1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১১:৫১ পূর্বাহ্ন

দীর্ঘ দিন পরে হিলি স্থলবন্দর দিয়ে ফল আমদানি শুরু

নিজস্ব প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১

দীর্ঘ এক বছর বন্ধের পর আবারও দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ফল আমদানি শুরু হয়েছে। আমদানি শুরু হওয়ায় খুশি ব্যবসায়ী ও বন্দরে কর্মরত শ্রমিকরা।

রবিবার ভারত থেকে ফলবোঝাই একটি ট্রাক হিলি বন্দরে প্রবেশের মধ্যে দিয়ে এ কার্যক্রম শুরু হয়। ২৩ ( আগষ্ট) সোমবার দুপুর ২ঃ৩০ মিনিট পর্যন্ত বন্দরে কোন ফলবোঝাই ট্রাক প্রবেশ করেনি।

ঢাকার আরিয়ান অ্যান্ড ব্রাদাস নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান এসব ফল আমদানি করেছে।

আমদানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধি সোবহান আলী জানান, বর্তমানে পণ্য আমদানি করার পরে দ্রুত পণ্য ছাড় করা যাচ্ছে বলে দীর্ঘ এক বছর বন্ধের পর আবার আমরা ফল আমদানি শুরু করেছি।
তিনি আরও বলেন, রোববার আমাদের প্রথম এক ট্রাক আনার ফল এসেছে। এক ট্রাক আমদানি আনারের ওজন ১৮ টন। প্রতি টনে আমাদের ৬৫০ ডলার শুল্কায়ন করতে হচ্ছে।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন বলেন, হিলি স্থলবন্দর অনেক সম্ভাবনাময় বন্দর। যারফলে আমরা এই বন্দরে বেশি বেশি পণ্য আমদানি করতে চাই। বিগত সময়ে অন্যান্য বন্দরের সঙ্গে হিলি স্থলবন্দরে বৈষম্যের কারণে ব্যবসায়ীরা ফল আমদানি করতে পারছিলেন না। সম্প্রতি স্থলবন্দরের পরিবেশ ফিরে আসায় আবারও ফল আমদানি শুরু হয়েছে।
তিনি আরও বলেন, এর আগে অনেক সময় পণ্য আমদানি করে পণ্য ছাড় করতে অনেকটা বেগ পেতে হয়েছে। আর্থিকভাবে আমরা অনেক ক্ষতিগ্রস্ত হয়েছি। বর্তমানে কাঁচা পণ্যসহ বিভিন্ন পণ্য আমদানির পর কাস্টমসের শুল্ক দিয়ে পণ্য সঠিক সময়ে ছাড় করে বাজারে সরবরাহ করতে পারছি। যার কারণেই আমদানি বৃদ্ধি পাচ্ছে।

হিলি কাস্টমসের উপ-কমিশনার কামরুল ইসলাম জানান, আমদানিযোগ্য সকল পণ্য আমদানি করতে আমদানিকারকদের সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে। আমদানিকারকরা শুল্কায়ন করা মাত্রই আমরা পণ্য ছাড়করণের অনুমতি দিচ্ছি।

হিলি স্থলবন্দরের পানামা পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক প্রতাব জানান, দীর্ঘ এক বছরেরও বেশি সময় ধরে হিলি স্থলবন্দর দিয়ে সব ধরনের ফলের আমদানি বন্ধ রয়েছে। তবে আবারও ফলবোঝাই ট্রাক বন্দরে প্রবেশ করেছে। যেহেতু ফল পচনশীল পণ্য তাই এটি দ্রুত ছাড়করণের জন্য আমদানিকারক প্রতিষ্ঠানকে সব ধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছি।



এই পাতার আরও সংবাদ:-





টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-
Theme Customized BY WooHostBD