1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৪:২০ পূর্বাহ্ন

আজ উদযাপিত হচ্ছে পহেলা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবস

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | শুক্রবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২০

সাব্বির হোসেন | নিজস্ব প্রতিবেদক –
শুক্রবার, ১৪ ফেব্রুয়ারি ২০২০ :
আজ ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। এই দিনটি উপলক্ষে অনেকে প্রিয়জনকে সঙ্গে নিয়ে ভালোবাসার একটি বিশেষ দিন উদযাপন করেন। আবার অনেকে এই দিনটিকে বছরের অন্যান্য দিনের মতই পালন করবেন। তারা মনে করেন ভালবাসার ক্ষেত্রে বিশেষ কোন দিন থাকা উচিত নয়। আজ একই দিনে ঋতুরাজ বসন্তের প্রথম দিন পহেলা ফাল্গুন। আজ শুক্রবার বিশ্ব ভালোবাসা দিবস ও পহেলা ফাল্গুনের আনন্দ মিশে যেনো এক মহা উৎসবে মিলিত হয়েছে। বিশেষ করে এই উৎসবে মিলিত হয় তরুণ- তরুণীরা। অন্যান্য বয়সের তারা এই উৎসব উদযাপন করে থাকে। তবে তাদের অংশগ্রহণ তরুণ-তরুণীদের তুলনায় অনেক কম। বিশ্বের অন্যান্য দেশের সাথে তাল মিলিয়ে সারাদেশে বিশ্ব ভালোবাসা দিবস উদযাপিত হলেও রাজধানীর ঢাকা শহরে সবচেয়ে বেশি উদযাপনের খবর পাওয়া যায়। বিভিন্ন পার্ক ও বিনোদন কেন্দ্রে আনন্দের পাশাপাশি একে অপরের সাথে ভালোবাসা বিনিময়ে ব্যস্থ সময় পার করে। তাদের পরনে থাকবে হলুদ, লাল নীল, হলুদ, গোলাপিসহ বিভিন্ন রঙের পোষাক। নিজেকে প্রিয় মানুষটির সামনে হাজির করতে সাজগোজের কোনো কমতি থাকবেনা। সব মিলিয়ে ভালোবাসার দিনটি যেনো হয়ে উঠবে আনন্দ ভাগাভাগির এক মহা সমুদ্র।

এদিকে বসন্তের এই আগমনে প্রকৃতির সঙ্গে তরুণ হৃদয়ে লেগেছে দোলা। সকল কুসংস্কারকে পেছনে ফেলে, বিভেদ ভুলে, নতুন কিছুর প্রত্যয়ে সামনে এগিয়ে যাওয়ার বার্তা নিয়ে বসন্তের উপস্থিতি। তাই কবির ভাষায়- ‘ফুল ফুটুক আর না-ই ফুটুক আজ বসন্ত’।

জনপ্রিয় যোগাযোগ মাধ্যম ফেইবুক ও সরগরম হয়ে উঠেছে। এ মাধ্যমে রাত ১২ থেকেই প্রিয়জনের সাথে শুভেচ্ছা বিনিময় চলছে। সেই সাথে ভালোবাসা বিনিময়ের স্ট্যাটাস পোষ্ট করে যাচ্ছে তরুণ-তরুণীসহ বিভিন্ন বয়সের মানুষ। মূলত এ ভালোবাসা দিবসটি পশ্চিমা দেশগুলোর রীতি। পরে সেই রীতি অনুযায়ী বাংলাদেশে উদযাপিত হয়ে আসছে। একই দিনে পহেলা ফাল্গুন থাকায় ভালোবাসা দিবস অনেকটাই বাঙালি সংস্কৃতি ভীড়ে সংকুচিত হয়ে যাবে।
ভালোবাসা দিবস উদযাপনে পক্ষে বিপক্ষে অনেকে তাদের অনুভূতি প্রকাশ করেছেন। 

নরসিংদীর শিবপুরের এস. এ গাজী বলেন, ভালোবাসা দিবসটি শুধু প্রেমিক প্রেমিকাদের মধ্যেই সীমাবদ্ধ থাকলেই চলবেনা। এটা ছড়িয়ে দিতে হবে মা বাবা ভাই বোন, আত্মীয়স্বজনহ সবার মাঝে। সমাজের অবহেলিত ও সুবিধাবঞ্চিত মানুষদের ভালোবাসা দিয়ে তাদের একটা ভাল জায়গায় স্বাবলম্বী করে দাঁড় করাতে পারলেই ভালোবাসা দিবস স্বার্থক হবে। আর এটা কোন বিশেষ দিবসে সীমাবদ্ধ থাকলেই চলবেনা। ভালোবাসার দিন যেনো প্রতিদিনই থাকে।

সোনিয়া হোসেন তার অনুভূতি প্রকাশ করে বলেন, আমার কাছে ভালোবাসা মানে হলো ভালোবাসার মানুষটাকে ভাল রাখা, বিশ্বাস করা, আর বিশ্বাসের হাত ধরে বেঁচে থাকে শত জনমের  ভালোবাসা। ভালোবাসার মানুষটা যেমন আছে ঠিক তার মতো করে ভালোবাসাটাই প্রকৃত ভালোবাসা।কারণ আপনার ভালোবাসার মানুষটা একদিন নিজে থেকেই পরিবর্তন হবে। জোর করে না, এটাই হলো ভালোবাসা।

ঢাকার নর্থ সাউথ ইউনিভার্সিটির ছাত্র তোফাজ্জল হোসেন বলেন, ভালোবাসা উদযাপনে আমরা কতই না ব্যস্ত থাকি।ব্যস্ততার মাঝে হয়তো ভুলে যাই সেই মানুষ গুলোর কথা, যাদের কাছে ভালোবাসার মানে শুধুই আমরা। কেবল একটি দিন নয়, সেই মানুষগুলোর জন্য প্রতিটি দিনই হোক ভালোবাসার দিন।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD