1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০১:১৫ পূর্বাহ্ন

৩য় মৃত্যুবার্ষিকী স্মরণে : বিপ্লবের প্রবাদ পুরুষ ফিদেল কাস্ত্র : ন্যাপ মহাসচিব

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | সোমবার, ২৫ নভেম্বর, ২০১৯

নিজস্ব প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন –
সোমবার, ২৫ নভেম্বর ২০১৯ :
বিপ্লবের প্রবাদ পুরুষ ফিদেল কাস্ত্রকে বিংশ শতাব্দির মহানায়ক হিসাবে আখ্যায়িত করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, সমাজতন্ত্রী বিপ্লবী কিউবান রাজনৈতিক নেতা ফিদেল কাস্ত্রো। স্নায়ুযুদ্ধ এবং বিশ্বব্যাপী মার্কিন নেতৃত্বাধীন পুঁজিবাদের জয়জয়কারের মধ্যেও সমাজতান্ত্রিক কিউবাকে টিকিয়ে রেখে সমাজতান্ত্রিক বিপ্লবের প্রবাদ পুরুষ হিসেবে পরিচিতি পান তিনি।

সোমবার (২৫ নভেম্বর) শাহজাহানপুরস্থ সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে বিপ্লবী ফিদেল আলেসান্দ্রো কাস্ত্র রুজ বা ফিদেল কাস্ত্রর ৩য় মৃত্যুবার্ষিকী স্মরণে জাতীয় গণমুক্তি আন্দোলন আয়োজিত স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, শুধু সমাজতন্ত্রের অনুসারী নয়, বিশ্বব্যাপী নানা মত ও পথের বিপুল সংখ্যক মানুষের কাছে প্রায় পৌরাণিক এক চরিত্রে পরিণত হওয়া ব্যাক্তি হলেন ফিদেল কাস্ত্র। সাম্যবাদের দর্শনের দীক্ষিত মানুষমাত্রেই শ্রেণী-শোষণহীন সমাজব্যবস্থার স্বপ্ন দেখার পাশাপাশি পুঁজিবাদী বিশ্ব ও পশ্চিমা সাম্রাজ্যবাদবিরোধী একটা র‌্যাডিকাল মনস্তত্বও তৈরি করেন। ফলে, মার্ক্স-লেলিনের পাশাপাশি চে গুয়েভারা ও ফিদেল কাস্ত্রো আমাদের প্রজন্মের অনেকের কাছে কেবল সময়ের দু’জন বিপ্লবী নায়কই ছিলেন না, তারা ছিলেন সাম্যবাদী সমাজব্যবস্থার ধারক, শ্রেণীশত্রুর বিরুদ্ধে নিত্য যুদ্ধরত আকণ্ঠ বিপ্লবী। একইসঙ্গে পশ্চিমা সাম্রাজ্যবাদবিরোধী আপসহীন ব্যক্তিত্ব।

ন্যাপ মহাসচিব বলেন, ১৯৭৩ সালে আলজেরিয়ায় অনুষ্ঠিত ন্যাম সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশ ও কিউবা ছিল। সেই সময়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রর সাক্ষাৎকালে সময় তিনি বঙ্গবন্ধুকে আলিঙ্গন করে বলেছিলেন, ‘আমি হিমালয় দেখিনি। তবে শেখ মুজিবকে দেখেছি। ব্যক্তিত্ব ও সাহসে এই মানুষটি হিমালয়ের সমান। এভাবে আমি হিমালয় দেখার অভিজ্ঞতাই লাভ করলাম।’

তিনি বলেন, ফিদেল কাস্ত্র কেবল একজন ব্যক্তি নন, একটি দর্শনের নাম; একটি চেতনার নাম; একটি বিপ্লবের নাম। কেননা কাস্ত্রর কাছেই তো শেখা বিপ্লবই জীবন কেননা ‘জীবনটাই আসলে একটা বিপ্লব’। ফিদেল কাস্ত্রকে নিয়ে যেমন হাজারও প্রশংসা রচনা করা যায়, তেমনি তাকে নিয়ে সমালোচকদেরও কলম থেমে নেই। আর পশ্চিমা প্রচারমাধ্যম অত্যন্ত দক্ষতার সঙ্গে তা বিশ্বব্যাপী রাষ্ট্র করেছে।

তিনি আরো বলেন, কাস্ত্রকে ভিলেন বানানোর সব প্রচেষ্টার পরও কাস্ত্র ছিলেন আমাদের কালের নায়ক। কাস্ত্র আমার মতো বিশ্বব্যাপী শত-কোটি মানুষের নায়ক। যিনি কালের বেদীতে জন্ম নিয়েও বাস করেছেন কালান্তরে। যিনি একটি নির্দিষ্ট দেশে জন্ম নিয়েও তিনি ছিলেন দেশান্তরের। তিনি সমকালের ক্যালেন্ডারে জন্ম নিয়েও বিরাজ করেন কালান্তরে।

সংগঠনের ভারপ্রাপ্ত সমন্বয়কারী অ্যাডভোকেট তাজুল ইসলামের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, বাংলাদেশ ন্যাপ যুগ্ম মহাসচিব মো. আতিকুর রহমান, সংগঠনের সমন্বয় কমিটির সদস্য আবদুল হালিম, আবু জাফর রেদোয়ানী, শ্রমিক নেতা আবদুল কাইয়ূম মাহমুদ, নারী নেত্রী আফরোজা বেগম, ইমরুল হাসান, যুব নেতা আবদুল হালিম মল্লিক প্রমুখ।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD