ঝুঁকিপূর্ণ, অনিরাপদ এবং দণ্ডনীয় অপরাধ। এভাবে ছাদে ভ্রমণের কারণে যে কোনো মুহূর্তে দুর্ঘটনা ঘটতে পারে। এর ফলে ভ্রমণকারীর মৃত্যু পর্যন্ত হতে পারে। ছাদে ভ্রমণের কারণে ট্রেন চলাচলে বিলম্বিত হয়ে স্বাচ্ছন্দ্য বিঘ্নিত হয় এবং সরকারি মূল্যবান সম্পদ ক্ষতিগ্রস্ত হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৮৯০ সালের রেলওয়ে আইনের ১২৯ নম্বর ধারা অনুযায়ী, ‘যদি কোনো ব্যক্তি বিপজ্জনক বা বেপরোয়া কার্যের দ্বারা অথবা অবহেলা করে কোনো যাত্রীর জীবন বিপন্ন করে, তবে তার এক বছর পর্যন্ত কারাদণ্ড অথবা জরিমানা কিংবা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারে।’

ওই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ছাদে ভ্রমণকারী এবং ভ্রমণে উৎসাহ ও সহযোগিতা প্রদানকারী সমান অপরাধী। ১ সেপ্টেম্বর থেকে ছাদে ভ্রমণকারীদের বিরুদ্ধে রেলওয়ে কর্তৃপক্ষ কঠোর আইনানুগ ব্যবস্থা নেবে।
তাই যাত্রীদের ছাদে ভ্রমণ না করার জন্য বিশেষভাবে অনুরোধ করেছে রেলপথ মন্ত্রণালয়।

নাম প্রকাশে অনিচ্ছুক ছাঁদে ভ্রমণ করা কয়েকজন যাত্রীর সাথে কথা বললে তারা জানান, ট্রেনের ভিতর প্রচুর ভিড় থাকায় বাধ্য হয়েই ছাঁদে উঠতে হয়েছে। আজ থেকে ট্রেনের ছাঁদে উঠলে সর্বোচ্চ শাস্তি ১ বছরের কারাদণ্ড ভোগ করতে হবে এই বিষয়ে তাদের প্রতিক্রিয়া জানতে চাইলে তারা মন্তব্য করতে রাজি হয়নি।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD