1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৯:৫৯ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন যুদ্ধ রোবট উন্মোচন ইরানের

আন্তর্জাতিক ডেস্ক । নরসিংদী প্র্রতিদিন
  • প্রকাশের তারিখ | সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০
  • ২১ পাঠক

নিজস্ব প্রযুক্তিতে তৈরি আরও নতুন সামরিক অর্জন উন্মোচন করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। রোববার ইরান সেনাবাহিনীর গ্রাউন্ড ফোর্স নিজস্ব প্রযুক্তিতে তৈরি ৭টি নতুন অত্যাধুনিক সামরিক অস্ত্র ও যানের উদ্বোধন করে। অনুষ্ঠানে ইরানী সেনাবাহিনীর উপ-অধিনায়ক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ হোসেইন দাদ্রাস উপস্থিতি ছিলেন।

যে ৭টি প্রযুক্তি উদ্বোধন করা হয়েছে সেগুলো হচ্ছে, কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন ‘কারাকাল’ রোবট, ৪x৪ ট্যাকটিক্যাল ভেহিক্যাল ‘গহর’, দ্রুত ফ্রিকোয়েন্সির হপিং সিস্টেম ‘চাবোক’, ইউএভি পিস্টন ইঞ্জিন, ‘মসিহ’ রেসকিউ রোবট, আপগ্রেডেড যান ২৬x৪০, এবং ‘হাডাফ-২’ টুইন আর্ম মিসাইল লঞ্চার। এর মধ্যে একটি সামরিক রোবট ‘কারাকাল’ সেমি থেকে ভারী অস্ত্র ও সামরিক সরঞ্জাম বহনে সক্ষম। ইরানের এক প্রকার বন্যবিড়ালের নামে এ রোবটের নামকরণ করা হয়েছে কারাকাল। এ রোবটযান ঘণ্টায় ৩০ কিলোমিটার বেগে চলতে পারে এবং এ থেকে যে গোলাবর্ষণ করা হবে তা ৫০০ মিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। কারাকাল রোবটযানকে স্বাধীন সাসপেনশন সিস্টেম, স্মার্ট রিমোট কন্ট্রোল মেকানিজম, লেসার রেঞ্জফাইন্ডার এবং একটি অপটিক্যাল সিস্টেম দিয়ে সজ্জিত করা হয়েছে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ইরানের পদাতিক বাহিনীর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কিউমার্স হায়দারী এবং আর্মি এভিয়েশনের সেকেন্ড কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইউসুফ কোরবানি উপস্থিত ছিলেন।



এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD