1. nahidprodhan143@gmail.com : নরসিংদী প্রতিদিন : নরসিংদী প্রতিদিন
  2. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  3. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  4. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  5. msprovat@gmail.com : ms provat : ms provat
  6. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
  7. subeditor@narsingdipratidin.com : Narsingdi Pratidin : Narsingdi Pratidin
সোমবার, ১৭ মে ২০২১, ০১:১২ পূর্বাহ্ন

মাধবদীতে নারীশিক্ষার অগ্রপথিক প্রিয়বালা গুপ্তা’র নামে স্কুল নির্মাণ

মোঃ আল-আমিন সরকার | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | সোমবার, ১২ এপ্রিল, ২০২১

পঞ্চাশ এর দশকে নরসিংদীতে নারী শিক্ষার অগ্রপথিক প্রিয়বালা গুপ্তার স্মরণে ৮১ শতক জমির উপর একটি বিদ্যালয় নির্মাণের উদ্যোগ নিয়েছে নরসিংদীর জেলা প্রশাসন। রোববার (১১ এপ্রিল) বিকেলে নরসিংদী সদরের মহিষাশুড়া ইউনিয়নের চৌদ্দপাইকা মৌজায় “প্রিয়বালা গুপ্তা স্মৃতি বিদ্যাপীঠ” নামে প্রস্তাবিত ওই বিদ্যালয়টির সীমানা নির্ধারণ ও নামফলক উন্মোচন করা হয়েছে।

নরসিংদী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইনের পক্ষে বিদ্যালয়টির নামফলক উন্মোচন করেন নরসিংদী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাছলিমা আক্তার। এসময় উপস্থিত ছিলেন নরসিংদী সদরের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ শাহ আলম মিয়া, গিরিশচন্দ্র সেন গণপাঠাগারে সভাপতি ও অত্র স্কুলের উদ্যোক্তা মোঃ শাহিনুর মিয়া, আইডিয়াল স্কুলের প্রধান শিক্ষক মনজিল-এ-মিল্লাত, গিরিশচন্দ্র সেন গণপাঠাগারের সাধারণ সম্পাদক সুমন ইউসুফ, মহিষাশুড়া ইউনিয়ন ভূমি অফিসের সহকারী ভূমি কর্মকর্তা ফারাজানা আখি, সার্ভেয়ার আসাদুজ্জামান ও আকতার হোসেন, পাঠাগারের লাইব্রেরিয়ান শাকিলা নাসির প্রমূখ।

নারীশিক্ষার অগ্রপথিক প্রিয়বালা গুপ্তা পবিত্র কুরআন শরীফের বাংলা অনুবাদক ভাই গিরিশচন্দ্র সেনের নাতনী। নরসিংদীর পাঁচদোনা এলাকার বৈদ্য পরিবারের মেয়ে সুশিক্ষিতা প্রিয়বালা গুপ্তা তৎকালীন নারীদের অধিকার আন্দোলনের পুরোধা ছিলেন। তিনি তৎকালে মাধবদীর ঐতিহ্যবাহী রায় পরিবারের পুত্রবধূ হয়ে আসার পর অত্র এলাকার কুসংস্কারাচ্ছন্ন নারী সমাজকে আলোর দিশা দিতে মাধবদী কলেজ সংলগ্ন বাবুর বাড়িতে ‘মাধবদী বালিকা বিদ্যাপীঠ’ নামে একটি নারী শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলেন। এবং নিজেই প্রতিষ্ঠানটির দায়িত্ব নিয়ে পরিচালনা করেন।

পরবর্তীতে বহুপ্রতিকূলতা পেরিয়ে দেশ স্বাধীনের সময় তিনি পরিবারের সাথে সব ফেলে ভারতে চলে যান। সেই থেকে সমাজের ভূমিদস্যুদের লিপ্সায় একেএকে তাদের সব সম্পত্তি বেহাত হওয়ার সাথেসাথে স্কুলটিও বিলীন হয়ে যায়। দীর্ঘ সময় পর সময়ের প্রয়োজনীয়তায় ঐ মহিয়সী মানুষটাকে নতুন প্রজন্মের কাছে তুলে আনার জন্য নিজের নিগূঢ় মমত্ববোধ থেকে নরসিংদীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহান কাউনাইন উদ্যোগ নেন। তারই অংশ হিসেবে ‘প্রিয়বালা গুপ্তা স্মৃতি বিদ্যাপীঠ’ নামে একটি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন করার জন্য তিনি মাধবদীর মহিষাশুড়া ইউনিয়নের চৌদ্দপাইকা মৌজায় ৮১ শতাংশ সরকারি জমি বরাদ্দ দেন।
– মোঃ আল-আমিন সরকার | নরসিংদী প্রতিদিন-

এই পাতার আরও সংবাদ:-




টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-
Theme Customized BY WooHostBD