1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১০:১১ পূর্বাহ্ন

ভেঙ্গে গেল ৭১ এর বর্বর নির্যাতনের স্বাক্ষী তারিনী ভূইয়া বাড়ির কাঁঠাল গাছটি(ভিডিও সহ দেখুন)

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯

খন্দকার শাহিন | নরসিংদী প্রতিদিন –
বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ : নরসিংদীর মাধবদীতে মুক্তিযুদ্ধের স্মৃতি ও পুরনো ঐতিহ্য আকড়ে ধরে রাখতে এগিয়ে আসছে না কেউ। মুক্তিযুদ্ধের সময় বর্বর নির্যাতনের একমাত্র স্বাক্ষী স্মৃতিবিজড়িত কাঁঠাল গাছটি ভেঙ্গে পরে গেছে। তবে কয়েক বছর পূর্বে গাছটি রক্ষা করার জন্য তার চার দিকে নির্মাণ করা হয়েছিল প্রাচীর। কিন্তু রক্ষণাবেক্ষণ, পরিচর্যার অভাবে ইতিহাসের শেষ চি‎‎‎‎হ্নটিও মুছে যাচ্ছে।

স্থানীয় মুত্তিযোদ্ধারা জানিয়েছেন, আলগী তারিনী বাবুর ভূইয়া বাড়িতে ১৯৭১ সালে বাংলাদেশ-পাকিস্তান যুদ্ধকালীন সময়ে পরিত্যক্ত বাড়িতে ছিল মুক্তি বাহিনীর আস্তানা। যুদ্ধ চলাকালীন সময়ে ১৬ অক্টোবর পাক হানাদার বাহিনী আলগী গ্রামে তারিনী বাবুর ভূইয়া বাড়িতে অতর্কিত হামলা চালিয়ে সেখানে অবস্থানরত ৬ মুক্তিযোদ্ধাকে এ কাঁঠাল গাছে বেঁধে গুলি করে ও বেয়নেটের আঘাতে নৃশংসভাবে হত্যা করে। এখানে শহীদ হন নরসিংদীর মুক্তিযোদ্ধা তাইজ উদ্দিন পাঠান, আনোয়ার হোসেন, সিরাজ মিয়া, আওলাদ হোসেন, মোহাম্মদ আলী ও আঃ সালাম।

দীর্ঘদিন ধরে এ জায়গাটা অবহেলায় পরে থাকলেও সম্প্রতি সরকারি ভাবে একটি স্বাস্থ্য সেবা কেন্দ্র তৈরী ও স্থাপন করা হয়েছে মুক্তিযোদ্ধের স্মৃতি স্তম্ভ। এসবের পরিচর্যার অভাবে হারিয়ে যাচ্ছে সু্ন্দর্য্য ও এখানের ঐতিহ্যবাহী কাঁঠাল গাছটি শুখিয়ে মাটিতে ঢলে পরে গেছে। এ তারিনী বাবুর ভূইয়া বাড়িতে মুক্তিযুদ্ধের স্মৃতি ও পুরনো ঐতিহ্য আকড়ে রাখতে সরকারি পদক্ষেপ অতি জরুরী।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD