1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ১০:৫৫ অপরাহ্ন

পুরো পৃথিবী আজ সেলফি জ্বরে আক্রান্ত, হতে পারে ত্বকের সমস্যা

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯

লাইফস্টাইল ডেস্ক | নরসিংদী প্রতিদিন – শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯ : বর্তমানে সেলফি তোলা মানুষের ভয়ানক একটা নেশা। পুরো পৃথিবীই আজ সেলফি জ্বরে আক্রান্ত। বিশেষ করে তরুন-তরুণীদের নিত্যদিনের সঙ্গী এখন এই সেলফি। তবে এই সেলফি আপনার কি ক্ষতি করছে জানেন?
সম্প্রতি এক গবেষণায় জানা যায়, সেলফি তুললে সময়ের আগে চলে আসতে পারে বুড়িয়ে যাওয়া রোগ। এমনকী, ত্বকের নানা ধরণের সমস্যাও দেখা দিতে পারে। বিশেষ করে ত্বক নষ্ট হয়ে যাওয়া ও চামড়া কুঁচকে যাওয়া অন্যতম ।

ত্বক বিশেষজ্ঞদের মতে, মোবাইলের মাত্রাতিরিক্ত রেডিয়েশনের জন্য এই সমস্যা তৈরি হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। এখন অধিকাংশ স্মার্টফোন ব্যবহারকারী সেলফি নেশায় আক্রান্ত। ফলে সেলফি তোলার সময় স্মার্টফোনের ক্যামেরা থেকে যে নীল আলো মুখের উপর পড়ে তা ত্বকের নমনীয়তাকে নষ্ট করে দেয়।

ত্বক বিশেষজ্ঞদের দাবি, মোবাইলের ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশন ত্বকের উপর যে প্রভাব ফেলে তাতে বয়সের আগে বুড়িয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়। কারণ, এই রেডিয়েশনের ত্বকের ডিএনএ-এর গঠনকে নষ্ট করে দেয়। ত্বকের মধ্যে ‘অক্সিডেটিভ সেল’ তৈরি করে। এই সেল চামড়ার কুঁচকে যাওয়ার প্রক্রিয়াকে বাড়িয়ে দেয়। ব্রিটেনের ‘লিনিয়া স্কিন ক্লিনিক’ সেলফি-র এই খারাপ প্রভাব নিয়ে গবেষণা চালাচ্ছে।

গবেষণাকেন্দ্রটির ডিরেক্টর সাইমন জোয়াকেই-এর মতে, ‘যাঁরা অত্যাধিক মাত্রায় সেলফি তোলেন তাঁদের মুখের একপাশে কালো কালো প্রচুর দাগ দেখতে পাওয়া যায়। অনেকে ভাবেন স্কিনের সামান্য সমস্যা। কিন্তু, এটা হয় সেলফির জন্য। কারণ, সেলফি তোলার সময় যে মোবাইল ফোনটি ধরে থাকে তাঁর মুখের একটা অংশ ক্যামেরার দিকে সবচেয়ে বেশি উন্মুক্ত থাকে। ফলে, মোবাইল রেডিয়েশনের সবচেয়ে বেশি প্রভাব পড়ে তাঁর উপরে।’



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD