1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০১:৩৩ অপরাহ্ন

জেনে নিন কবরের বর্ণনা – মো. আবু নাঈম

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বুধবার, ২ অক্টোবর, ২০১৯

মৃত্যুর পরবর্তী কালের বর্ণনা প্রসঙ্গে পবিত্র কোরআন ও হাদিসে কবরের বর্ণনা খুব খোলামেলাভাবেই আলোচনা করা হয়েছে ।
প্রাক ইসলামী যুগে আরবের পৌত্তলিকগণ এবং ইহুদী-নাছারা নির্বিশেষে সকলেই মৃতদেহ কবরস্থ করত । আমাদের দৃষ্টিতে কবর একটি গর্ত মাত্র যার মধ্যে মৃতদেহ সমাহিত করা হয়। মাটি সে মৃতদেহ ভক্ষণ করে ফেলে। কিন্তু সত্যিকারের কবর এক অদৃশ্য জগতের বস্তু ।
যা আমাদের জ্ঞান বুদ্ধি ও কল্পনার অতীত।
প্রকৃত ব্যাপার এই যে মৃত্যুর পর মানুষ কবরস্থ হোক, অথবা চিতায় বশীভূত হোক, বন্য জন্তুর উদরস্থ হোক, অথবা জলমগ্ন হয়ে জন্তুর আহারে পরিণত হোক, তার দেহচ্যুত আত্মাকে যে স্থানটিতে রাখা হবে সেটিই তার কবর।
হযরত ইসরাফিল তৃতীয় বার যখন শিঙ্গায় ফু দিবে সঙ্গে সঙ্গে নতুন জীবন লাভ করি প্রত্যেক কবর থেকে উঠে বিচারের মাঠের দিকে দ্রুত দৌড়াতে থাকবে।
ফেরাউন তার সেনাবাহিনীসহ লোহিত সাগরের অতল তলে নিমজ্জিত হয়েছে।
বিরাট বাহিনী হয়তো জল জন্তুর আহারে পরিণত হয়েছে । অথবা তাদের অনেকের ভাসমান লাশ তটস্থ হওয়ার পর শিয়াল কুকুর ও চিল, শকুনের আহারে পরিণত হয়েছে ।ফেরাউনের মৃতদেহ হাজার হাজার বছর ধরে মিশরের জাদুঘরে রক্ষিত আছে যাকে যে কেউ ইচ্ছা করলে এখনও স্বচক্ষে দেখতে পারে। কিন্তু তাদের সকলের আত্মা নিজ নিজ কবরে অবস্থান করছে তাদের শাস্তি ও সেখানে অব্যাহত রয়েছে।
আলমে বরযখ এ পাপীদেরকে যে কঠিন আযাব ভোগ করতে হবে আমরা যারা মুসলিম সবাই বিশ্বাস করি । কোরআন ও হাদীসে এ ব্যাপারে অনেক আয়াত হাদীস আছে।
বুখারী শরীফ বর্ণিত আছে আব্দুল্লাহ বিন ওমর থেকে বর্ণিত তোমাদের যে কেউ মৃত্যুবরণ করবে তাকে তার অন্তিম বাসস্থান সকাল-সন্ধ্যায় দেখানো হয় সে বেহেস্তি হোক অথবা জাহান্নামী তাকে বলা হয় এটা সেই বাসস্থান যেখানে তুমি তখন প্রবেশ করবে যখন আল্লাহ তাআলা কেয়ামতের দিনে দ্বিতীয়বার জীবন দান করে তার কাছে তোমাকে হাজির করবে ।
মৃত্যুর পরপরই কবরে বা আলমে বরযখে পাপীদের শাস্তি ও নেককার বান্দাদের সুখ-শান্তির কথা কোরআনে হাকিমে স্পষ্ট করে বলেছেন মহান আল্লাহ বলেন
ولو ترى اذ يتوفى الذين كفروا الملائكت يضربون وجوههم وادبارهم وذوقوا عذاب الحريق.

যদি তোমরা সে অবস্থা দেখতে তখন ফেরেশতাগণ কাফেরদের রুহ কবজ করছিল এবং তাদের মুখমন্ডল এবং পার্শ্বদেশ আঘাত করেছিল এবং বলছিল না ও এখন আগুনের প্রজ্জলিত হওয়ার স্বাদ গ্রহণ করো।
মহান আল্লাহ আরও বলেন الذين يتوفى هم الملائكه طيبين يقولون السلام عليكم ادخلوا الجنه بما كنتم تعملون ওইসব খোদাভীরুদের পাক পবিত্র অবস্থায় যখন ফেরেশতাগণ কবজ করেন তখন তাদেরকে বলেন আসসালামু আলাইকুম আপনারা যে নেক আমল করেছেন তার জন্য আজকের জান্নাতে প্রবেশ করুন সুবহানাল্লাহ ।
আল্লাহ রাব্বুল আলামিন আমাদের সবাইকে জান্নাতে যাওয়ার তৌফিক দান করুন ।

মোঃ আবু নাঈম | নরসিংদী প্রতিদিন –
ও ইমাম এ্যকুয়া রিফাইনারি লিমিটেড মসজিদ কমপ্লেক্স ।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD