1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৫:২২ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

দেশের প্রথম ‘অটো স্যানিটাইজিং চেম্বার’ চট্টগ্রামে

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বুধবার, ২২ এপ্রিল, ২০২০
  • ২১ পাঠক

চট্টগ্রাম | নরসিংদী প্রতিদিন-
বুধবার, ২২ এপ্রিল ২০২০:
চট্টগ্রামে দেশের প্রথম অটো স্যানিটাইজিং চেম্বার বসিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। এই স্যানিটাইজিং চেম্বারের ভিতর দাঁড়ালে স্বয়ংক্রিয় স্প্রের মাধ্যমে মাত্র চার সেকেন্ডে নিজেকে জীবাণুমুক্ত করা যাবে। মঙ্গলবার (২১ এপ্রিল) সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এই অটো স্যানিটাইজিং চেম্বারটি উদ্বোধন করেন।

প্রাথমিকভাবে এটি টাইগার পাস চট্টগ্রাম সিটি করপোরেশন কার্যালয়ের সামনে রাখা হয়েছে। পরবর্তীতে তা চট্টগ্রাম জেনারেল হাসপাতালে স্থানান্তর করা হবে।

জানা যায়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সভাপতি সৈয়দ ঈমাম বাকেরের তত্বাবধানে বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের ছাত্র আবু আদনানের নেতৃত্বে ছয় শিক্ষার্থী এই অটো স্প্রে চেম্বারটি তৈরি করেছেন। ‘অটো ডিসইনফেকশান চেম্বার’ নামের এই স্বয়ংক্রিয় চেম্বারটি তৈরিতে ব্যয় হয়েছে মাত্র ২০ হাজার টাকা। একই ডিজাইনের আরো তিনটি অটো স্যানিটাইজিং চেম্বার তৈরি করবে চুয়েট শিক্ষার্থীরা। সেগুলো চসিক জেনারেল হাসপাতাল, হলি ক্রিসেন্ট হাসপাতালে স্থাপন করা হবে।

মেয়র নাছির বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশনে নানা শ্রেণির লোকজন যাতায়াত করেন। এই ক্রান্তি সময়ে যেকোন ভাবেই করোনাভাইরাস সংক্রমণের সম্ভাবনা রয়েছে। তাই কার্যালয়ের প্রবেশ মুখে এই স্যানিটাইজিং স্প্রে চেম্বার বসানো হয়েছে। আগত কর্মকর্তা-কর্মচারী বা জনসাধারণ এর ভিতর দিয়ে প্রবেশ করে চার মিনিট অবস্থান করলে জীবাণুধ্বংসকারী রাসায়নিক মিশ্রণ স্বয়ংক্রিয় ভাবে স্প্রেয়িং হবে। এতে করে শরীরে থাকা করোনাভাইরাস বা যেকোন ধরণের জীবাণু ধ্বংস হয়ে যাবে।

এ ব্যাপারে প্রস্তুতকারক দলের প্রধান চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু আদনান বলেন, বিদ্যুৎ সংযোগের মাধ্যমে অটো ডিসইনফেকশান চেম্বারটি সার্বক্ষণিক সক্রিয় রাখা হবে। একটি সেন্সরের মাধ্যমে এটি কাজ করবে। চেম্বারে প্রবেশের দুই সেকেন্ডের মধ্যে ক্লোরিন মিশ্রিত দ্রবণ স্প্রেয়িং শুরু হবে। তবে গায়ে পিপিই পড়া অবস্থায় চেম্বারে প্রবেশ করতে হবে। মিশ্রণের রাসায়নিক পদার্থ সরাসরি গায়ে পড়লে তাতে হাঁচি শুরু হতে পারে।

প্রসঙ্গত, করোনাভাইরাস সংক্রমণের এই সময়ে ভারত, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের অনেক স্থাপনার প্রবেশ মুখে অটো স্যানিটাইজিং স্প্রে সিস্টেম চালু হয়েছে। ইতোমধ্যে বাংলাদেশ সেনাবাহিনী ও প্রাতিষ্ঠানিক বিভিন্ন স্থাপনাতে ম্যানুয়েল স্যানিটাইজিং চেম্বার বসানো হয়েছে। তবে চসিকে দেশের প্রথম অটো স্যানিটাইজিং চেম্বার বসানো হল।



এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD