1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:৫০ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

নরসিংদীতে এগিয়ে চলছে ব্রহ্মপুত্র নদের পুনঃখনন কাজ (ভিডিও সহ)

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | রবিবার, ৯ ফেব্রুয়ারী, ২০২০
  • ২৩৭ পাঠক

খন্দকার শাহিন | নরসিংদী প্রতিদিন- রবিবার,০৯ ফেব্রুয়ারি ২০২০: পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে নরসিংদীর ৬টি নদীর প্রায় ২৩১ কিলোমিটার অংশ পুনঃখনন চলমান প্রকল্পের কাজ ধাপে ধাপে এগিয়ে চলছে।
শনিবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে সরেজমিনে দেখা গেছে, সদর উপজেলার মাধবদী পৌর শহরের গাঙপাড় নামকস্থানে ব্রহ্মপুত্র তীরের পাড়ে দীর্ঘদিনের পুরনো চিতাশাল সহ বিভিন্ন স্থাপনা গুলো অপসারণ করে নদীর পাড় বাধানোর জন্য উপযোগী করে তুলছে। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিআইডব্লিউটিএ, পানি উন্নয়ন বোর্ড, সেনাবাহিনী এবং নরসিংদী জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে ব্রহ্মপুত্র তীরের অবৈধ স্থাপনা গুলো অপসারণ করে চলছে নদী পুনঃখনন কাজ।
হকারী কমিশনার (ভূমি) শাহ আলম মিয়া জানান, মাধবদী শিল্প এলাকায় ব্রহ্মপুত্র নদ তীরের প্রায় ৫ কিলোমিটার অংশে ১৫৭ জন অবৈধভাবে ২০২টি স্থাপনা গড়েছেন। এসব স্থাপনা চিহ্নিত করার পর গত ২৩ ডিসেম্বর প্রথম ধাপে উচ্ছেদ শুরু হয়। এ সময় নিজ দায়িত্বে স্থাপনা সরিয়ে নেয়ার নির্দেশনা দেওয়া হলেও না সরানোয় দ্বিতীয় ধাপে উচ্ছেদ করা হয়। পরবর্তীতে ধাপে ধাপে বুলডোজার মেশিন দিয়ে বহুতল ভবন গুড়িয়ে দেয়া হচ্ছে। কেউ কেউ নিজ দায়িত্বে ছোট ছোট স্থাপনা সরিয়ে নিচ্ছেন। সহকারী কমিশনার (ভূমি) শাহ আলম মিয়া আরো বলেন, ব্রহ্মপুত্র নদসহ অচিরেই নরসিংদীর অন্যান্য সকল নদী দখল মুক্ত করে নদীর পরিবেশ ফিরিয়ে আনা হবে। এতে আমাদের কৃষি অর্থনীতিতে নদীর প্রভাব প্রতিফলিত হবে। এদিকে অনেকে নদ ও খাল খননের মাটি বিক্রি করার মহোৎসবে মেতেছে। ফলে রাতের আধারে এ উন্নয়নকাজে ব্যবহার করা ভেকু দিয়েই ট্রলি ও ট্রাক বোঝাই করে মাটি গুলো বিভিন্ন স্থানে বিক্রি করে দেয়া হচ্ছে। এতে পাড় ভাঙন আতঙ্ক বিরাজ করছে নদী পাড়ের বাসিন্দাদের। এছাড়া ট্রাক ও ট্রলি চলাচলের ফলে বেড়েছে ধূলাবালি, রাস্তায় চলাচলেও বিঘ্ন ঘটছে। এ বিষয়ে বিআইডব্লিউটিএ, পানি উন্নয়ন বোর্ড, সেনাবাহিনী এবং নরসিংদী জেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন স্থানীয়রা।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD