1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১০:৩৫ পূর্বাহ্ন

অক্সফোর্ড ভ্যাকসিনের পর্যালোচনা শুরু ইউরোপে

আন্তর্জাতিক ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | শুক্রবার, ২ অক্টোবর, ২০২০

অক্সফোর্ড ইউনিভার্সিটি ও আস্ট্রাজেনেকার করোনার সম্ভাব্য ভ্যাকসিনের ত্বড়িৎ পর্যালোচনা শুরু করতে যাচ্ছে ইউরোপীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থা। এতে করে ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে, অঞ্চলটিতে প্রথম অনুমোদন পাওয়া ভ্যাকসিন হতে পারে এটি।

ইউরোপীয় ওষুধ সংস্থা (ইএমএ) ঘোষণা দিয়েছে, তারা রোলিং রিভিউ শুরু করতে যাচ্ছে। এমন পদক্ষেপ সাধারণত স্বাস্থ্যজনিত জরুরি পরিস্থিতিতে গ্রহণ করা হয়। এর মধ্য দিয়ে কোনও ভ্যাকসিন বা ওষুধ উদ্ভাবনের প্রক্রিয়ায় থাকলেও ক্লিনিক্যাল ট্রায়ালের তথ্য পর্যালোচনা করে থাকে নিয়ন্ত্রক সংস্থা। এর ফলে অনুমোদন প্রক্রিয়াও দ্রুততর হয়।

গত মাসে অক্সফোর্ড ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নেওয়া এক স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়লে পরীক্ষা স্থগিত করা অক্সফোর্ড ভ্যাকসিনের জন্য এটি বড় ধরনের অগ্রগতি।

ইএমএ জানিয়েছে, প্রাথমিক তথ্যের ভিত্তিতে এই পর্যালোচনা শুরু করা হচ্ছে। তবে এর অর্থ এই নয় যে, ভ্যাকসিনের নিরাপত্তা ও কার্যকারিতা সম্পর্কে কোনও সিদ্ধান্তে উপনীত হওয়া গেছে।

ফার্মা জায়ান্ট আস্ট্রাজেনেকার এক মুখপাত্র জানিয়েছেন, তারা এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছেন এবং ইএমএকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করবে পাওয়া মাত্র।

বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে গেছে। ইউরোপজুড়ে আবারও করোনায় সংক্রমণের হার দ্রুত বাড়ছে। এজন্য দ্রুতগতিতে করোনার ভ্যাকসিন পেতে উঠেপড়ে লেগেছে দেশগুলো।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD