1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ১২:৪০ পূর্বাহ্ন

নরসিংদীর প্রায় আড়াই লাখ কর্মী বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বুধবার, ১৮ ডিসেম্বর, ২০১৯

নিজস্ব প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন – বুধবার,১৮ ডিসেম্বর ২০১৯:
বর্তমানে বাংলাদেশের প্রায় কোটি ২০ লাখ বাংলাদেশী বিভিন্ন দেশে কর্মরত আছেন। শুধু ২০১৮ সালেই প্রায় ৮ লাখ মানুষ উন্নত জীবিকার আশায় দেশের বাইরে গেছেন। বাংলাদেশ সরকার অভিবাসন খাতে সুশাসন ও জবাবদিহিতা নিশ্চিতের লক্ষ্যে ও বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন ২০১৩ প্রনয়ন করেন। এছাড়া নিরাপদ অভিবাসনের জন্য বিভিন্ন ধরনের সেবা প্রদান করছে সরকার। সরকারী ও বেসরকারী পর্যায়ে বিভিন্ন উদ্যোগের পরও অনেকেই অনিয়মিতভাবে দেশের বাইরে যাচ্ছেন। মধ্যসত্বভোগীর প্রতারনার ফাঁদে পড়ে সর্বশান্ত হয়ে দেশে ফিরছেন অনেকেই।

জাতিসংঘ ২০০০ সালের ১৮ জুলাই অভিবাসী কর্মীগনের মৌলিক স্বাধীনতা ও মানবাধিকার সংরক্ষনের জন্য ১৮ ডিসেম্বরকে আন্তর্জাতিক অভিবাসী দিবস হিসেবে ঘোষনা করেছেন। বর্তমান বিশ্বের ১৭৩ টি দেশে বাংলাদেশের প্রায় কোটি ২০ লাখ বাংলাদেশী বিভিন্ন দেশে কর্মরত আছেন। ২০১৯ সালে বৈদেশিক কর্মসংস্থান হয়েছে ৬ লাখ ৪ হাজার ৬০ জনের। এরমধ্যে পুরুষ ৫ লাখ ৬ হাজার ৬৩০ জন এবং নারী রয়েছেন ৯৭ হাজার ৪৩০ জন। একই সময়ে তাদের মাধ্যমে রেমিটেন্স আহরিত হয়েছে ১৬.৬৬৯ বিলিয়ন মার্কিন ডলার।

নরসিংদীর জনশক্তি ও কর্মসংস্থান অধিদপ্তরের তথ্যমতে এবছরের জানুয়ারী থেকে নবেম্বর পর্যন্ত জেলার বৈদেশিক কর্মসংস্থানের পরিমান ৩ হাজার ৭শত ২৭ জন, নারীসহ ১৯ হাজার ৫শত ৩৩ জন। বর্তমানে জেলার ২ লাখ ৪৮ হাজার ৮শত ২৫ জন নারী পুরুষ বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত রয়েছেন।
“দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ সম্মান দুই-ই মিলে’ এই শ্লোগানকে সামনে রেখে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষ্যে নরসিংদী জেলা প্রশাসন, জেলা জনশক্তি ও কর্মসংসংস্থান অফিস এবং ব্র্যাক প্রত্যাশা প্রকল্পের যৌথ উদ্যোগে আয়েজিত আলোচনা সভায় অতিথিদের বক্তব্যে এসব তথ্য উঠে আসে।

দিবসটি উপলক্ষে বুধবার সকালে নরসিংদী জেলা প্রশাসক কার্যালয় থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালী শেষে শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে মেলার উদ্বোধন করেন অতিথিগণ। পরে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন স্থানীয় সরকারের উপ পরিচালক ড. এটিএম মাহবুব উল করীম, অতিরিক্ত জেলা প্রশাসক ইমরুল কায়েস, অতিরিক্ত পুলিশ সুপার সাহেদ আহমেদ, জনশক্তি ও কর্মসংসংস্থান কর্মকর্তা শহিদুল আলম, আইওম প্রতিনিধি লুবনা ফারহানা, সোনালী ব্যাংক কর্মকর্তা শাহ আলম, ব্র্যাক প্রতিনিধি মিজানুর রহমান ও বিদেশ ফেরত কর্মী নুরুল ইসলাম। আলোচনা শেষে প্রশিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।
মেলায় যুব উন্নয়ন অধিদপ্তর, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, বিভিন্ন ব্যাংক ও এনজিওসহ মোট ২৫টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD