1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১০:৪৭ পূর্বাহ্ন

আজারবাইজানের ভূখণ্ড ছাড়তে আর্মেনিয়াকে ইরানের হুশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০

অবৈধভাবে দখলীকৃত আজারবাইজানের ভূখণ্ড থেকে দ্রুত সরে যেতে আর্মেনিয়ার প্রতি আহ্বান জানিয়েছে ইরান। মঙ্গলবার ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনীর উপদেষ্টা আলী আকবর বেলায়েতি এ আহ্বান জানিয়েছেন। খবর বার্তা সংস্থা ইরনা।

আলী আকবর বেলায়েতি বলেন, আমরা যেমনিভাবে ইসরাইলের মাধ্যমে ফিলিস্তিনি ভূখণ্ড দখলের বিরোধী তেমনি কারাবাখ ইস্যুতেও আর্মেনিয়ার দখলদারিত্বের বিরুদ্ধে আমাদের অবস্থান।

তিনি আরও বলেন, আজারবাইজান ও আর্মেনিয়া উভয়ই আমাদের উত্তরের প্রতিবেশী। আর্মেনিয়া প্রতিবেশী আজারবাইজানের ভূখণ্ড দখল করে রেখেছে। তারা আজারবাইজানের দক্ষিণের অন্তত ৭টি শহর দখল করে রেখেছে।

এ সংক্রান্ত জাতিসংঘের চারটি ইশতেহার রয়েছে উল্লেখ করে বেলায়েতি বলেন, সব ইশতেহারেই বলা হয়েছে আজারবাইজানের একটা অংশ দখলে রেখেছে আর্মেনিয়া। এসব ইশতেহারে আর্মেনিয়াকে দখল ছেড়ে দিয়ে আন্তর্জাতিক সীমান্তে ফিরে যেতে বলা হয়েছে।

তিনি বলেন, জাতিসংঘের ঘোষণা অনুযায়ী ইরানও চায় আজারবাইজানের ভূখণ্ড সেদেশকে ফিরিয়ে দেয়া হোক। এসব অঞ্চল দখল করে নেয়ায় আজারবাইজানের ১০ লাখের বেশি মানুষ শরণার্থীতে পরিণত হয়েছেন।

ইরানের সর্বোচ্চ নেতার উপদেষ্টা আরও বলেন, ইরান সব দেশের ভৌগোলিক অখণ্ডতার প্রতি সম্মান প্রদর্শনে বিশ্বাসী। এটা জাতিসংঘ সনদের নীতিমালার অংশ। আমরা জাতিসংঘের সদস্য হিসেবে এই নীতি মেনে চলি।

আর্মেনিয়ার অবৈধভাবে দখল করে রাখা নাগরনো-কারাবাখ এবং এর পার্শ্ববর্তী সাতটি থানা দখলদার মুক্ত করতে আজারবাইজানী সেনাবাহিনী তাদের সর্বশক্তি দিয়ে যুদ্ধ করছে। প্রতিদিন নতুন নতুন এলাকা স্বাধীন করছে।

নিজস্ব প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন-



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD