1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০৪:৫৯ অপরাহ্ন

রায়পুরায় বাঁশের সাঁকো প্রতিবার পার হতে মাথাপিছু লাগে পাঁচ টাকা

খন্দকার শাহিন | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর, ২০২০

বাঁশের সেতু দিয়েই পার হতে হয় নরসিংদীর রায়পুরার মানুষজনকে। প্রতিবার পার হতে নেওয়া হচ্ছে মাথাপিছু পাঁচ টাকা। উপজেলার ২৪টি ইউনিয়ন ও একটি পৌরসভার কয়েক লাখ মানুষের পারাপার ভাগ্য আটতে আছে সেতুতে। আদিয়াবাদ ইউনিয়নের রাধাগঞ্জ বাজারের কাছে আড়িয়াল খাঁ নদীর ওপর স্থানীয় ইজারাদার নাকি তৈরি করেছে সেতুটি। তারাই নিচ্ছেন পারাপারের টাকা। অথচ ইজারা কিংবা টাকা নেওয়ার কথা জানে না উপজেলা প্রশাসন। খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুল ইসলাম। এদিকে ১২৬ মিটার দৈর্ঘ্য ও প্রস্থ ৯ দশমিক ৩ মিটারের সেতু নির্মাণের জন্য প্রকল্প অনুমোদন হলেও ঝুলে আছে করোনার দোহাই দিয়ে। শুরু হয়নি টেন্ডার প্রক্রিয়াও।
স্থানীয়দের মধ্যে হোসেন আলী, মাসুমসহ অনেকে জানান, সেতু দিয়ে এক সঙ্গে সব মালামাল বহন সম্ভব না হওয়ায় কয়েকবার যাতায়াত করতে হয়। প্রতিবার পার হতেই নেওয়া হয় টাকা। ফলে গুনতে হয় অতিরিক্ত টাকা। আর হতদরিদ্রদের অবস্থা আরও করুণ।
আলী আজগর জানান, বাঁশের তৈরি সেতুর করুণ দৃশ্য এখন দেশে নেই বললেই চলে। দেশ এগিয়ে গেছে। আমাদের জন্য এখানেও সেতু তৈরি হবে বলে শুনেছি। কিন্তু হতে দেখছি না। স্থানীয় কৃষক সুমন জানান, এক চালানের মাল পার করতে চার-চার আটবার টাকা দিতে হয়। এতে খরচ বেড়ে যায়। কিন্তু বিক্রি করতে গেলে তো আর সেই দাম পায় না। এতে খুবই ক্ষতি হচ্ছে। একজন স্কুল শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে বলেন, সরু এ সেতুতে মানুষের পাশাপাশি বাইক, মালামাল সব পার হচ্ছে। এতে বৃদ্ধ, শিশু, নারীরা খুবই অনিরাপত্তায় ভুগছে। মাঝে-মধ্যে অঘটনও ঘটছে। কিন্তু দেখার কেউ নেই। সেতু হবে বলে শুনেছি। কিন্তু বাস্তবায়নের কোনো নাম নেই।
রায়পুরা উপজেলা প্রকৌশলী শামীম ইকবাল মুন্না জানান, রাধাগঞ্জ বাজারস্থ আড়িয়াল খাঁ সেতুর ওপর ১২৬ মিটার দৈর্ঘ্য ও প্রস্থ ৯.৩ মিটারের সেতু নির্মাণের জন্য একটি প্রকল্প অনুমোদন হয়েছে। আমারা সেতু নির্মাণের জন্য পূর্ব প্রক্রিয়া শুরু করেছি। এই করোনা প্রকোপের কারণে কিছুটা বিলম্ব হলেও দ্রুত টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে সেতুটির নিমাণ কাজ শুরু হবে।
করোনার কথা বলে ঠেকিয়ে রাখা হয়েছে সেতুর টেন্ডার বলে জানিয়েছেন এক ঠিকাদার। তিনি বলেন, করোনার মধ্যেই পদ্মা সেতু পেয়েছি আমরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এগিয়ে নিচ্ছেন দেশ। আর এতটুকু একটি সেতু করোনার জন্য আটকে থাকবে, এটা মেনে নেওয়া যায় না।
উপজেলা প্রশাসন থেকে কোনো ইজারা নিয়ে বাঁশের সেতু নির্মাণ করা হয়েছে কিনা জানতে চাইলে রায়পুরা উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুল ইসলাম খোলা কাগজকে জানান, রাধাগঞ্জ বাজারস্থ আড়িয়াল খাঁ সেতুর উপরে বাঁশের সেতুর ইজারা বিষয়ে তিনি অবগত নন। তিনি খোঁজ নিয়ে ব্যবস্থা নেবেন বলে জানান।
#
খন্দকার শাহিন-



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD