1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
সোমবার, ২৭ মে ২০২৪, ১১:৩৭ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

এবার হজ করবেন ১৬০ দেশের ১০ হাজার মানুষ

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বুধবার, ১৫ জুলাই, ২০২০
  • ১৬৪ পাঠক

আন্তর্জাতিক ডেস্ক | নরসিংদী প্রতিদিন
-বুধবার,১৫ জুলাই ২০২০:
পবিত্র হজ আর মাত্র ১২ দিন পরেই শুরু হচ্ছে। করোনা মহামারির কারণে সৌদি সরকার সীমিত আকারে হজের প্রস্তুতি সম্পন্ন করেছে। সৌদির হজ ও উমরা মন্ত্রী ড. মোহাম্মাদ সালে বিন তাহের বেনতেন মঙ্গলবার সংবাদ মাধ্যমগুলোকে জানান, এ বছর হজ করতে পারবেন ১০ হাজার মুসলমান। তবে তাদের সবাই সৌদিতে বসবাসকারী। বিদেশ থেকে কেউ সৌদি আরব যাওয়ার সুযোগ পাচ্ছেন না।

গালফ নিউজের খবরে বলা হয়েছে, আগামী ২৮ জুলাই থেকে শুরু হবে হজ। ইলেকট্র্রনিক স্ক্রিনিংয়ের মাধ্যমে সৌদি আরবে বসবাসরত ১৬০টি দেশের বাসিন্দাদের আবেদনের ভিত্তিতে হজে অংশ নেওয়ার সুযোগ প্রদান করা হবে। মোট হজ পালনকারীদের ৩০ শতাংশ হবেন সৌদি নাগরিক। সামরিক বাহিনী ও স্বাস্থ্য বিভাগে কর্মরতরা অগ্রাধিকার পাচ্ছেন।

আল আরাবিয়ার এক খবরে বলা হয়েছে, হজ করতে ইচ্ছুক ব্যক্তিদের কাছ থেকে গত ১০ জুলাই শুক্রবার থেকে হজ আবেদন নেওয়া হচ্ছে। আবেদনের শেষ দিন আজ বুধবার। শুধু ২০ থেকে ৫০ বছর বয়সিরা এ প্রক্রিয়ায় আবেদন করতে পারবেন। এ সব লোকদের মধ্যে যারা দীর্ঘস্থায়ী কোনো রোগে আক্রান্ত নন, তারাই আবেদন করতে পারবেন।

এছাড়া ৬৫ বছরের বেশি এবং যাদের কোনো সংক্রামক ব্যাধি আছে, তারা হজে অংশ নিতে পারবেন না। হজ শুরু হওয়ার আগে স্বাস্থ্য পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। কেউ কোভিড-১৯ আক্রান্ত কি না, সে বিষয়ে বিশেষ নজর রাখা হচ্ছে। হজ শেষে তাদের বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

আল আরাবিয়ার খবরে আরও বলা হয়েছে, মঙ্গলবার হজের স্বাস্থ্য গাইড লাইন ঘোষণা করেছে সৌদি সরকার। হজযাত্রীদের কোনো গ্রুপে ২০ জনের বেশি থাকতে পারবেন না। সকলকে অন্তত দুই মিটার দূরত্ব বজায় রেখে অবস্থান, চলাচল ও হজ প্রক্রিয়া প্রতিপালন করতে হবে।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD