1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৩:৩৯ পূর্বাহ্ন

মার্কিন যুদ্ধজাহাজকে চীনের অনুসরণে উত্তেজনা

আন্তর্জাতিক ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | রবিবার, ২০ ডিসেম্বর, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক:
মার্কিন যুদ্ধজাহাজকে চীনের অনুসরণে উত্তেজনা
যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজ বিরোধপূর্ণ তাইওয়ান প্রণালী দিয়ে যাওয়ার সময় জাহাজটিকে কাছ থেকে অনুসরণ ও পর্যবেক্ষণ করেছে বলে চীনের সামরিক বাহিনী জানিয়েছে। একইসঙ্গে যুক্তরাষ্ট্র তাইওয়ানের স্বাধীনতার সমর্থকদের ‘উত্তেজক বার্তা’ দেওয়ার জন্য এ ধরনের মিশন পরিচালনা করেছে অভিযোগ করে এর নিন্দা জানিয়েছে চীন।

আর মার্কিন নৌবাহিনী জানিয়েছে, আন্তর্জাতিক আইন মেনেই তাদের নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্রবাহী যুদ্ধজাহাজ ইউএসএস মাস্টিন ১৯ ডিসেম্বর (শনিবার) তাইওয়ান প্রণালী অতিক্রম করেছে। তারা বলেছে, জাহাজটির তাইওয়ান প্রণালীর মধ্য দিয়ে গমন মুক্ত ও অবারিত ইন্দো-প্যাসিফিকের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি প্রদর্শন করেছে।

তাইওয়ানকে নিজেদের অঞ্চল বলে দাবি করে চীন; কিন্তু অত্যাধুনিক সমরাস্ত্র বিক্রিসহ এই দ্বীপটির প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন জোরদার ও তাইওয়ান প্রণালীতে নিয়মিতভাবে যুদ্ধজাহাজ পাঠানোয় ক্রুদ্ধ হয়ে আছে তারা। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এই অবস্থার মধ্যেই এবার নিয়ে চলতি বছর ১২তম বারের মতো যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর জাহাজ প্রণালীটি অতিক্রম করল।

ইস্টার্ন থিয়েটার কমান্ডের প্রকাশ করা এক বিবৃতিতে চীনের সামরিক বাহিনী জানিয়েছে, প্রণালী পার হওয়ার পুরোটা সময়জুড়ে তাদের বিমান ও নৌবাহিনী যুক্তরাষ্ট্রের জাহাজটিকে অনুসরণ ও পর্যবেক্ষণ করেছে। যুক্তরাষ্ট্র শক্তি প্রদর্শন করায় রত আর তাইওয়ানকে নিজেদের স্বার্থপর কৌশলগত উদ্দেশ্যের জন্য গুটি হিসেবে ব্যবহার করার চেষ্টা করছে।

বিবৃতিতে তারা বলেছে, এ ধরনের মিশনগুলো ইচ্ছাকৃতভাবে তাইওয়ান ইস্যুটিকে উত্তপ্ত করে তোলে, কারণ তারা তাইওয়ান প্রণালীর শান্ত অবস্থাকে ভয় পায় আর তাই তাইওয়ানের স্বাধীনতা বাহিনীগুলোকে উত্তেজক বার্তা পাঠিয়ে প্রণালীটির শান্তি ও স্থিতিশীলতা মারাত্মকভাবে বিপন্ন করে।

তাইপেতে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্রের জাহাজটি প্রণালীটি ধরে দক্ষিণ দিকে গেছে এবং তারাও এর চলাচল পর্যবেক্ষণ করেছে। প্রণালীটি অতিক্রমের পুরোটা সময়জুড়ে ‘পরিস্থিতি স্বাভাবিক’ ছিলে বলে জানিয়েছে তারা।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD