1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৩:৪৬ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

রোজায় ঘরেই রান্না হোক মজাদার হালিম

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | শুক্রবার, ৮ মে, ২০২০
  • ৩২৫ পাঠক

রান্নাবান্না ডেস্ক | নরসিংদী প্রতিদিন
-শুক্রবার-৮ মে ২০২০: চলছে পবিত্র রমজান মাস। তবে অন্যান্য বছরের চেয়ে এবারের রমজান কিছুটা ভিন্ন। করোনা ভাইরাসের কারণে বিকেল হলেই দোকানে দোকানে ইফতারির পসরা তেমন চোখে পড়ছে না। বাহারি স্বাদের ইফতারি কিনতেও ক্রেতাদের ভিড় নেই কোথাও। সবাই করোনা সংক্রমণ ঝুঁকি এড়াতে সবাই যতটা সম্ভব বাসাতেই তৈরি করছেন ইফতার।

রোজায় ইফতারের স্পেশাল রেসিপি হালিম। ইফতার পর্বে হালিম না থাকলে যেন চলেই না। অনেক সময়ই মজাদার ও স্বাস্থ্যকর এই খাবারটি দোকান থেকে কিনে আনতে হয়। এ বছর স্বাস্থ্যঝুঁকি এড়াতে অনেকেই দোকানে যাচ্ছেন না। তাই বলে কি হালিম খাওয়া হবে না! আপনি চাইলে এই রমজানে বাসায় তৈরি করতে পারেন মজাদার হালিম।

জেনে নিন কিভাবে তৈরি করবেন ইফতারের এই বিশেষ আইটেমটি:

উপকরণ: মসুর ডাল আধা কাপ, মুগ ডাল আধা কাপ, বুটের ডাল আধা কাপ, খেসারি ডাল আধা কাপ, মাসকালাই আধা কাপ, অবহর ডাল আধা কাপ, পেঁয়াজ কুচি ২ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চাম, দারচিনি, এলাচ, তেজপাতা পছন্দমতো, পোলাওয়ের চাল আধা কাপ, গমের গুঁড়ো আধা কাপ, মরিচ ও হলুদের গুঁড়ো ১ চা চামচ করে, আদা কুচি ২ টেবিল চামচ, ধনে পাতা ও কাঁচা মরিচ কুচি ২ টেবিল চামচ, তেল ১ কাপ, লেবুর রস, বিট লবণ, কাঁচা লবণ পরিমাণ মতো, খাসির মাংস ১ কেজি।

এসব উপকরণ নেয়ার পর পাত্রে তেল গরম করে প্রথমে পেঁয়াজ বেরেস্তা করে অর্ধেক তুলে রাখুন। এবার গরম তেলে খাসির মাংস আদা-রসুন-দারচিনি-এলাচ-হলুদ-মরিচ ও অন্যান্য মসলা দিয়ে ভালে করে ভুনা করুন। সব ডাল একসঙ্গে সেদ্ধ করে রান্না করা মাংসের মধ্যে দিয়ে আবার কিছুক্ষণ রান্না করুন। এবার পোলাওয়ের চাল ও গমের গুঁড়ো দিয়ে আরও কিছুক্ষণ চুলোয় রেখে দিন।

রান্না হয়ে গেলো। নামিয়ে ফেলার পর সময় আদা কুচি, লেবুর রস, পেঁয়াজ বেরেস্তা উপরে ছিটিয়ে দিন। এবার মনের মতো করে পরিবেশন করুন মজার হালিম।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD