1. nahidprodhan143@gmail.com : নরসিংদী প্রতিদিন : নরসিংদী প্রতিদিন
  2. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  3. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  4. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  5. msprovat@gmail.com : ms provat : ms provat
  6. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
  7. subeditor@narsingdipratidin.com : Narsingdi Pratidin : Narsingdi Pratidin
মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০২:৪৪ পূর্বাহ্ন



গরমের শান্তি ঠান্ডা ঠান্ডা আম সাবুদানা ডেজার্ট

ডেস্ক রিপোর্ট | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১

সাবুদানাকে আমাদের দেশে রুগীর পথ্য হিসেবে চিনিলেও অনেক জায়াগায় এটা স্বাভাবিক রান্নায় ব্যবহার হয়। যেমন মিষ্টি কোনো ডেজার্ট অথবা ঝাল কোনো খাবার থেকে শুরু করে নানা ধরনের পিঠাও বাবানো হয় সাবুদানা দিয়ে। সব কিছুতেই সাবুদানা সুন্দরভাবে ব্যবহার করা হয়। তাহলে আর এই আমের সিজনে সাবুদানাকে একলা রেখে লাভ কি? আসুন আজ আমরা জেনে নেই আম ও সাবুদানার মজাদার একটা ডেজার্ট রেসিপি।

উপকরণ: সাবুদানা আধা কাপ, তিনটি মাঝারি সাইজের আম, জেলি, এভাপোরেটেড মিল্ক দেড় কাপ, কনডেন্সড মিল্ক (ইচ্ছা)।

প্রণালি: প্রথমে আমের পিউরি তৈরি করতে হবে। এর জন্য ব্লেন্ডিং জারে আম ও ঘন তরল দুধ চার টেবিল চামচ দিয়ে ব্লেন্ড করে নিন। এরপর একটি হাড়িতে পর্যাপ্ত পানি ফুটিয়ে তাতে সাবুদানা দিয়ে দিন। সাবুদানা পানিতে দেয়ার সময় অবশ্যই নাড়তে হবে নইলে দলা পাকিয়ে যাবে।

সাবুদানা সিদ্ধ হলে ভিতরে কিছুটা সাদা আর বাইরে স্বচ্ছ হয়ে আসবে। সিদ্ধ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে সাবুদানা ছেকে নরমাল পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এতে একটার সাথে আর একটা লেগে যাবে না। এরপর এগুলো ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখতে হবে সার্ভ করার আগ পর্যন্ত। এতে প্রতিটা দানা টাইট থাকবে এবং স্টিকি হবে না।

এবারে এভাপোরেটড মিল্কের সাথে কিছুটা কনডেন্সড মিল্ক মিলিয়ে নিন। তবে বেশি মিষ্টি খেতে চাইলে এভাপোরেটেড মিল্কের পরিবর্তে কনডেন্সড মিল্ক বেশি করে নিয়ে তার মধ্যে নরমাল তরল দুধ মিলিয়ে নিতে পারেন। আর যারা একেবারেই মিষ্টি খেতে চান না তারা পুরোপুরি কনডেন্সড মিল্ক বাদ দিয়ে দিবেন।

সার্ভ করার সময় আগে থেকে রেডি করে রাখা ম্যাংগো পিউরি একটি পাইপিং ব্যাগে ভরে নিন। একটি গ্লাসে প্রথমে দিন ম্যাংগো পিউরি। এরপর দিন সাবুদানা। এর উপর জেলি বিছিয়ে দিন সমান করে। সবশেষে দিন মিক্সড এভাপোরেটড মিল্ক। অথবা নিজের পছন্দ মত সাজিয়ে নিন।

এই পাতার আরও সংবাদ:-





টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-
Theme Customized BY WooHostBD