1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
রবিবার, ০৫ মে ২০২৪, ০২:০৭ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

শর্তসাপেক্ষে সীমিত পরিসরে খোলা হয়েছে বাবুরহাট বাজার

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | রবিবার, ২৬ এপ্রিল, ২০২০
  • ৩৩৪ পাঠক

আল-আমিন সরকার | নরসিংদী প্রতিদিন-রবিবার-২৬ এপ্রিল ২০২০: স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে দোকানদারি সহ বিশেষ কিছু শর্তসাপেক্ষে রবিবার (২৬ এপ্রিল) থেকে সীমিত পরিসরে খোলা হয়েছে দেশের অন্যতম বৃহত্তম পাইকারী কাপড়ের বাজার মাধবদীর শেখেরচর বাবুরহাট বাজার। করোনা মহামারীর জন্য দীর্ঘ একমাস বন্ধের পর নরসিংদী চেম্বার ও স্থানীয় ব্যবসায়ীদের আবেদনের প্রেক্ষিতে জেলা প্রশাসকের অনুমতিক্রমে রবিবার(২৬ এপ্রিল) থেকে সীমিত পরিসরে দোকানপাট খোলা হয়। আরোপিত শর্তানুযায়ী আগামী ৫ মে পর্যন্ত প্রতিদিন সকাল ০৮ টা থেকে দুপুর ০২টা পর্যন্ত সপ্তাহে ০৭দিন দোকান খোলা যাবে, তবে দোকানে সরাসরি ক্রেতার কাছে পণ্য বেচা যাবেনা। শুধুমাত্র মোবাইল ফোনে অথবা অনলাইনে অর্ডারকৃত পণ্য আড়তের মাধ্যমে ডেলিভারি দেয়া যাবে। পুরো দোকান খোলা না রেখে একটি মাত্র সাটার খোলা রেখে কার্যক্রম চালাতে হবে। দূরত্ব বজায় রেখে দোকানে শুধুমাত্র তিনজন থাকতে পারবে। শনিবার দুপুরে নরসিংদী জেলা প্রশাসকের কার্যালয়ে নরসিংদী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর সভাপতি আলী হোসেন শিশির ও শেখেরচর বাজার বণিক সমিতির সভাপতি ও শিলমান্দী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ বাকির হোসেনসহ স্থানীয় অন্যান্য ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে আলোচনার প্রেক্ষিতে জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন এ ঘোষণা দেন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবজনিত উদ্ভূত পরিস্থিতিতে অর্থনীতির চাকা চালু রাখতে জেলার অর্থনৈতিক কর্মকান্ডের প্রাণকেন্দ্র বাবুরহাট বাজারের ব্যাপারে এ সিদ্ধান্ত নেয়া হয়। নতুন আরোপিত উল্লেখযোগ্য অন্যান্য শর্তগুলো হলো, পণ্য কেনাবেচার সকল লেনদেন অনলাইন মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে সম্পন্ন করতে হবে। ক্রয় বিক্রয়ের জন্য কোনো জনসমাগম করা যাবে না। প্রতিটি দোকানে কর্মরত কর্মচারীদের সর্বোচ্চ তিনজন সামাজিক দূরত্ব বজায় রেখে একসাথে আড়ত ও দোকানে অবস্থান করতে হবে। বাজারে প্রবেশ ও বহির্গমনের জন্য উত্তর ও দক্ষিণ দিকে অর্থাৎ দুটি গেইটে খোলা থাকবে। বাজারের প্রবেশ পথে থার্মাল স্ক্যানার দিয়ে প্রবেশকারীদের শরীর তাপমাত্রা পরীক্ষা করতে হবে। বাজারের বিভিন্ন স্থানে হাত ধোয়ার ব্যবস্থা এবং বাজারে অবস্থানরত সকলকে আবশ্যিকভাবে মাস্ক পরিধান করতে হবে। নরসিংদীর স্থানীয় গাড়িচালক ও গাড়িসমূহ দিয়ে আবশ্যিকভাবে পণ্য পরিবহনের ব্যবস্থা করতে হবে। ঢাকা-সিলেট মহাসড়কের ওপর যানবাহন রেখে মালামাল লোড-আনলোড করা যাবে না। শুধুমাত্র পার্শ্ববর্তী সরকারি মাঠ (ধূমকেতু মাঠ) ব্যবহার করতে হবে। ব্যবসাপ্রতিষ্ঠান, বাজারের সকল রাস্তা ও যানবাহন জীবাণুমুক্তকরণ স্প্রে করে সুরক্ষাবৃত্ত অঙ্কন করতে হবে। বাজারে প্রবেশকারীদের জীবাণুমুক্ত করার লক্ষে প্রবেশ গেইটে ডিজইনফেকশন টানেল স্থাপন করতে হবে।

শেখেরচর বাজার (বাবুরহাট) বণিক সমিতির সাধারণ সম্পাদক সুশান্ত কুমার দাস ক্ষুদি জানান,জেলা প্রশাসকের সকল নির্দেশনা মেনে আজ (রবিবার) প্রথমদিনের মতো দোকানপাট খোলা হয়েছে। তবে ব্যাপক প্রচারণা না থাকায় অধিকাংশ দোকানপাটই আজ বন্ধ ছিলো। বেচাকেনাও হয়েছে খুব সামান্য। কাপড়ের মধ্যে ভয়েল, পপলিন ও কিছু থ্রীপিছের কাপড় ছাড়া তেমন কোন পণ্য আজ বিক্রি হয়নি বলেও তিনি জানান।

তিনি আরো জানান লকডাউনের কারনে পণ্যবাহী পর্যাপ্ত বাহন না পাওয়ায় মাল পাঠানো বিঘ্নিত হচ্ছে। এছাড়া হাটে সরাসরি ক্রেতা এসে কেনাকাটার সুযোগ না থাকায় প্রায় ফাঁকাই ছিলো ব্যস্ততম এই বাজারটি।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD