1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বুধবার, ১৯ জুন ২০২৪, ১০:১১ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

অভিবাসী কর্মীদের সুরক্ষা ও নিরাপত্তায় সরকার নানামুখী উদ্যোগ নিয়েছে– নজরুল ইসলাম বাবু এমপি

সফুরউদ্দিন প্রভাত
  • প্রকাশের তারিখ | মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০২০
  • ৪২০ পাঠক

দেশের অর্থনৈতিক চালিকাশক্তির অন্যতম একটি খাতের নাম রেমিটেন্স। রেমিটেন্স অর্থনৈতিক গতিশীলতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ নিউক্লিয়াস হিসেবে কাজ করে। এই রেমিটেন্স আমাদের মোট অভ্যন্তরীণ আয় বা জিডিপির ৩০ থেকে ৩৫ ভাগ। আর এই রেমিটেন্স প্রেরক প্রবাসী বাংলাদেশীরা। তারা দিনরাত পরিশ্রম করে সংসারে যেমন সচ্ছলতা আনেন, তেমনি দেশের রেমিটেন্সে রাখেন বিরাট ভূমিকা। যারা জীবনের সর্বোচ্চ ত্যাগ স্বীকার করে মাতৃভূমিকে সম্মানিত করছে বিশ্ব দরবারে এবং দেশের উন্নয়নমূলক প্রতিটি কর্মকান্ডে নিঃস্বার্থভাবে নিজেদের সর্বোচ্চটা দিয়ে যাচ্ছেন সেসব যোদ্ধাদের সমস্যার যেন অন্ত নেই। প্রবাসে মৃত্যু, অসুস্থতা, নির্যাতন, কারাভোগ, বিদেশ ফেরত অসুস্থতাসহ নানা হয়রানীর বহুমাত্রিক সমস্যা জর্জরিত। এসব সমস্যা সমাধানসহ ক্ষতিগ্রস্ত এসব অভিবাসীদের সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে অর্ন্তভ‚ক্তর করার জোর দাবী জানানো হয়েছে। সোমবার দুপুরে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলা পরিষদ মিলনায়নে অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রাম (ওকাপ) আয়োজিত অভিবাসী সম্মেলনে বক্তারা এসব দাবী জানান। এ ছাড়া নারী অভিবাসীদের বিভিন্ন ঝুঁকি, অভিবাসীদের নিগ্রহ ও নির্যাতন এবং তাঁদের সংকট সম্মেলনের আলোচনায় বিশেষ গুরুত্ব পায়। সম্মেলনে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু। অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রামের চেয়ারপারর্সন শাকিরুল ইসলামের সভাপতিত্বে এসময় উপজেলা নির্বাহী অফিসার মো. সোহাগ হোসেন,  ওকাপের ফিল্ড অফিসার আমিনুল হক, ফিল্ড অর্গানাইজার ছোবহান আলী, অভিবাসী ফোরাম আড়াইহাজারের সভাপতি তৌফিকুর রহমান ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান হাবিব প্রমুখ। স্বাগত বক্তব্য দেন ওকাপের নির্বাহী পরিচালক ওমর ফারুক চৌধুরী।
কল্যান্দী গ্রামের পারভীন বেগমের স্বামী সুলতান মিয়া গত এপ্রিলে করোনায় আক্রান্ত হয়ে মালয়শিয়ায় মারা যান। স্বামীর আয়ে তার ৬ মেয়েকে নিয়ে কোনরকম দিন যাপন করছিলেন। হঠাৎ স্বামীর মৃত্যুতে তিনি সংসার পরিচালনা করতে হিমশিম খাচ্ছে। পারভীন বেগম জানান, বর্তমানে পরিবার নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। সরকারের কাছে তিনি সহায়তা কামনা করছেন। একই উপজেলার শরীফপুর গ্রামের আছমা বেগমের স্বামী জাকির হোসেন গত সেপ্টেম্বরে মালেয়শিয়ায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। জাকির হোসেন এক যুগ বিদেশ থাকলেও সংসারের ঘানি এবং ধারদেনা শোধ করতে গিয়ে তেমন কিছইু করতে পারেনি। আছমা জানান, এক মেয়ে এক ছেলেকে নিয়ে তার সংসার চালানো কঠিন হয়ে পড়েছে। তিনি সরকারি সহায়তা পেলে কিছু একটা করে সংসার চালাতে পারতেন। মালেয়শিয়ায় কাজ করতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন নুরজাহান বেগম। পরে তাকে দেশে পাঠিয়ে দেয়া হয়। বিদেশ ফেরত অসুস্থ নুরজাহান দুই ছেলে এক মেয়েকে নিয়ে কোনরকম দিনযাপন করছেন। প্রতারণার শিকার তাছলিমা আক্তার জানান, তিনটি ছাগল বিক্রি করে গার্মেন্টে চাকরী ছেড়ে বিদেশ যেতে চেয়েছিলেন। এয়ারপোর্টে গিয়ে জানলেন ভিসা ও কাজ নিয়ে তার সাথে প্রতারণা করা হয়েছে। প্রতারক তার টাকা আজও ফেরত দেয়নি, উল্টো তাকে হুমকী দমকী দিয়েছে। তিনি বিদেশ গমনে ইচ্ছুক সকলকে জেনে বুঝে বিদেশ যাওয়ার অনুরোধ করেন।

অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রামের চেয়ারপারর্সন শাকিরুল ইসলাম জানান, ওকাপ অভিবাসীদের বিভিন্ন সমস্যা চিহ্নিতকরণ এবং এর সমাধানের উপায় নিয়ে কাজ করে যাচ্ছে। বিশেষ করে বিদেশে যাওয়ার আগে, বিদেশে অবস্থানরত এবং বিদেশ ফেরত অভিবাসীরদের কল্যাণ ও সহায়তাসহ সচেতনামূলক বিভিন্ন কার্যক্রম ওকাপ করে আসছে। যেহেতু অভিবাসীরা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখে, তাই ক্ষতিগ্রস্থ অভিবাসী ও তার পরিবারকে সামাজিক বেষ্টনীতে অর্ন্তভ‚ক্ত করার জন্য সরকারের কাছে তিনি দাবী জানান। অভিবাসী সম্মেলন নিরাপদ অভিবাসন কার্যক্রমকে আরও গতিশীল করতে ভূমিকার রাখবে বলেও তিনি প্রত্যাশা করেন।

প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু বলেন, অভিবাসী কর্মীদের জন্য সরকারের আন্তরিকতার কোনো ঘাটতি নেই। সরকারের পক্ষ থেকে তাদের জন্য নানামুখী উদ্যোগ নেওয়া হয়েছে। প্রবাসে বাংলাদেশি অভিবাসীদের অধিকার সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিতে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করে যাচ্ছে। সরকার অভিবাসীদের জন্য যেসব সুযোগ সুবিধা দিয়েছেন তা যেন অভিবাসী এবং তাদের পরিবার ভোগ করতে পারেন। অভিবাসী সম্মেলনে সাংসদ বিদেশ ফেরত প্রবাসীদের কষ্ট, দুর্ভোগ ও বিভিন্ন দাবী দাওয়াসমূহ মনযোগ সহকারে শুনেন। সরকারের নীতি নির্ধারকদের কাছে তাদের দাবী দাওয়াসমূহ তুলে ধরার কথা বলেন।
প্রসঙ্গত : ওকাপ আড়াইহাজার উপজেলার ১০ ইউনিয়র ও ২টি পৌরসভার প্রত্যেকটি এলাকায় আলাদা ফোরাম ও উপজেলা ভিত্তিক একটি কেন্দ্রীয় ফোরামের মাধ্যমে প্রায় চারশ’৫০জন বিদেশ ফেরত কর্মী ও তাঁদের পরিবার সংগঠিত হয়ে নিরাপদ অভিবাসন কার্যক্রম এবং মানব পাচার প্রতিরোধে ভ‚মিকা রেখে আসছে। পাশাপাশি অভিবাসী ফোরাম সদস্যরা বিদেশ ফেরত অসুস্থ্য, দুঃস্থ এবং অসহায় অভিবাসীদের জন্য সেবা ও পুর্ণবাসন কার্যক্রমেও ভূমিকা রাখছে।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD