1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৯:০৯ পূর্বাহ্ন

জানুয়ারিতে রেমিট্যান্স এসেছে ১৯৬ কোটি ডলার

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | মঙ্গলবার, ২ ফেব্রুয়ারী, ২০২১

প্রবাসীরা জানুয়ারি মাসে ১৯৬ কোটি ডলার দেশে পাঠিয়েছেন, যা বাংলাদেশের মুদ্রায় প্রায় ১৬ হাজার ৬৬০ কোটি টাকা (প্রতি ডলার ৮৫ টাকা ধরে)।

সোমবার (১ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংক থেকে এই তথ্য পাওয়া গেছে। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি ২০২০-২০২১ অর্থবছরের প্রথম মাস জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত প্রবাসীরা মোট এক হাজার ৪৯০ কোটি ডলার পাঠিয়েছেন।

গত অর্থবছরের একই সময়ে প্রবাসীরা এক হাজার ১০৪ কোটি ডলার দেশে পাঠিয়েছিল। এতে চলতি অর্থবছরের সাত মাসে প্রবাসী আয়ে প্রবৃদ্ধি হয়েছে ৩৫ শতাংশ।

উল্লেখ্য, ২০১৯-২০ অর্থবছরে প্রবাসী আয় বাড়াতে দুই শতাংশ প্রণোদনা ঘোষণা করে সরকার। এরপর থেকেই প্রবাসী আয়ে গতি আসতে থাকে। বৈশ্বিক করোনাভাইরাস মহামারির মধ্যে প্রবাসী আয়ে বড় ধরনের ধাক্কা লাগার আশঙ্কা করা হলেও তাতে তেমন প্রভাব পড়েনি। বরং প্রতি মাসে আগের রেকর্ড ভাঙছেন প্রবাসীরা।

অর্থনীতিবিদেরা বলছেন, করোনাভাইরাসে প্রবাসীদের আয় কমে গেলেও পরিবার-পরিজনের কাছে তারা ঠিকই টাকা পাঠাচ্ছেন। আগে অবৈধ পথে বিপুল পরিমাণ প্রবাসী আয় এলেও সেটি করোনাকালে বন্ধ হয়ে গেছে। এর ওপর প্রবাসী আয় বিতরণ সহজ করে দিয়েছে এজেন্ট ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং, ব্যাংকের উপশাখাগুলো। এর ফলে বৈধ পথে রেমিট্যান্স আসা বেড়েছে।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD