1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৭:৩৪ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

রায়পুরায় মেঘনা নদীগর্ভে বিলিন হয়ে গেছে শতাধিক বাড়িঘর, হুমকির মূখে অসংখ্য পরিবার

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | সোমবার, ২০ জুলাই, ২০২০
  • ১৬৯ পাঠক

সংবাদদাতা,রায়পুরায় | নরসিংদী প্রতিদিন-
সোমবার-২০ জুলাই ২০২০:
নরসিংদীর রায়পুরায় মেঘনা নদীর গর্ভে বিলিন হয়ে গেছে উপজেলার দূর্গমচরাঞ্চল চাঁনপুর ইউনিয়নের কালিকাপুর, ইমামদীরকান্দি ও সদাগরকান্দি, চরমধুয়া ইউনিয়নের বীর চরমধুয়া গ্রামের প্রায় শতাধিক বসত ভিটা। বিলিনের পথে অসংখ্য ঘরবাড়ি। সেই সঙ্গে গত কয়েকদিনে অব্যাহত ভাঙনে নদী গর্ভে বিলিন হয়ে গেছে প্রায় শত বিঘা ফসলি জমি। সব হারিয়ে মানবেতর দিন পাড় করছে নদী ভিটেমাটি হারানো পরিবারগুলো।

এদিকে চাঁনপুর ইউনিয়নের ইউপি চেয়ারম্যান মোমেন সরকারের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থদের মধ্যে শুকনো খাবার বিতরণ করা হলেও স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে এখনও কোনো সাহায্য সহযোগীতা পৌঁছেনি বলে অভিযোগ অসহায় ওই পরিবারগুলো।

সরজমিনে গিয়ে দেখা যায়, কালিকাপুর, ইমামদীরকান্দি ও সদাগরকান্দি, বীর চরমধুয়া গ্রামের নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্থরা বলেন, ভিটাবাড়ী না থাকলে সেমাই, চিড়া-মুড়ি দিয়ে কত দিন চলে। আগুন লাগলে অন্তত ভিটাটা তো থাকতো। মাথার ওপর কাগজ দিয়ে থাকতে পারতাম। নদী ভাঙ্গনে তো ভিটাবাড়িসহ সব কিছু কেড়ে নিলো। একটি থালা বাসনও রাখতে পারি নি। অন্যদিকে ভাঙনের আশঙ্কায় অনেকেই ঘরসহ আসবাবপত্র, বিভিন্ন মালামাল নিরাপদ স্থানে সরিয়ে নিতে দেখা গেছে। এতে করে অনেকে আবার নিজ গ্রাম ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছে।

এলাকাবাসীর অভিযোগ, নদী থেকে অবৈধভাবে বালু তোলার ফলে মেঘনায় এ ভাঙন। নদী ভাঙ্গনরোধে দ্রুত প্রয়োজনী পদক্ষেপ গ্রহণ করা না হলে আরও শত শত পরিবারসহ ফসলি জমি নদী গর্ভে চলে যাবে।

চাঁনপুর ইউপি চেয়ারম্যান মোমেন সরকার বলেন, আমি ভাঙন এলাকা পরির্দশন করে শুকনো খবারের ব্যবস্থা করেছি। ইউএনও’র মাধ্যমে সরকারি সাহায্য সহযোগিতার জন্য তালিকা প্রস্তুত করছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শফিকুল ইসলাম বলেন, ক্ষতিগ্রস্থদের তালিকা হাতে এলে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। চরমধুয়া ও চাঁনপুর ইউনিয়নে বাঁধ নির্মাণের প্রস্তাব একনেকে পাঠানো হয়েছে। আশা করছি দ্রুত সময়ের এটি বাস্তবায়ন হয়ে যাবে।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD