1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৯:৪২ পূর্বাহ্ন

আজ শহীদ নূর হোসেন দিবস পালিত

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | রবিবার, ১০ নভেম্বর, ২০১৯

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন –
রবিবার, ১০ নভেম্বর ২০১৯ :
আজ সেই ১০ নভেম্বর যে তারিখে এরশাদ স্বৈরশাসকের বুলেটের আঘাতে নূর হোসেনের রক্তে রঞ্জিত হয়েছিল রাজপথ। সেই রক্তের বিনিময়ে অর্জিত হয়েছিল গনতন্ত্র। ১৯৮৭ সালের স্বৈরাচার এরশাদ সরকারবিরোধী আন্দোলন চলাকালে গুলিবিদ্ধ হয়ে শহীদ হন নূর হোসেন। এই দিনে হাজারো প্রতিবাদী যুবকের সঙ্গে জীবন্ত পোষ্টার হয়ে রাজপথে নেমে এসেছিল নূর হোসেন। তার বুকে পিঠে লেখা ছিল “গনতন্ত্র মুক্তি পাক, স্বৈরাচার নিপাত যাক” এই জলন্ত শ্লোগান। তাকে স্মরন করতে প্রতিবছর ১০ নভেম্বর শহীদ নূর হোসেন দিবস পালন করে আসছে বিভিন্ন রাজনৈতিক দল।ঐ দিন জীবন্ত নূর হোসেনকে স্বৈরাচার এরশাদ যতটা ভয় পেয়েছিলো, তার চেয়ে বেশি ভয় পেয়েছিলো মৃত নূর হোসেনকে। নূর হোসেনের আত্মত্যাগে স্বৈরাচার বিরোধী আন্দোলন তীব্র থেকে তীব্রতর হয়। অপ্রতিরোধ্য রুপ লাভ করে গণ-অভ্যুত্থান। আর সেই গণ-অভ্যুত্থানে ৯০’এর শেষ দিকে ভেসে যায় স্বৈরাচার এরশাদ সরকারের ক্ষমতা। এরই ধারাবাহিকতায় ১৯৯০ সালের ৬ ডিসেম্বর স্বৈরাচার সরকারের পতন ঘটে।
শহিদ নূর হোসেন দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
রাষ্ট্রপতি তাঁর বাণীতে নূর হোসেনের আত্মার শান্তি কামনা করেন। সেই সঙ্গে তার আত্মদান গণতন্ত্রের অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে মন্তব্য করেন।
পৃথক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১০ নভেম্বর নূর হোসেনদের আত্মত্যাগের কারণে স্বৈরশাসকের পতনের মধ্য দিয়ে গণতন্ত্র পুনরুদ্ধার হয়।
দিবসটি উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন কর্মসূচি পালন করেছে।
বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাসদ, বাসদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সকালে শহিদ নূর হোসেন স্কয়ারে (জিরো পয়েন্ট) শ্রদ্ধা নিবেদন করেন।
এদিকে আজ দুপুরে জাতীয় পার্টির বনানী কার্যালয়ে এক আলোচনা সভায় দলটির মহাসচিন মশিউর রহমান রাঙ্গা বলেন, ‘গণতন্ত্র আজ নির্বাসনে সুন্দরবনে, যদি বিশ্বজিৎ ও আবরারকে হত্যা করা না হতো তাহলে বলতাম গণতন্ত্র রয়েছে। শিক্ষককে পানিতে ফেলে দেওয়া হচ্ছে, জাবি ভিসির পদত্যাগের জন্য আন্দোলন করছে ছাত্ররা।
তিনি আরো বলেন, পুলিশের গুলিতে নিহত হওয়া শহীদ নূর হোসেন ‘ইয়াবাখোর’ ও ‘ফেনসিডিল’ ছিলেন। জাপা মহাসচিব এর এই বক্তব্যকে অনেকেই তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD