1. nahidprodhan143@gmail.com : নরসিংদী প্রতিদিন : নরসিংদী প্রতিদিন
  2. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  3. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  4. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  5. msprovat@gmail.com : ms provat : ms provat
  6. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
  7. subeditor@narsingdipratidin.com : Narsingdi Pratidin : Narsingdi Pratidin
বুধবার, ১২ মে ২০২১, ১২:৩২ অপরাহ্ন

বন্ধ হয়ে গেছে পূজা ও প্রার্থনা-নরসিংদীর হাজীপুরে ধ্বংস হচ্ছে ‘স্মৃতি মন্দির’ পুনসংস্কারের দাবি স্থানীয়দের

খন্দকার শাহিন | নরসিংদী প্রতিদিন :
  • প্রকাশের তারিখ | বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০

বাংলাদেশের কৃষি ও বস্ত্র-শিল্প সমৃদ্ধ মেঘনা, শীতলক্ষ্যা, আড়িয়াল খাঁ ও পুরাতন ব্রক্ষ্মপুত্র নদের তীর বিধৌত জেলা নরসিংদী। এ জেলার প্রাচীন ইতিহাস আখরে ধরে রাখতে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে উদ্যোগ নিয়েছেন সরকার। তবে নরসিংদীর পুরনো ঐতিহ্যবাহী স্মৃতি গুলো গুড়িরে না দিয়ে পুনসংস্কার এর দাবী জানিয়েছেন বিভিন্ন সামাজিক সংগঠন ও সুশিলসমাজের লোকজন।
সরেজমিনে দেখা গেছে, নরসিংদী সদর উপজেলার হাজীপুর ইউনিয়নে কাঠ বাজারে অবস্থিত প্রায় ১শ বছর পূর্বে নির্মিত হয়েছে তাজমহলের আদলে গড়া “স্মৃতি মন্দির” আজ এ মন্দিরটি পরিচর্যার অভাবে ধ্বংসের পথে। এ মন্দিরের চারদিক ঘিরে জমে উঠেছে ঐতিহ্যবাহী কাঠের বাজার। এ মন্দিরে বন্ধ হয়ে গেছে পূজা ও প্রার্থনা।
স্থানীয়রা জানান,মন্দিরটিতে কোন এক সময় বিভিন্ন পূজা ও প্রার্থনা জানানোর জন্য ভিড় জমাতো হিন্দু ধর্মের লোকজন। আজ এ মন্দিরটি ঝুকিপূর্ণ হওয়ায় এখানে কোন লোক আসে না। মন্দিরটি স্থানীয় ভাবে সংস্কারের উদ্যোগ নিয়েও তা অজানা কারণে বন্ধ হয়ে যায়। এ মন্দিরটির আদল ঠিক রেখে সরকার যেন পুনসংস্কার করে এ আহ্বান জানান স্থানীয়রা।
এদিকে এ মন্দিরটি পরিদর্শন করেন, নরসিংদী সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো: শাহ আলম। তিনি মন্দিরটির ইতিহাস তুলেন ধরেন। তিনি বলেন, কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে ১৩৩১ বঙ্গাব্দে নির্মিত ‘স্মৃতি মন্দির’। যেটি শ্রীমতী বামা সুন্দরী সাহা তাঁর প্রয়াত স্বামী শ্রী কার্তিক চন্দ্র সাহার স্মরণার্থে নির্মাণ করেছেন। প্রায় ১শ বছর আগে নির্মিত এই ‘স্মৃতি মন্দির’ স্বামীর প্রতি বাঙালি স্ত্রীর শ্রদ্ধা ও ভালোবাসার নিদর্শন।
সত্যিই শ্রদ্ধা-প্রেম-প্রণয়ের এ যেন এক নন্দিত ইতিহাস। আজ পার্থক্য শুধু যতœ ও সংরক্ষণের অভাব।
তিনি আরও বলেন, চিরজাগ্রত প্রেম উপাখ্যান: আগ্রার “তাজমহল” আর হাজিপুরের- “স্মৃতি মন্দির”। পেয়সী মমতাজের জন্য তাজমহল সৃষ্টি করে প্রেম প্রণয়ের ইতিহাসে এক অনন্য কীর্তি তৈরী করে ইতিহাসে অমর হয়ে আছেন বাদশা শাহজাহান। এটাই স্ত্রীর প্রতি স্বামীর ভালবাসার বিশ্ব স্বীকৃত নিদর্শন।
উল্টো স্বামীর প্রতি স্ত্রীর ভালবাসার নিদর্শন স্বরূপ তাজমহলের ন্যায় নরসিংদীতে হাজীপুর ইউনিয়নে আজ থেকে প্রায় ১শ বছর পূর্বে নির্মিত হয়েছে তাজমহলের আদলে গড়া “স্মৃতি মন্দির”
কিন্তু নির্মাণ ঘটনাচিত্রে এটা ভিন্ন। এর গঠনে জৌলুস না থাকলেও ভালবাসার পরশ বোনানো। আকাঁরে ছোট হলেও ভালবাসার গভীরতায় অতল। কারুকার্যের আধিক্য না থাকলেও রয়েছে চিরায়ত বাঙালি রমনীর হৃদয় নিংড়ানো পতিভক্তির আলপনায় নির্মিত এই ‘স্মৃতি মন্দির’।

এই পাতার আরও সংবাদ:-




টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-
Theme Customized BY WooHostBD