1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৯:১৯ পূর্বাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

রেশম শিল্পকে বিশ্বমানের করতে উদ্যোগ নেয়া হবে: পাটমন্ত্রী

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | রবিবার, ২৪ জানুয়ারী, ২০২১
  • ১৮৬ পাঠক

রেশম শিল্পকে বিশ্বমানের করতে সমন্বিত উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাঠমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। তিনি বলেন, রেশম ও তাঁতশিল্প বাঙালি জাতির ঐহিত্য। বর্তমান সরকার এ শিল্পকে আধুনিক ও বিশ্বমানের করে গড়ে তুলতে কাজ করেছে। রেশম শিল্প এবং রেশম চাষিদের ভাগ্যোন্নয়নে পরিকল্পনা প্রণয়ন করে আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, দারিদ্র বিমোচন ও রেশন চাষিদের আর্থসামাজিক অবস্থার উন্নয়নই বর্তমান সরকারের মূল লক্ষ্য।

রবিবার (২৪ জানুয়ারি) ঢাকায় জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) মিলনায়তনে রাজশাহীর ঐতিহ্যবাহী রেশম পণ্যের প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বিশ্বব্যাপী এই শিল্পের ঐতিহ্য তুলে ধরতে এর আধুনিকায়ন করা হবে। রেশমের সুতা উৎপাদনে প্রযুক্তির ব্যবহার তাঁত শিল্পকে অধিকতর মানসম্পন্ন করে তুলবে। এজন্য বেসরকারি খাতকে সাথে নিয়ে সমন্বিত পরিকল্পনা প্রণয়ন করার তাগিদ দেন দস্তগীর গাজী।

কম খরচে উন্নতমানের রেশম কাপড় তৈরির জন্য প্রযুক্তির উৎকর্ষ অপরিহার্য উল্লেখ করে তিনি বলেন, প্রয়োজনে বিদেশ থেকে উন্নত প্রযুক্তি আনতে হবে।

তিনি আরও বলেন, বিদেশ থেকে আমদানিকৃত সুতার ওপরে প্রায় ৬০ শতাংশ কর আরোপ করার পরেও প্রতিযোগি দেশের সাথে পেরে উঠছি না। আমাদের প্রযুক্তিগত কোথাও না কোথাও ঘাটতি রয়েছে।

আমাদেরকে সমস্যাগুলো খুঁজে বের করতে হবে। প্রযুক্তির সহযোগিতা নিয়ে সমস্যা অনুযায়ী সমাধানের চেষ্টা করতে হবে। যাতে আমরা বিদেশের চেয়ে ভালো মানের সুতা উৎপাদন করতে পারি।

বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মু.আবদুল হাকিমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, জেডিপিসি’র নির্বাহী পরিচালক মোহাম্মদ আবুল কালাম, এনডিসিসহ বস্ত্র ও পাট মন্ত্রণালয়, রেশম উন্নয়ন বোর্ড এর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বেসরকারি উদ্যোক্তরা।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD