1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৫:৪২ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

রায়পুরায় বাঙ্গির বাম্পার ফলনেও হাসি নেই কৃষকের মুখে

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বুধবার, ২২ এপ্রিল, ২০২০
  • ২৩ পাঠক

মো. আব্দুল কাদির | নরসিংদী প্রতিদিন-
বুধবার, ২২ এপ্রিল ২০২০: নরসিংদীর রায়পুরায় আবহাওয়া অনুকূলে থাকায় উপজেলার চরাঞ্চলে বাঙ্গির বাম্পার ফলন হয়েছে। দেশে করোনভাইরাসের প্রাদুর্ভাবের কারণে পাইকার না আসায় বাঙ্গির দাম পাচ্ছেন না চাষিরা। ক্ষেত থেকে প্রতিপিছ বাঙ্গি বিক্রি হচ্ছে মাত্র ১৫-২০ টাকায়। ফলে এবার কৃষকরা খরচ উঠাতেই হিমশিম খাচ্ছেন।
খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার বাঁশগাড়ি ও পাড়াতলীর মধ্যনগরের বিস্তীর্ণ মাঠজুড়ে বাঙ্গির চাষ হয়েছে। এখানকার মাটি বাঙ্গি চাষের উপযোগি হওয়ায় বেড়েছে আবাদ। আবহাওয়া অনুকূলে থাকায় বিগত দশ বছরের মধ্যে এবারই বাঙ্গির ফলন বেশি হয়েছে।
জানা যায়, ক্ষেতে প্রচুর বাঙ্গি কিন্তু ক্রেতা নেই। শুরুর দিকে পাশ্ববর্তী ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলা ও রায়পুরার পাইকাদের কাছে সাইজ ভেদে প্রতিপিছ বাঙ্গি বিক্রি হয়েছে ৮০-৯০ টাকায়। কিন্তু করোনার কারণে একই সাইজের বাঙ্গি এখন বিক্রি হচ্ছে মাত্র ১৫-২০ টাকায়। শেষ সময়ে এসে পাইকার না আসায় অবিক্রিত বাঙ্গি ক্ষেতেই পচে যাচ্ছে। ফলে এবছর কৃষকদের লোকশান গুনতে হচ্ছে।
বাঁশগাড়ির বালুয়াকান্দি গ্রামের বাসিন্দা রহমতউল্লাহ বাদশা বলেন, তিনি দুই বিঘা জমিতে বাঙ্গি চাষ করেছেন। বিঘা প্রতি তার খরচ হয়েছে দশ হাজার টাকা। এই বছর আবহাওয়া অনুকূলে থাকায় ফলন ভালো হয়েছে। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে পাইকার না আসায় ও লকডাউনের ফলে হাটবাজারে ক্রেতা শূন্যতায় বাঙ্গির চাহিদা কমে গেছে।
তিনি আরো বলেন, শুরুতে যে বাঙ্গির (প্রতিপিছ) পাইকারী দাম ছিল ৮০ টাকা তা এখন নেমে এসেছে ১৫ টাকায় । ফলে তাদের লোকশান গুনতে হচ্ছে ।



এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD