1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
সোমবার, ২৭ মে ২০২৪, ০৮:৫৯ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

বিকেলের পরিবেশনে রাখুন কোরবানির মাংসের স্ন্যাকস

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | সোমবার, ৩ আগস্ট, ২০২০
  • ২২৬ পাঠক

লাইফস্টাইল ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
সোমবার, ০৩ আগস্ট ২০২০:
কোরবানির ঈদ মানেই ভুরিভোজনের মহোৎসব। আর সেই মহোৎসবে নানা পদের খাবার সামনে না থাকলে কি চলে! কোরবানির মাংস দিযে আমরা কিছু কমন খাবার সবাই তৈরি করি। কিন্তু ব্যতিক্রমী স্বাদের খাবারও কিন্তু ঘরেই প্রস্তুত করা যায় গরুর মাংস দিয়ে। তাই আসুন খুশির ঈদে আনন্দের ঈদে খাবার মজাও জমিয়ে তুলি। ঘরেই তৈরি করি মজাদার নানা রেসিপি।

বিফ রোল
উপকরণ
ময়দা ১ কাপ, রান্না করা গরুর মাংস আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, আলু মিহি কুচি আধা কাপ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, চাট মসলা ১ চা চামচ, লবণ ১/৩ চা চামচ, ব্রেডক্রাম ১ কাপ, ডিম ফেটানো ১টি, সানফ্লাওয়ার তেল ১ কাপ।

যেভাবে তৈরি করবেন
১. প্রথমে ময়দার সঙ্গে সামান্য লবণ ও তেল দিয়ে পরিমাণমতো পানি দিয়ে রুটির খামিরের মতো খামির করে নিন।
২. এবার রান্না করা গরুর মাংস হামান-দিস্তায় বেশ সময় নিয়ে ছেঁচে নিন।
৩. একটা প্যানে সামান্য তেল দিয়ে গরম হয়ে এলে পেঁয়াজ দিয়ে দিন।
৪. এতে মিহি করে কুচি করা আলু ঝুরি, কাঁচা মরিচ কুচি, ধনেপাতা কুচি, চাট মসলা ও লবণ দিয়ে ঢাকনা দিয়ে মাঝারি আঁচে চুলায় রাখুন। আলু খানিকটা সিদ্ধ হয়ে এলে ছেঁচে রাখা গরুর মাংস দিয়ে একটু পর পর নেড়েচেড়ে ঝরঝরে ভাজির মতো করে নিন। হয়ে এলে ঠাণ্ডা হতে দিন।
৫. এবার ছোট ছোট রুটি বেলে তাতে পছন্দমতো ফিলিং দিয়ে রোল বানিয়ে ফেটানো ডিমে ডুবিয়ে তুলে ব্রেডক্রামে গড়িয়ে, সানফ্লাওয়ার তেল গরম করে ভেজে নিন।

কিমা দইবড়া
উপকরণ
মুরগির কিমা ১ কাপ, সিদ্ধ আলু (বড়) ১টি, ফেটানো ডিম অর্ধেক, পেঁয়াজ বাটা ১ চা চামচ, কাবাব মসলা ১/৪ চামচ, কাঁচা মরিচ কুচি আধা চা চামচ, টক দই ১ কাপ, চিনি ১ চা চামচ, বিট লবণ ১/৩ চা চামচ, তেঁতুলের সস ১ টেবিল চামচ, কাঁচা মরিচের সস ১ চা চামচ, চাট মসলা আধা চা চামচ, পুদিনা কুচি ১ চা চামচ, সানফ্লাওয়ার তেল ১ কাপ, বেসন পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন
১. কিমার সঙ্গে কাঁচা মরিচের মিহি কুচি, সিদ্ধ আলু, পেঁয়াজ বাটা, ফেটানো ডিম, বেসন ও কাবাব মসলা মেখে খুব ভালোভাবে চটকে নিন।
২. পছন্দমতো আকারে কোফতার মতো বল বানিয়ে নিন, এবার প্যানে তেল গরম করে কোফতাগুলো তেলে ভাজুন মাঝারি আঁচে, বড়া ফুলে ওপরে উঠে এলে বাদামি হয়ে গেলে নামিয়ে নিন।
৩. টক দইয়ের সঙ্গে চিনি মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন।
৪. পরিবেশনের বাটিতে বেসনের বড়াগুলো দিয়ে এর ওপর টক দই ও চিনির ফেটানো মিশ্রণ ঢেলে দিন।
৫. এর ওপর একে একে বিট লবণ, তেঁতুলের সস, কাঁচা মরিচের সস, চাট মসলা, পুদিনা কুচি দিয়ে পরিবেশন করুন।

কাজুবাদাম সালাদ
উপকরণ
মুরগির বুকের মাংস ১ কাপ, চিংড়ি খোসা ছাড়ানো ১ কাপ, ক্যাপসিকাম ১ কাপ, গাজর ১ কাপ, কাজুবাদাম আধা কাপ, কর্নফ্লাওয়ার ৪ টেবিল চামচ, টমেটো সস ৩ টেবিল চামচ, সয়াসস ১ চা চামচ, মাখন ২ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন
১. মুরগির বুকের মাংস পাতলা স্লাইস করে কেটে নিন। স্লাইস করে কাটা মুরগির মাংস ও চিংড়ি কর্নফ্লাওয়ারে গড়িয়ে নিন।
২. মাখন গরম করে তাতে মাংস ও চিংড়ি ভেজে তুলে রাখুন।
৩. সেই প্যানে ক্যাপসিকাম, গাজর কাজুবাদাম দিয়ে সময় নিয়ে নেড়েচেড়ে ভাজুন।
৪. এতে ভেজে নেয়া মুরগির মাংস ও চিংড়ি দিয়ে তার সঙ্গে সয়া সস ও টমেটো সস যোগ করে আরো কিছুক্ষণ ভাজুন। এবার পরিবেশন করুন।

ডাল মাংসের বড়া
উপকরণ
রান্না করা গরুর মাংস ১ কাপ, মসুর ডাল ১ কাপ, পানি ২ কাপ, পেঁয়াজ কুচি ৩ কাপ, রসুন ১টি, কাঁচা মরিচ ৫/৬টি, গোলমরিচের গুঁড়া ২ চা চামচ, লবণ ১ চা চামচ, বিট লবণ আধা চা চামচ, বেকিং পাউডার আধা চা চামচ, তেল ভাজার জন্য আধা কাপ।

যেভাবে তৈরি করবেন
১. এক কাপ মসুর ডাল ২ কাপ পানিতে সারা রাত ভিজিয়ে রাখুন। পরের দিন কয়েকবার পানি বদলে ভালো করে ডাল ধুয়ে নিন।
২. এবার রান্না মাংস হামান-দিস্তায় ছেঁচে নিন।
৩. ব্লেন্ডারে একটি রসুন কোয়া ডালের সঙ্গে দিয়ে ব্লেন্ড করে নিন বা শিল-পাটায় বেটে নিন। ব্লেন্ড করার সময় বা পেশার সময় খেয়াল রাখতে হবে যেন ডাল একেবারে মিহি পেস্ট না হয়ে যায়।
৪. একটি প্লেটে কাঁচা মরিচ কুচি, লবণ ও বিট লবণ নিয়ে হাত দিয়ে কচলে নিন। মোটা করে কুচি করা পেঁয়াজ দিয়ে আবার মেখে নিন। খেয়াল রাখুন যেন পেঁয়াজ ভেঙে না যায়। যখন পেঁয়াজ থেকে রস বের হবে তখন হয়ে গেছে।
৫. এবার গোলমরিচ গুঁড়া অর্ধেকটা দিতে হবে। তারপর পেঁয়াজের মিশ্রণকে ডালের মিশ্রণের সঙ্গে নিয়ে আলতো করে মাখাতে হবে যেন ডাল, পেঁয়াজ, মরিচ মিশে যায়। বাকি গোলমরিচ দিয়ে দিন।
৬. বেকিং পাউডার ও ছেঁচা মাংসগুলো দিয়ে দিন। মিশ্রণটা একটু নরম হবে।
৭. একটা কড়াইয়ে তেল দিয়ে হাত দিয়ে পাতলা শেপ করে ডুবো তেলে ডাল-মাংসের বড়া ভাজতে হবে। ভাজা হয়ে গেলেই গরম গরম পরিবেশন করুন।

বিফ সমুচা
উপকরণ
গরুর মাংসের কিমা ২ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চিমটি, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, কাঁচা মরিচ কুচি ২ চা চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো।

সমুচার ডো তৈরির উপকরণ
ময়দা ২ কাপ, লবণ স্বাদমতো, পানি মাখাতে যতটুকু লাগে।
যেভাবে তৈরি করবেন
১. কিমার সঙ্গে পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ বাদে সব উপকরণ একসঙ্গে মেখে চুলায় বসিয়ে ঢেকে অল্প আঁচে রান্না করুন ১৫-২০ মিনিট।
২. ঢাকনা উঠিয়ে চুলার আঁচ বাড়িয়ে দিয়ে আলাদা করে রাখা পেঁয়াজ, কাঁচা মরিচ দিয়ে নেড়ে নামিয়ে রাখুন।
৩. এখন ময়দার সঙ্গে লবণ, অল্প পানি দিয়ে মেখে সাধারণ রুটির মতো করে ডো করে নিন।
৪.এই ডো থেকে ছোট ছোট বল বানিয়ে রুটি বানান।
৫. একটি রুটি নিয়ে তার ওপর ময়দার গুঁড়া অল্প ছিটিয়ে দিয়ে তার ওপর তেল মেখে আরেকটি রুটি দিয়ে চেপে দিন। আবার ময়দার গুঁড়া ও তেল মেখে আরেকটি রুটি দিন। এভাবে সব রুটি একসঙ্গে করে আবার বেলে নিন।
৬. এবার আরো একটু বড় করে বেলে নিন।
৭. ননস্টিক তাওয়ায় হালকা করে এপাশ-ওপাশ দুই পাশ ভাজুন। খেয়াল রাখুন, যাতে নরমাল রুটি ভাজার মতো না হয়ে যায় এবং কাঁচা ভাবটা যাতে থাকে।
৮. এখন এই রুটিকে মাঝখান বরাবর লম্বা করে কেটে নিন। ঠিক একইভাবে অন্য দিকও কেটে নিন। ৩ কোনা শেপ হবে প্রতিটি রুটির টুকরা। এবার খুব সাবধানে রুটিগুলো থেকে প্রতিটি পার্ট আলাদা করে ছাড়িয়ে নিন।
৯. একটি করে অংশ নিয়ে পানের খিলির মতো ভাঁজ দিয়ে ভেতরে কিমার পুর দিয়ে বাড়তি অংশ (আটা পানি দিয়ে গুলিয়ে) আটার গোলা দিয়ে আটকে দিন। সবশেষে গরম তেলে ভেজে পরিবেশন করুন মজার স্বাদের বিফ সমুচা।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD