1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
রবিবার, ০৫ মে ২০২৪, ০২:৫১ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

ভ্যাকসিন না আসা পর্যন্ত করোনা তাণ্ডব চলবে: গবেষণা

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বৃহস্পতিবার, ৯ এপ্রিল, ২০২০
  • ২২৬ পাঠক

আন্তর্জাতিক ডেস্ক
জানুয়ারিতে চীনের উহান থেকে বিশ্বব্যাপী তাণ্ডব চালাচ্ছে করোনা ভাইরাস। তাণ্ডবে লণ্ডভণ্ড। অধিকাংশ দেশেই চলছে লকডাইন। গবেষকরা বলছেন, ভ্যাকসিন আসার আগ পর্যন্ত নভেল করোনা ভাইরাস থামবে না, ফলে বিশ্বজুড়ে চলমান লকডাউন শেষ হওয়ার নয়।

চীনের বিভিন্ন শহরের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে ইউনিভার্সিটি অব হংকং এই গবেষণাটি করেছে। ‘চীনে আরেকবার সংক্রমণঝড় শুরু হওয়া অসম্ভব কিছু নয়,’ জানিয়ে গবেষণা দলের প্রধান সহকারী প্রফেসর জোসেফ টি উ দ্য গার্ডিয়ানকে বলেন, ‘ভ্যাকসিন আসার আগ পর্যন্ত সব দেশেই এই অবস্থা থাকবে। তাই এখন থেকে সবার প্রস্তুতি নিতে হবে।’

এই গবেষণার সঙ্গে চীনের সাম্প্রতিক অবস্থার মিল পাওয়া গেছে। উহানসহ অধিকাংশ শহরে লকডাউন শেষ হওয়ার পর দেশটির রাশিয়ান সীমান্তবর্তী শহর সুইফেনহেতে সংক্রমণ শুরু হয়েছে। শহরটি ইতিমধ্যে ‘লকডাউন’ করা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বেইজিং থেকে ১ হাজার মাইল দূরের এই অঞ্চলের সাধারণ মানুষকে জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হতে নির্দেশ দিয়েছে সরকার। করোনা মোকাবিলার প্রস্তুতি হিসেবে সেখানে ৬০০ বেডের একটি হাসপাতাল নির্মাণেরও প্রস্তুতি চলছে।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, বুধবার গোটা দেশে ৫৯ জনের শরীরে নতুন করে করোনা পাওয়া গেছে। এর মধ্যে ২৫ জনই সুইফেনহে শহরের।

ইউনিভার্সিটি অব হংকং জানিয়েছে, সাবধান হয়ে চলাচল করলে স্বাভাবিক জীবন কোনোভাবে চালিয়ে নেয়া সম্ভব। তবে ভ্যাকসিন আসার আগ পর্যন্ত পৃথিবী আগের অবস্থায় আসবে না।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD