1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৪:২৯ পূর্বাহ্ন

জনবলসংকটে পলাশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবা বিঘ্নিত

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | সোমবার, ২ সেপ্টেম্বর, ২০১৯

খন্দকার শাহিন | নরসিংদী প্রতিদিন-
সোমবার, ২ সেপ্টেম্বর ২০১৯: নরসিংদীর পলাশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জনবলসংকট ও অধিকাংশ চিকিৎসা সরঞ্জাম নষ্ট থাকায় বিঘ্নিত হচ্ছে চিকিৎসা সেবা। এতে চরম ভোগান্তি পোহাচ্ছে চিকিৎসা সেবা প্রত্যাশী রোগী ও তার স্বজনরা।

সরেজমিনে জানা যায়, ৪ টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে প্রায় ৫ বর্গ কিলোমিটার আয়তনের পলাশ উপজেলাটি গঠিত। এর লোকসংখ্যা প্রায় ২ লক্ষ ১২বার হাজার ৬শ ১২ জন। এই বিপুল সংখ্যক জনগণের স্বাস্থ্য সেবার এখানে রয়েছে ৩১ শয্যার একমাত্র এই হাসপাতালটি। তাও দীর্ঘদিনের পুরনো চিকিৎসা সরঞ্জাম গুলোও বর্তমানে অচল হয়ে পড়েছে। নেই পর্যাপ্ত ঔষধের ব্যবস্থা। এখানে ডাক্তার রয়েছে মাত্র ৬ জন। এই সিমীত ডাক্তার দ্বারা পরিচালিত হাসপাতালটি রোগিদের কাঙ্ক্ষিত সেবা দিতে হিমশিম খাচ্ছ। এতে চিকিৎসা সেবা নিতে আসাব্যক্তিরা দীরঘসময় লাইনে দাঁড়িয়েও সেবা না পেয়ে একরকম বাধ্য হয়ে চলে যাচ্ছেন বিভিন্ন বেসরকারী ক্লিনিকে। এমতাবস্থায় এমন সংকটময় পরিস্থিতির দ্রুত অবসান চান স্থানীয়রা।

পলাশ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (টিএইচও) ডা: আল বেলাল জানান বলেন, চিকিৎসক, কর্মচারী ও রোগীদেরকে সেবা দেওয়ার জন্য বিভিন্ন মেশিনারিজ সরঞ্জামগুলোর কিছুটা সমস্যা এবং সংকট রয়েছে। ৩১ শয্যার হাসপাতাল অনুযায়ী উপর থেকে ঔষধ সরবরাহ করা হয়। রোগীর সংখ্যা বেশি হওয়ায় হাসপাতাল থেকে ঔষধের সংখ্যা ও আনুপাতিক হারে রোগীরা কম বেশি পেয়ে থাকে। ইতমধ্যে হাসপাতালের চিকিৎসক সংকট সহ বিভিন্ন সম্যসার কথা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হলে বিষয়টি আমলে নেন নরসিংদী সিভিল সার্জন ডা: মো: হেলাল উদ্দিন। পরে সিভিল সার্জন সোমবার (২ সেপ্টেম্বর) পরিদর্শন করেন হাসপাতালটি।

সিভিল সার্জন ডা: মো: হেলাল উদ্দিন নরসিংদী প্রতিদিনকে বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের অধীনে সরকারি চিকিৎসা সেবার মান বৃদ্ধি পেয়েছে। এতে করে উপজেলা পর্যায়ে সরকারি চিকিৎসা কেন্দ্র গুলোতে ভিড় বেড়ে গেছে। সেবার মানবৃদ্ধি পাওয়ায় পলাশ উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে নয় সারাদেশেই চিকিসৎক সংকট রয়েছে।
তিনি আরো বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্তৃক আগামী মাসেই ৩৯তম বিসিএসে প্রায় ৫ হাজার চিকিৎসক নিয়োাগ দেয়া হবে। তারা আগামী দুই মাসের মধ্যে বিভিন্ন সরকারি হাসপাতাল গুলোতেও যোগদান করবে বলে জানান তিনি। এতে করে এ হাসাপাতালে বিভিন্ন বিভাগের চিকিসৎক ও প্যাথলোজিতে জনবলসংকট সহ যন্ত্রপাতির ক্রটিগুলো নিরসন হবে। এছাড়া তিনি আরো বলেন ৩১ শয্যার এ হাসপাতালটিতে রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে বলে ৫০ শয্যার কার্মক্রম পরিচালনা করার জন্য কর্তৃপক্ষে অবগত করা হয়েছে।

উল্লেখ্য: ১৯৯৩ সালে ৩১ শয্যা হাসপাতাল হিসেবে হাসপাতালটির উদ্বোধন করেন তৎকালীন বিএনপির স্থানীয় সাংসদ ডক্টর আবদুল মঈন খান। ২০১৩ সালে কমপ্লেক্সের ভেতরে ৫০ শয্যার ভবন নির্মাণের উদ্বোধন করেন আওয়ামী লীগের তৎকালীন স্থানীয় সাংসদ ডা. আনোয়ারুল আশরাফ খাঁন দিলিপ। ভবন নির্মাণ শেষ হলেও মন্ত্রণালয়ের আদেশ না পাওয়ায় এবং লোকবলের অভাবে ৫০ শয্যার হাসপাতাল হিসেবে এটি এখনো চালু করা হয়নি।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD