1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
রবিবার, ০৫ মে ২০২৪, ০৮:২৯ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

বরিশালে ২ তরুণীর সর্বনাশ করল অনলাইন প্রতারক

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | সোমবার, ২২ জুন, ২০২০
  • ১৭৪ পাঠক

নিউজ ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
সোমবার,২২ জুন ২০২০:
প্রতারণার নানা ফাঁদে ঘুরপাক খাচ্ছে মানুষ। ঘরে বসে থাকলেও রেহাই পাচ্ছে না এর থেকে। হরেক কৌশলের ফাঁদে পড়ে খোয়াতে হয় সঞ্চয়ের টাকা। নানা স্টাইলের প্রতারণার জাল বিছিয়ে বিভিন্ন চক্র হাজারো মানুষকে প্রতিনিয়ত প্রতারিত করে আসছে। ডিজিটাল জীবন ব্যবস্থাপনায় ‘প্রতারণাও’ ডিজিটাল রূপ পেতে শুরু করেছে।

বখাটেদের নানা বুদ্ধির কৌশলী ফাঁদে শুধু যে গ্রামের সহজ-সরল, অজ্ঞ-অসচেতন মানুষই ক্ষতিগ্রস্ত হচ্ছে তা নয়, শহুরে শিক্ষিত সচেতন বাসিন্দারাও এসব প্রতারণার ফাঁদে পা দিয়ে সর্বস্ব খুইয়ে চলছে অহরহ।

রাজধানীতে এমনই এক প্রতারক যুবকের সন্ধান পাওয়া গেছে। এই যুবকের কথাবার্তা এতই স্মার্ট যে অল্প সময়ের মধ্যেই কথার ফুলঝুড়িতে ফেলে যেকোন ব্যাক্তিকে বন্ধু করে নিতে পারে। তার সাজানো গুছানো কথার ফাঁদে প্রতারনার জাল বিস্তার করে বহু তরুণী, ক্রেতা ও ব্যবসায়ীক পার্টনারদের কাছ থেকে মোটা অর্থ হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ রয়েছে এক যুবকের বিরুদ্ধে।

প্রতারক এ যুবকের নাম রাকিবুল হাসান। সে লক্ষীপুর জেলার রামগতি থানার সেবাগ্রামের বাসিন্দা মাও: মোঃ সফিকুল আলমের পূত্র। সে বর্তমানে ঢাকার উত্তর বাড্ডা স্বাধীনতা স্বরনী টার্গেটের গলীর মান্নান মাস্টারের ভবনের নিজ তলায় ভাড়াটিয়া বলে জানা গেছে।

অভিযোগ সূত্রে জানা গেছে, প্রতারক যুবক রাকিবুল হাসান বাড্ডা স্বাধীনতা স্বরনীতে ভাড়া থেকে একটি কোম্পানীতে খন্ডকালীন চাকরি পাশাপাশি পুরুষ, মহিলা এবং শিশুদের পোশাক বিক্রেতার অনলাইন বিজনেস্ শুরু করে।

এ প্রতারক যুবক ২টি ফেইসবুক পেইজ খুলে প্রতারনা করে আসছে। জানা গেছে, ফেসবুকের মেসেজে অর্ডার করতে গিয়ে আগে পেমেন্ট নিয়ে নেয়, এরপর রাকিবুল হাসান ধরাছোঁয়ার বাইরে চলে যায়। পেমেন্ট করার পর গ্রাহককে ব্লক করা দেয়া হয়। তেমনী দুই তরুণী মিতু ও সাদিয়ার সঙ্গে প্রতারণা করে পণ্য না দিয়ে ব্লক করে দেয়া হয়।

জানা গেছে, গাজীপুরের মিতু নামের এক গৃহবধূ ওই অনলাইন কম্পানির ফেসবুকে দেয়া বাচ্চাদের পোশাক অর্ডার করেন। অর্ডার করার সময় মেসেজে জানানো হয় আমরা ‘ক্যাশ অন ডেলিভারি করি না’ আগে টাকা পাঠাতে হবে। ওই নারী তাদের ইনবক্সে দেয়া বিকাশ নম্বরে টাকা পাঠান। কয়েকদিন কেটে গেলে পণ্যটি কুরিয়ারে পাঠানো হয়েছে কি না জানতে চান।

প্রতিউত্তরে মেসেঞ্জারে কোম্পানি কর্তৃক জানানো হয় পণ্যটি পাঠানো হয়েছে। কিন্তু ওই নারী পণ্যটি হাতে পাননি জানালে তাকে ব্লক করে দেওয়া হয়। ক্রেতাদের সাথে প্রতারনা ছাড়াও উক্ত অনলাইন বিজনেস্ চাকরি ও ব্যবসায়ীক পার্টনার করার কথা বলে একাধিক ব্যাক্তির কাছ থেকে রাকিবুল হাসান মোটা অংকের টাকা হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এমনই এক ভূক্তভোগী হলেন বরিশাল সদর উপজেলার চরবাড়িয়া ইউনিয়ের নতুন চর গ্রামের নুর ইসলাম হাওলাদারের পুত্র মোঃ সজিব হাওলাদার। তিনি অভিযোগ করে বলেন, প্রায় ১৩ মাস আগে ঢাকায় পড়াশুনার সুবাদে রাকিবুল হাসানের সাথে ফেইসবুকে পরিচয় হয়।

ঘনিষ্টতার এক পর্যায়ে সে আমাকে তার অনলাইন পোশাক ব্যবসায় পার্টনার হতে প্রস্তাব দেয়। আমি তার কথায় রাজি হয়ে তার সাথে ব্যবসা শুরু করি। কিন্তু কিছুদিন গেলে দেখতে পাই সে প্রতারক। মালের অর্ডার নিয়ে বিকাশে টাকা নিয়ে ক্রেতাদের মালামাল ডেলিভারি দেয় না। তাই তার সাথে ব্যবসা করবোনা জানিয়ে আমার সেয়ারের ২ লাখ টাকা ফেরত চাই। কিন্তু সে তা দিতে অস্বীকার করেন।

আমি এর প্রতিবাদ করলে সে আমাকে বিভিন্ন ধরনের হুমকি ধামকি ও মিথ্যা মামলা মকোদ্দোমা দিয়ে শায়েস্তা করার হুমকি দেয়। প্রতারনার শিকার সজিব আরও জানায়, রাকিবুল হাসানের পেশাই হলো মানুষের সাথে প্রতারনা করা। সে ঢাকার উত্তার বাড্ডা স্বাধীনতা স্বরনী টার্গেটের গলীর মান্নান মাস্টারের ভবনের ভাড়াটিয়া হয়ে একই ভবনের আরেক ভাড়াটিয়া মারুফা আক্তারকে প্রেমের জালে ফাঁসায়।

পিরোজপুরের আব্দুর সত্তারের চাকরিজীবী কন্যা মারুফা আক্তারের কাছ থেকে গত কয়েক মাস আগে মোটরসাইকেল ক্রয়ের কথা বলে মোটা অংকের টাকা কৌশলে হাতিয়ে নেয় রাকিবুল হাসান। মারুফার সাথে প্রেমের সম্পর্ক চলমান অবস্থায় বরিশাল জেলার গৌরনদী থানার কলাবাড়িয়া গ্রামের গিয়াস খলিফার কন্যা পারমিতা আক্তার হিয়াকে প্রেমের জালে ফাঁসায় রাকিবুল হাসান।

তার কাছ থেকেও মোটা অংকের টাকা হাতিয়ে নিয়েছে সে। একইভাবে একাধিক চাকুরীজীবী তরুণীকে প্রেমের জালে ফাঁসিয়ে ও বন্ধুত্ব করে তাদের কাছ থেকে টাকা হাতিয়েছে ভয়ংকর প্রতারক রাকিবুল হাসান।

মারুফা ও হিয়াকে প্রায়ই রাকিবুল তার বাড্ডা স্বাধীনতা স্বরনীর ভাড়াবাসায় এনে অনৈতিক সম্পর্কে লিপ্ত হত বলে জানিয়েছে ভবনের বাসিন্দারা। শুধু প্রেমই নয় একাধিক নারীর সাথে অবৈধ সম্পর্কে লিপ্ত হয়ে সেই অন্তরঙ্গ দৃশ্য ফাঁসের ভয় দেখিয়ে টাকা আদায়ের অভিযোগ রয়েছে রাকিবুলের বিরুদ্ধে। এটা তার নেশায় পরিনত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।

গত ১৭ জুন রাতে রাকিবুলের ভয়ংকর প্রতারনার বিষয়টি মারুফা আক্তার জানতে পেরে প্রেমিক রূপি লম্পটের কাছে তার টাকা ফেরত চায়। এ সময় রাকিবুল মারুফার আপত্তিকর ভিডিও ফাঁসের হুমকি দিলে সে মনের কষ্টে রাকিবুলের বাসায় বসেই আত্মহত্যার চেষ্টা চালায়।

প্রতিবেশি ভাড়াটিয়ারা বিষয়টি আচ করতে পেরে মারুফাকে মৃত্যুর হাত থেকে রক্ষা করেন। এ সময় ঐ ভবনের ভাড়াটিয়াদের কাছে রাকিবুলের আসল চেহারা প্রকাশ পেলে বেকায়দায় পড়ে সে। এ সময় জনরোস থেকে বাঁচতে সেখান থেকে পালিয়ে যায় রাকিবুল।

এ বিষয়ে বাড্ডা থানার ওসি বলেন, অনলাইনে যেসব প্রতিষ্ঠান প্রতারণামূলক ব্যবসা খুলে বসেছে, তাদের ওপর নজর রাখা হচ্ছে। এ ছাড়া ইতিমধ্যে যেসব প্রতিষ্ঠানের কর্মকর্তারা টাকা হাতিয়ে পালিয়ে গেছেন, তাদের আইনের আওতায় আনার চেষ্টা করা হচ্ছে। রাকিবুল হাসান নামে কেউ যদি এমন প্রতারণা করে থাকে তার বিরুদ্ধে অবশ্যই এ্যাকশন নেয়া হবে। কেউ যদি তার বিরুদ্ধে প্রমাণ দিয়ে মামলা করতে চান তাহলে তা গ্রহণ করা হবে এবং আইনের আওতায় আনা হবে। আইনের উর্ধ্বে কেউ নয়।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD