1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১০:৫০ পূর্বাহ্ন

“স্বপ্ন বুনে দিতেন মা”আজ বিশ্বের সেরা বিজ্ঞানীর তালিকায় নরসিংদীর তনিমা

নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০

শৈশব থেকে স্বপ্ন ছিলো আকাশ ছোয়ার মহাকাশ পাড়ি দিবে। আর ওই স্বপ্ন বুনে দিতেন তাঁর গর্ভধারিণী মা। পাঁচ বছর থেকেই মহাকাশবিজ্ঞান নিয়ে পড়াশোনা করার স্বপ্ন দেখতেন তনিমা। তনিমা কৃত্রিম বুদ্ধিমত্তাকে ব্যবহার করে কৃষ্ণগহ্বরের পূর্ণাঙ্গ চিত্র এঁকেছেন। তাতে তিনি দেখিয়েছেন, কীভাবে কৃষ্ণগহ্বরগুলো বেড়ে ওঠে এবং পরিবেশে কী প্রভাব রাখে। বলছিলাম কৃষ্ণগহ্বর নিয়ে গবেষণার জন্য সায়েন্স নিউজ নামের একটি গণমাধ্যমের বিচারে বাছাই করা বিশ্বের সেরা ১০ জন তরুণ এর মাঝে তনিমা তাসনিম অনন্যার কথা।
তনিমা তাসনিম নরসিংদী জেলার বেলাব উপজেলার নারায়ণপুর ইউনিয়নের হোসেন নগর গ্রামের এম এ কাইয়ুম এর কন্যা। তনিমা তাসনিম এর পরিবার ঢাকায় বসবাস করে। মা গৃহিণী ও বাবা কাইয়ুম ঢাকা মহানগর উত্তর বিএনপির সভাপতি।
তনিমা তাসনিম বর্তমানে ডার্টমাউথ কলেজের একটি পোস্টডক্টোরালের গবেষণা সহযোগী। এর আগে তনিমা তাসনিম নাসা ও সার্নে ইন্টার্নশিপ করেছেন। এ ছাড়া কেমব্রিজ বিশ্ববিদ্যালয়েও কিছুদিন পড়াশোনা করেছেন তিনি। ২০১৯ সালে পিএইচডি সম্পন্ন করেন তনিমা। বাংলাদেশে জ্যোতির্বিজ্ঞানে পড়ার সুযোগ না থাকায় তনিমা সেই স্বপ্ন পূরণের লক্ষ্যে পেনসিলভেনিয়ার ব্রায়ান মাওর কলেজে পড়তে স্নাতক পর্যায়েই যুক্তরাষ্ট্রে চলে আসেন। তারই সুবাধে আজ এসএনটেন ‘সায়েন্টিস্ট টু ওয়াচ’ শিরোনামের ওই প্রতিবেদনের সেরা বিজ্ঞানীদের তালিকায় শুরুতেই ১০ এর ভিতরে স্থান পেয়েছেন ২৯ বছর বয়সী তনিমা তাসনিম।
এদিকে এ খবরে নরসিংদীবাসীর মুখ উজ্জ্বল হয়ে উঠেছে। পরিবার পরিজনরা মহান আল্লাহর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করে তনিমা তাসনিমের জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।
– খন্দকার শাহিন



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD