1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বুধবার, ০৮ মে ২০২৪, ০৮:৩৩ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

উইঘুর নির্যাতন: মুসলিম বিশ্বে চীনা পণ্য বর্জনের আহবান

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | শনিবার, ২১ ডিসেম্বর, ২০১৯
  • ২৭৭ পাঠক

আন্তর্জাতিক ডেস্ক | নরসিংদী প্রতিদিন –
শনিবার, ২১ ডিসেম্বর ২০১৯:
চীনে সংখ্যালঘু উইঘুর মুসলিমদের ওপর নিপীড়ন ও নির্যাতনের কারণে বিশ্বব্যাপী চীনা সরকারের তীব্র সমালোচনা হচ্ছে। দেশটির সরকারের বিরুদ্ধে অভিযোগ উঠেছে যে তারা বিপুল সংখ্যক মুসলমানদের বন্দী শিবিরের ভেতরে আটকে রেখেছে।

উইঘুর সম্প্রদায়ের ওপর নির্যাতনের প্রতিবাদে মুসলিম বিশ্বে চাইনিজ পণ্য বর্জনের আহ্বান জানিয়েছেন মালয়েশিয়ার একজন প্রভাবশালী ইসলামী ধর্ম প্রচারক।

মালয়েশিয়ার পেরিলি রাজ্যের শীর্ষ ইসলামী আইনবিদ মোহাম্মদ আসরি বিন জয়নুল আবিদিন বলেছেন, ‘মুসলিম বিশ্বের রাজনৈতিক ও ধর্মীয় নেতাদের বেইজিংয়ের চিকিৎসার জন্য এবং পশ্চিমাঞ্চলে বসবাসরত সংখ্যালঘু মুসলিম গোষ্ঠীর মানবাধিকার লঙ্ঘনের জন্য আরও বেশি অর্থনৈতিক ও কূটনৈতিক চাপ প্রয়োগ করা উচিত।

জাতিসংঘ উইঘুরদের আটকের অবসান বন্ধ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘চীনে কমপক্ষে ১০ লাখ লোককে চীনের জিনজিয়াং প্রদেশে তাদের ইচ্ছার বিরুদ্ধে আটক রাখা হয়েছে।’

মোহাম্মদ আসরি বিশ্ব গণমাধ্যম আল জাজিরাকে বলেন, ‘আমাদের চীনের পণ্য বর্জনের সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। তারা আমাদের ক্রয় ক্ষমতার শক্তির বিষয়ে জানে। তাদের অর্থনৈতিকভাবে বাধা প্রয়োগ করতে না পারলে তারা মুসলিম নির্যাতন থেকে সরে আসবে না।’

শীর্ষ ইসলামী চিন্তাবিদ মোহাম্মদ আসরি বলেন,উইঘুর ইস্যুটির সমাধানের জন্য মুসলিম দেশগুলির সর্বোচ্চ স্তরের এবং উলামা (ধর্মীয় আলেম ও অভিভাবকরা) এর সিদ্ধান্ত নেওয়া উচিত। মুসলিম নির্যাতন বন্ধে আমাদের কিছু করা উচিত। কারণ উইঘুররা আমাদের ভাই-বোন।

অর্গানাইজেশন অফ ইসলামিক কোঅপারেশন (ওআইসি) এর বেশিরভাগ সদস্য রাষ্ট্র উইঘুর ইস্যুতে তাদের ‘নীরবতার’ জন্য উইঘুর অধিকার সমর্থকদের দ্বারা সমালোচনার শিকার হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

উইঘুরদের দুর্দশা

জুলাইয়ে, জিনজিয়াংয়ের উইঘুরদের গণ-বন্দীদশা বন্ধের আহ্বান জানিয়ে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের আগে ২০০০ এরও বেশি দেশ প্রথমবারের মতো একটি প্রস্তাবের পক্ষে ভোট দেয়।

তবে ওআইসির ১৪ সদস্য রাষ্ট্র চীনকে সমর্থন দিয়ে ২৩টি দেশে যোগ দিয়েছিল এবং এর ‘মানবাধিকারের ক্ষেত্রে উল্লেখযোগ্য অর্জন’ এর প্রশংসা করেছে।

গত মঙ্গলবার ক্ষমতাসীন জোটের মালয়েশিয়ার পার্লামেন্টের সদস্য চার্লস সান্টিয়াগো কুয়ালালামপুর শীর্ষ সম্মেলনে নেতাদের উইঘুর ইস্যু উত্থাপনের জন্য অনুরোধ করেছিলেন।

জেনেভা আন্তর্জাতিক বাণিজ্য কেন্দ্র অনুসারে, মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলির মধ্যে মালয়েশিয়া ২০১৮ সালে চীনের শীর্ষ বাণিজ্য অংশীদার ছিল, রফতানিতে আনুমানিক ৭৬.৬ বিলিয়ন ডলার দিয়েছিল।

এদিকে, চীন ২০১৮ সালে ভারত ৭৬.৯ বিলিয়ন ডলারের রফতানি রেকর্ড করেছে, যা মুসলিম-সংখ্যালঘু জনসংখ্যা ২০০ মিলিয়ন।

জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, জিনজিয়াংয়ে প্রায় এক মিলিয়ন উইঘুর আটক রয়েছে।

তবে, এশিয়ার শীর্ষ মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা র‌্যান্ডাল শ্রাইভার মে মাসে বলেছিলেন যে এই সংখ্যাটি সম্ভবত তিন মিলিয়ন নাগরিকের কাছাকাছি ছিল- এটি মোট ১০ মিলিয়ন উইঘুর জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ প্রতিনিধিত্ব করে।

চীন অস্বীকার করেছে যে উইঘুরদের তাদের ইচ্ছার বিরুদ্ধে রাখা হচ্ছে। বেইজিং জিনজিয়াংয়ের ‘সন্ত্রাসবাদী হুমকি’ এবং ‘চরমপন্থা’ মোকাবিলায় ‘প্রশিক্ষণ কেন্দ্র’ বা ‘পুনঃশিক্ষা’ শিবির হিসাবে এই সুযোগগুলি বর্ণনা করেছে। বেইজিংও উইঘুরদের যে কোনও ধরনের অপব্যবহারের বিষয়টি অস্বীকার করে।

বসনিয়া হার্জেগোভিনার কুয়ালালামপুর শীর্ষ সম্মেলনের বক্তা মুহাম্মদ লজেভোভোভিচ বলেছেন, অংশ নেওয়া বেশিরভাগ দেশই ‘চীনের বন্ধু’, তাই উইঘুর ইস্যুতে বেইজিংয়ের আরও শক্তভাবে মোকাবিলা করার সুযোগ নেই।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD