1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১২:৩৭ অপরাহ্ন

বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০

শিল্পোন্নত দেশ গড়তে শিল্পখাতে দক্ষ মানব সম্পদ গড়ার বিকল্প নাই- শিল্পমন্ত্রী

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | রবিবার, ৭ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৬২ পাঠক

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি বলেন, শিল্পোন্নত দেশ গড়তে শিল্পখাতে দক্ষ মানব সম্পদ তৈরির কোনো বিকল্প নেই। চতুর্থ শিল্প বিপ্লবের সফলতাকে অর্জন করতে কর্মদক্ষতা উন্নয়নের ওপর সর্বাধিক গুরুত্বারোপ করতে হবে। শিল্পখাতের ক্রমবর্ধমান উন্নতি ও উৎপাদনশীলতা অর্জনে উপর্যুক্ত প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি ও দক্ষ মানবসম্পদ সৃষ্টির মাধ্যমে অধিকতর জনগোষ্ঠিকে শিল্পখাতের সাথে সম্পৃক্ত করতে হবে।
শিল্প মন্ত্রনালয়ের আয়োজনে এবং প্রিজম প্রোগ্রামের টেকনিক্যাল এসিস্ট্যান্স কম্পোনেন্ট এর সহযোগিতায় ভাচুর্রয়াল নতুন জাতীয় শিল্পনীতি-২০২১ প্রনয়ণের লক্ষ্যে অংশীজন পরামর্শক কর্মমালায় প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এ কথা বলেন।

শিল্পসচিব কে এম আলী আজম এর সভাপতিত্বে অংশীজন কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি। কর্মশালায় উদ্বোধনী বক্তৃব্য রাখেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নীতি, আইন ও আন্তর্জাতিক) মো: সেলিম উদ্দিন এবং প্রবন্ধ উপস্থাপন করেন সিনিয়র সহকারি সচিব (নীতি) সলিম উল্লাহ। উন্মুক্ত আলোচনা এবং সুপারিশের সারসংক্ষেপ এর সঞ্চালনা করেন শিল্পসচিব কে এম আলী আজম। বাংলাদেশ ইন্সটিটিউট অব ম্যানেজমেন্টে (বিআইএম) আজ এ কর্মশালার আয়োজন করা হয়।

শিল্পমন্ত্রী আরো বলেন, টেকসই অর্থনৈতিক উন্নয়নের একটি অপরিহার্য পূর্বশর্ত হচ্ছে পরিবেশবান্ধব শিল্পায়ন। সে লক্ষ্যে সরকার পরিবেশবান্ধব শিল্প কারখানা গড়ে তোলার উপর গুরুত্ব দিচ্ছেন। চতুর্থ শিল্প বিপ্লবের সফলতা অর্জনে সরকারি ও বেসরকারি সমন্বিত প্রচেষ্টায় শিল্পায়নের মাধ্যমে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন ও দেশে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি ও দক্ষতা বৃদ্ধি করাই এ নতুন জাতীয় শিল্পনীতি ২০২১ প্রণয়নের মূল উদ্দেশ্য। তথ্য প্রযুক্তিনির্ভর চতুর্থ শিল্প বিপ্লব এর সর্বোচ্চ সুফল অর্জন এবং দক্ষ মানব সম্পদ সৃষ্টির মাধ্যমে দারিদ্রতা ও বেকারত্ব হ্রাস করাই এ নীতিমালার লক্ষ্য।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি বলেন, নতুন জাতীয় শিল্পনীতি-২০২১ প্রণয়নে শ্রমিকদের স্বার্থ ও উদ্যোক্তা উন্নয়নের সর্বাধিক গুরুত্ব প্রদান করা হবে। শিল্পায়নে পরিবেশের গুরুত্বারোপ করে তিনি বলেন, পরিবেশের সুরক্ষার বিষয়টি বিবেচনা করে নির্ধারিত স্থানে শিল্প কারখানা স্থাপন করায় বিষয়টি নিশ্চিত করে শিল্পনীতি প্রণয়ন করা হবে। বিদেশে বিনিয়োগের ক্ষেত্রে দেশিয় উদ্যোক্তাদের শিল্প কারখানা স্থাপনের বিষয়টি শিল্পনীতিতে প্রধান্য/অগ্রাধিকার দেওয়া হবে। প্রতিমন্ত্রী আরো বলেন, আমাদের দেশে শিল্পখাতে দক্ষ শ্রমিক/কারিগরের অভাব রয়েছে। নতুন শিল্পনীতিতে দক্ষ শ্রমিক/কারিগর তৈরিতে প্রশিক্ষণের বিষয়টি গুরুত্ব আরোপ করতে হবে।

কর্মশালায় অন্যদের মধ্যে এমসিসিআই, ডিসিসিআই, বিডাব্লিউসিসিআই, বিসিআই, এফবিসিসিআই এর সংগঠনের নেতৃত্ববৃন্দসহ শিল্প-বাণিজ্য ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ; শিল্প মন্ত্রণালয় আওতাধীন দপ্তর/সংস্থার প্রধানগণ; আলী সাবেত (Ali Sabet) টিম লিডার, প্রিজন বাংলাদেশ এর প্রধানসহ আরো অনেকে এ সময় উপস্থিত ছিলেন।



সংবাদটি শেয়ার করিুন

এই পাতার আরও সংবাদ:-



বিজ্ঞাপণ দিতে ০১৭১৮৯০২০১০



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD