1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৩:০৮ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

স্বেচ্ছাশ্রমে তৈরি হলো দৃষ্টিনন্দন কাঠের সেতু

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | শুক্রবার, ১৫ জানুয়ারী, ২০২১
  • ৪৭৪ পাঠক

নরসিংদী জেলার রায়পুরা উপজেলার আমিরগঞ্জ ইউনিয়নের মাছিমনগর গ্রাম ও চর আড়ালিয়া ইউনিয়নের বটতলী গ্রামের সংযোগস্থলে মেঘনার শাখা আড়িয়াল খাঁ নদীর উপর স্বেচ্ছাশ্রমে গ্রামের মানুষের নিজ অর্থায়নে বটতলীবাসী নির্মাণ করেন দৃষ্টিনন্দন কাঠের সেতু।

এই সেতুটি নির্মাণের মাধ্যমে চর আড়ালিয়া ইউনিয়ন ও আমিরগঞ্জ ইউনিয়নসহ ৫-৬ টি ইউনিয়নের লক্ষাধিক মানুষের চলাচলের একটি মাত্র পথ উন্মুক্ত হলো। দুই থেকে আড়াই মাস পরিশ্রমে সেতুটি নির্মিত হয়। সেতুটি দেখার জন্য বহুদূর থেকে জড়ো হয় শত শত মানুষ। গ্রামবাসীদের মধ্যে দেখা গেছে সীমাহীন আনন্দ।

সেতুটি নির্মাণে ব‍্যয় হয়েছে দশ লক্ষাধিক টাকা। সেতুটির দৈর্ঘ্য ৪০০-৪৫০ ফুট এবং সাড়ে ছয় ফিট প্রস্ত । কাঠের সেতুটি নির্মাণ ব্যয় এলাকাবাসীর কাছ থেকে সংগ্রহ করা হয়েছে। প্রতিদিন চড় আড়ালিয়া আমিরগঞ্জ, নিলক্ষা, হাইরমারা, চরসুবুদ্বি ইউনিয়নসহ উপজেলা ও জেলা সদরে হাজার হাজার মানুষ চলাচল করে।

বটতলী গ্রামের শরীফ মিয়া বলেন, বর্ষাকালে নৌকা দিয়ে নদী পার হতে গিয়ে ছাত্রছাত্রী, বয়স্ক মহিলা ও রোগীদের অনেক সমস্যা হতো। এই কাঠের সেতুটি নির্মাণ হওয়ায় এখন আমরা গাড়ি নিয়ে এপার থেকে ওপারে যেতে পারছি খুব সহজে।

রুহুল আমীন বলেন, আমাদের গ্রামে কোনো হাইস্কুল ও কলেজ না থাকায় এই এলাকার ছাত্রছাত্রীরা নদীর ওপারে বিভিন্ন স্কুল কলেজে যেতে হয় নৌকা ছাড়া কোনো উপায় ছিল না। নৌকা দিয়ে নদী পার হতে গিয়ে নৌকাডুবির মতো ঘটনও ঘটেছে। স্থানীয় নেতৃবৃন্দ আমাদের বহুদিন যাবত ব্রিজ নির্মাণের আশ্বাসই দিয়ে যাচ্ছেন। দীর্ঘদিন অপেক্ষা করে সেতু না থাকার দরুন আমরা এলাকাবাসীর সম্মিলিত প্রচেষ্টায় নির্মাণ করতে পেরে কিছুটা আনন্দিত তবে চাই স্থায়ীভাবে নির্মিত সেতু। দীর্ঘদিন আমাদের কষ্টে চলাফেরা করতে হয়েছে। গ্রামের তরুণ যুবকের অক্লান্ত পরিশ্রমে সেতুটি নির্মাণ করেছি। আমরা এখানে একটি পাকা সেতু নির্মাণ করার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

চর আড়ালিয়া ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের সদস্য জাহাঙ্গীর হোসেন বলেন, আমাদের ইউনিয়নটি একটি অবহেলিত ইউনিয়ন। আমাদের গ্রাম থেকে প্রায় আড়াই শতাধিক ছাত্রছাত্রী নৌকা দিয়ে নদী পার হয়ে দ:মির্জানগর গার্লস স্কুল, হাসনাবাদ উচ্চবিদ্যালয় ও বালুয়াকান্দি উচ্চবিদ্যালয়ে লেখাপড়া করতে যায়। তাছাড়া গর্ভবতী মহিলাসহ গুরুতর অসুস্থ রোগীদের হাসপাতালে আনা নেওয়ার ক্ষেত্রে মারাত্মক সমস্যায় পড়তে হয়। এই কষ্টের কিছুটা লাঘবের জন্য আমরা নিজ অর্থায়নে কাঠের সেতু নির্মাণ করি। আমি মাননীয় এমপি মহোদয়ের নিকট জোর দাবি জানাচ্ছি তিনি যেন দ্রুত এখানে একটি ব্রিজ নির্মাণের ব‍্যবস্থা করেন।

চর আড়ালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসানুজ্জামান সরকার হাসান বলেন, আমার ইউনিয়ন একটি অবহেলিত ইউনিয়ন। এই ইউনিয়নে এক ফুট রাস্তা ও পাকা নেই। তিনি বলেন বটতলী গ্রামে নদীর উপর একটি কাঠের সেতু নির্মাণ করা হয়েছে শুধুমাত্র এলাকবাসির নিজ অর্থায়নে তাদেরকে অনেক অনেক ধন্যবাদ। আমার কাছ থেকেও একটা টাকা নেয়নি তারা। এলাকাবাসীর কঠোর পরিশ্রমে এই সেতুটি নির্মাণ করায় চর আড়ালিয়া ইউনিয়নসহ আশে পাশের ৫-৬ টি ইউনিয়নের সাথে যোগাযোগের পথ উন্মুক্ত হলো। অতি দ্রুত এখানে একটি স্থায়ী ব্রিজ নির্মাণের জন্য আমি স্থানীয় এমপি সহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট জুর দাবি জানাচ্ছি।

আমিরগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাসিরুদ্দিন খাঁন বলেন, যাদের অক্লান্ত পরিশ্রমে এখানে একটি কাঠের নির্মাণ করা হয়েছে তাদেরকে আমি আন্তরিকভাবে ধন্যবাদ জানাই। এখানে একটি পাকা ব্রিজ নির্মাণের জন্য আমার পক্ষ থেকে সকল প্রকার চেষ্টা করবো।
.
হারুনুর রশিদ | নরসিংদী প্রতিদিন:



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD