1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৯:২২ পূর্বাহ্ন

অভ্যুত্থানের প্রতিবাদে মিয়ানমারের চিকিৎসকদের ধর্মঘট

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২১

অং সান সু চি-কে ক্ষমতাচ্যুত করা সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে ধর্মঘট করেছেন মিয়ানমারের চিকিৎসকরা। একজন কর্মীর তথ্যানুসারে, মিয়ানমারের ৭০ টি হাসপাতালের এক হাজারেরও বেশি চিকিৎসক বুধবার (৩ ফেব্রুয়ারি) ধর্মঘটে যোগ দিয়েছেন।

অভ্যুত্থানের সময়, মোবাইল ফোনের সিগন্যাল বাঁধাগ্রস্ত করা হলে, জনগণের ইন্টারনেট সংযোগ ব্যাহত হয়। তবে একবার মোবাইল ফোন সংযোগ পুনরায় চালু হওয়ার পর অনলাইনে অভ্যুত্থানের বিষয়ে তাদের ক্ষোভ প্রকাশ করেন নাগরিকরা, কয়েকজন কর্মী নাগরিক ধর্মঘটের আহ্বান জানান।

একজন চিকিৎসক এবং ধর্মঘটের একজন সংগঠক, হতেট পাইং বলেন, “আমরা স্বৈরশাসন মেনে নিতে পারি না। আমরা শুধুমাত্র আমাদের নির্বাচিত সরকারকেই স্বীকৃতি দেই। আমরা কর্তৃপক্ষের কাছে আটককৃত সকলকে মুক্তি দেওয়ার দাবি করছি।”

তিনি জানান, মিয়ানমারের প্রায় ৭০ টি হাসপাতালে কর্মরত এক হাজারেরও বেশি চিকিৎসক ধর্মঘটে অংশ নিয়েছেন। তারা এই আন্দোলনের পক্ষে সমর্থন জানাতে লাল ফিতা পরেছেন এবং অনলাইনে নিজেদের ছবি পোস্ট করেছেন। হতেট পাইং বলেন, রোগীদের জন্য তিনি দুঃখ বোধ করছেন, কিন্তু, দেশের জন্য “আমাদেরকে সুদূরপ্রসারী চিন্তা করতে হবে।”

এদিকে, নির্বাচিত সরকারের মন্ত্রীদের বরখাস্ত করেছে সামরিক বাহিনী, তাদের পরিবর্তে জান্তার পছন্দ অনুযায়ী ব্যক্তিদের নিয়োগ দেয়া হয়েছে। কয়েকজন সরকারি কর্মচারীও এই ধর্মঘটে যোগ দিয়েছেন।

মঙ্গলবার ও বুধবার রাতে, ইয়াঙ্গুনের বাসিন্দারা তাদের গাড়ির হর্ন বাজানোর মাধ্যমে এবং তাদের বারান্দা থেকে হাঁড়ি ও পাতিলে শব্দ করার মাধ্যমে প্রতিবাদ করেন।

ইয়াঙ্গুনের বেশ কয়েকটি অ্যালকোহল স্টোরের মালিক জানিয়েছেন, সেনাবাহিনীর সঙ্গে যুক্ত সংস্থাগুলোর তৈরি পণ্য তারা আর বিক্রি করবেন না।

সেনাবাহিনীর জেনারেলদের উদ্দেশ্য করে, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক তরুণ লিখেছেন, “আমরা আপনাদেরকে ক্ষমা করতে পারব না।” পরবর্তীতে, তিনি তার প্রোফাইল ছবি পরিবর্তন করে অং সান সু চি-র একটি ছবি আপলোড করেন।

সূত্র: নিক্কেই এশিয়া



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD