1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
  6. wpapitest@config.com : wpapitest :
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৪:২৪ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

স্বাধীনতার ৪৯ বছর পেরিয়ে গেলেও বাঙালি নদীর উপর নির্মাণ হয়নি সেতু

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | শনিবার, ৪ জানুয়ারী, ২০২০
  • ২০৬ পাঠক

নিজস্ব প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন-
শনিবার,৪ জানুয়ারি ২০২০:
স্বাধীনতার ৪৯ বছর পেরিয়ে গেলেও বগুড়ার সোনাতলা উপজেলার ছলুরঘাটে বাঙালি নদীর উপর নির্মাণ হয়নি সেতু। হবে হচ্ছে করে ৪৯ বছর কেটে গেল। কিন্তু কোন মন্ত্রী-এমপি কথা রাখতে পারেননি। এই নদীর ঘাটে ব্রিজ হলে সারিয়াকান্দি ও সোনাতলা উপজেলার প্রায় ৪ লাখ মানুষের দুর্ভোগ কমবে। কৃষি, শিক্ষার পাশাপাশি জীবন যাত্রায় নুতন দিগন্তের সৃষ্টি হবে বলে জানিয়েছেন নদী পাড়ের বাসিন্দারা।

সরেজমিনে জানা গেছে, বগুড়ার সোনাতলা উপজেলা সদর থেকে প্রায় ১৫ কিলোমিটার দক্ষিণে অবস্থিত জোড়গাছা ইউনিয়নের পোড়াপাইকড় এলাকা। সেখান প্রবাহিত বাঙালি নদীর ওপর সেতু নির্মাণের দাবি দীর্ঘ দিনের। ওই খেয়াঘাট দিয়ে সোনাতলা ও সারিয়াকান্দি উপজেলার ১৮টি ইউনিয়নের প্রায় ৬ লাখ মানুষ দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করেন। এছাড়াও ওই এলাকার প্রায় ৮৫ ভাগ মানুষ কৃষি কাজের ওপর নির্ভরশীল।

কৃষকরা তাদের উৎপাদিত কৃষি পণ্য বিক্রির জন্য ওই পথ দিয়ে যাতায়াত করেন। শুষ্ক মৌসুমে কোনো রকমে পারাপার হওয়া গেলেও ভর বর্ষা মৌসুমে পথচারীদের জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হতে হয়। কখনো কখনো খেয়াঘাটের মাঝি ব্যস্ততার কারণে ঘাটে অবস্থান না করায় পথচারীদের ৮/১০ কিলোমিটার পথ ঘুরে যাতায়াত করতে হয়। নৌকা পারাপারে একদিকে সময় অপচয় হচ্ছে, অন্যদিকে পথচারীদের দ্বিগুণ অর্থও গুণতে হচ্ছে। এছাড়াও ওই নদীর খেয়াঘাটের দুপাশে ১২টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। ওই শিক্ষা প্রতিষ্ঠানের কোমলমতি শিক্ষার্থীদের ঝুঁকি নিয়ে পারাপার হতে হয়।

স্থানীয়রা জানান, স্বাধীনতা পরবর্তী বিভিন্ন সময় ওই খেয়াঘাটে নৌকা ডুবির একাধিক ঘটনা ঘটেছে। আর এতে করে মা ও শিশুসহ প্রায় ১০ ব্যক্তি প্রাণ হারিয়েছে।

পোড়াপাইকড় এলাকার সাজু মিয়া, আবু সাইদ মাস্টার, লুৎফর রহমান, তারিন আকতার জানান, গত দুই-তিন বছর আগে ওই খেয়াঘাটে দুই গৃহবধূ নৌকা পারাপার হতে গিয়ে পানিতে পড়ে গিয়ে মারা গেছেন।

ভূক্তভোগী স্থানীয় লোকজন জানান, স্থানীয় সংসদ সদস্য কৃষিবিদ আব্দুল মান্নান একজন কর্মব্যস্ত মানুষ। একমাত্র তিনিই পারেন ওই খেয়াঘাটে ব্রিজ নির্মাণের উদ্যোগ নিতে। ইতোমধ্যেই ওই খেয়াঘাটে সেতু নির্মাণের জন্য প্রাথমিক কাজ শুরু হয়েছে বলে উপজেলা প্রকৌশলী অফিস সূত্রে জানা গেছে।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী রাশেদ ইমরান জানান, সোনাতলা উপজেলার বাঙালি নদীর ছলুরঘাট একটি গুরুত্বপূর্ণ খেয়াঘাট। ওই খেয়াঘাটে সেতু নির্মাণ করতে সরকারের প্রায় ৫০ কোটি টাকা ব্যয় হবে। তবে সেতুটি নির্মাণের জন্য মাটি পরীক্ষাসহ প্রাথমিক কাজ সম্পন্ন হয়েছে। বিশাল অংকের এই অর্থ একনেকে অনুমোদন হলেই সেতু নির্মাণের দরপত্র আহবান করা হবে।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD