1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৫:৪১ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

রোহিঙ্গাদের জন্য ৩৫০ মিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বৃহস্পতিবার, ২ এপ্রিল, ২০২০
  • ২৪ পাঠক

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন –
বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০২০ :
মিয়ানমারের রাখাইন থেকে সেনা অভিযানের মুখে পালিয়ে আসা ১১ লাখ রোহিঙ্গা মুসলিম ও তাদেরকে আশ্রয় দেওয়া বাংলাদেশের কক্সবাজার জেলার টেকনাফ ও উখিয়া উপজেলার হোস্ট কমিউনিটির জীবনমান উন্নয়নে ৩৫০ মিলিয়ন ডলার বরাদ্দ দিয়েছে বিশ্বব্যাংক।

বুধবার এই ঋণ অনুমোদন দেয় বিশ্বব্যাংক। এদিকে, এই তহবিলের মাধ্যমে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা জনগোষ্ঠী ও হোস্ট কমিউনিটির স্বাস্থ্যসেবার মান উন্নয়ন, লিঙ্গভিত্তিক সহিংসতা কমানো, সামাজিক নিরাপত্তা বৃদ্ধি, মৌলিক সেবা ও অবকাঠামোগত উন্নয়নের প্রকল্প পরিচালিত হবে।

এ ব্যাপারে বিশ্বব্যাংকের বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর মার্সি টেমবন বলেন, পালিয়ে আসা ১১ লাখ রোহিঙ্গা মুসলিমকে আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবিক নেতৃত্বের এক বিরল নজির সৃষ্টি করেছে। কিন্তু, স্থানীয় জনগোষ্ঠীর প্রায় তিনগুণ রোহিঙ্গাদের আশ্রয় দিতে গিয়ে কক্সবাজার জেলার সামগ্রিক প্রতিবেশ ও অবকাঠামো হুমকির মুখে পড়েছে। এই তহবিলের মাধ্যমে উভয়পক্ষের ক্ষতি কমিয়ে আনার চেষ্টা করতে হবে।

এছাড়াও, এই তহবিল প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতি প্রশমন এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলার বিভিন্ন খাতে ব্যবহার করা যাবে বলে জানিয়েছে বিশ্বব্যাংক।

প্রসঙ্গত, রোহিঙ্গা জনগোষ্ঠীকে লক্ষ্য করে জরুরি সাড়াদান কার্যক্রমে এখন পর্যন্ত তিন দফায় ৪৮০ মিলিয়ন ডলার বরাদ্দ দিয়েছে বিশ্বব্যাংক।

এছাড়াও, স্বাধীনতার পর থেকে একক খাত হিসেবে অস্থায়ী রোহিঙ্গা ক্যাম্পগুলোতে জরুরি সাড়াদান কার্যক্রমে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থাগুলোর কাছ থেকে সবচেয়ে বেশি ১১.৮ বিলিয়ন ডলার বরাদ্দ পেয়েছে বাংলাদেশ।



এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD