1. nahidprodhan143@gmail.com : নরসিংদী প্রতিদিন : নরসিংদী প্রতিদিন
  2. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  3. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  4. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  5. msprovat@gmail.com : ms provat : ms provat
  6. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
  7. subeditor@narsingdipratidin.com : Narsingdi Pratidin : Narsingdi Pratidin
বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৪:২৯ পূর্বাহ্ন

রায়পুরায় ৫০% ভতুর্কী মূল্যে কম্বাইন হারভেস্টার বিতরণ

নিজস্ব প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন -
  • প্রকাশের তারিখ | শনিবার, ১০ এপ্রিল, ২০২১

নরসিংদীর রায়পুরায় ধান কাটার যন্ত্র কম্বাইন্ড হার্ভেস্টার বিতরণ করা হয়েছে। শুক্রবার (৯ এপ্রিল) দুপুরে রায়পুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে এক অনুষ্ঠানে এ যন্ত্র বিতরণ করা হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা বনি আমিন খান জানান, আধুনিক প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি পাওয়ায় দেশ যেমন উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে, তেমনি শ্রমিক সংকটের কারণে প্রায় প্রতি মৌসুমে কৃষকদের ধান কাটা নিয়ে বিপাকে পড়তে হয়। শ্রমিক সংকটের কারণে ধানকাটার উপযোগী হওয়ার পরও কৃষকরা যথাসময়ে ফসল ঘরে তুলতে বিলম্বে পড়েন। এতে কৃষকদের ক্ষতির সম্মুখীন হতে হয়।

তিনি বলেন, আধুনিক যন্ত্র ব্যবহার করে কৃষকরা যাতে এই বিড়ম্বনা থেকে রক্ষা পেতে পারেন এমন একটি আধুনিক কৃষি যন্ত্র হলো কম্বাইন্ড হার্ভেস্টার। আধুনিক প্রযুক্তির কল্যাণে ধান ও গম কাটা মাড়াই অত্যাধুনিক যন্ত্র কম্বাইন্ড হার্ভেস্টার কৃষকদের হাতের নাগালে চলে এসেছে। এ যন্ত্রের সাহায্যে একসঙ্গে ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দি করা সম্ভব হচ্ছে। ফলে কৃষকদের উৎপাদন খরচ ৬০ থেকে ৭০ শতাংশ কমে আসে। কৃষি উৎপাদন খরচ কমানোর লক্ষ্যে ৫০ শতাংশ ভর্তুকি মূল্যে কৃষকদের মাঝে কম্বাইন্ড হার্ভেস্টার বিতরণ করা হয়েছে। এ বছরে আরও কিছু হার্ভেস্টার বিতরণ করা হবে বলেও জানান কৃষি কর্মকর্তা বনি আমিন খান।

অনুষ্ঠানে উপজেলার চরসুবুদ্ধি ইউনিয়নের বাটখলা কান্দাপাড়া গ্রামের কৃষক আঃ গনির হাতে একটি কম্বাইন্ড হার্ভেস্টার যন্ত্র তুলে দেয়া হয়। ৩১ লাখ টাকা বাজার মূল্যের এই যন্ত্রটি ১৭ লাখ টাকায় দেয়া হয়েছে। বাকী ১৪ লাখ টাকা সরকারের ভর্তৃকি হিসেবে যাবে। কৃষক আ: গনি সাড়ে ৬ লাখ টাকা ডাউনপেমেন্টে যন্ত্রটি পেয়েছেন। বাকি টাকা ১৮০ দিনের কিস্তিতে পরিশোধ করবেন।

কৃষক আঃ গনির ছেলে আল আমিন জানান, দীর্ঘদিন মালয়েশিয়ায় অবস্থানের পর গত বছর জানুয়ারিতে বাড়ি ফেরার পর থেকে কৃষিকাজে নিজেকে সম্পৃক্ত করি। বিদেশের অভিজ্ঞতা ও যান্ত্রিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে দেশের কৃষিকে এগিয়ে নিয়ে যেতে মূখ্য ভূমিকা পালন করতে চাই। এক একর জমিতে শ্রমিক খরচ বাবদ ৪-৫ হাজার টাকার প্রয়োজন হয়, সেখানে কম্বাইন্ড হার্ভেস্টার দিয়ে ধান কাটার খরচ নিচ্ছি ২ হাজার পাঁচ শত টাকা। খরচ সময় সবই কম হওয়ায় কৃষক হবে লাভবান।

উপজেলা পরিষদ মাঠে উপজেলা নির্বাহী অফিসার মো শফিকুল ইসলামের সভাপতিত্বে হস্তান্তর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা কৃষি বিভাগের সরেজমিন উইং পরিচালক কৃষিবিদ এ কে এম মনিরুল আলম। বিশেষ অতিথি হিসেবে ছিলেন সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্প পরিচালক মো. বেনজির আলম, অতিরিক্ত পরিচালক বশির আহাম্মদ সরকার, উপজেলা আ.লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইমান উদ্দিন ভূইয়া প্রমুখ।

এই পাতার আরও সংবাদ:-




টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-
Theme Customized BY WooHostBD