1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৩:১৫ পূর্বাহ্ন

নরসিংদী থেকে ঢাকাগামী যাত্রীতে ভোগান্তি- মিলেনা টিকিটে, গুনতে হচ্ছে জরিমনা

খন্দকার শাহিন | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | বুধবার, ২৯ সেপ্টেম্বর, ২০২১

নরসিংদী রেলওয়ে স্টেশনে আন্তঃনগর ট্রেন যাত্রা বিরতী দিলেও মেলে না কোনো টিকিট। ফলে জরুরি প্রয়োজনে ট্রেনে ভ্রমণ করতে ইচ্ছুক অনেক যাত্রীকে বাধ্য হয়ে টিকিট ছাড়াই উঠতে হয় ট্রেনে। এতে করে পড়েন বিপাকেও। গুণতে হয় জরিমানা। নরসিংদী রেল স্টেশন নিয়ে ধারাবাহিক পর্ব (২) প্রতিবেদনটি তৈরী করেছেন খন্দকার শাহিন।


সরেজমিনে দেখা গেছে, নরসিংদী রেলওয়ে স্টেশন থেকে প্রতিদিন ঢাকার কর্মস্থলে পৌঁছাতে শতশত যাত্রী ভিড় জমায়। কিন্তু টিকিট বিক্রিতে অনিয়ম ও রেলওয়ে কর্তৃপক্ষের অব্যবস্থাপনায় তীব্র অসন্তোষ যাত্রীরা। অনেক যাত্রীরা টিকিট ক্রয়ে ব্যর্থ হয়ে, বিনা টিকিটে টিটিদের অতিরিক্ত টাকা দিয়ে পৌঁছাচ্ছে গন্তব্যে।

রেল চলাকালীন কন্ট্রাক করা যাত্রীদের স্টেশন পোঁছানোর পূর্বে রেল থামিয়ে যাত্রীদের নামাতে সহযোগিতা করে রেলে কর্মরত ব্যক্তিরা। এগারসিন্ধুর রেলে নরসিংদী থেকে ঢাকা যাওয়ার পূর্বে টঙ্গী স্টেশনের আউটারে যাত্রীদের নামাতে দেখা গেছে। এছাড়া বিমানবন্ধর ও কমলাপুর রেল স্টেশনে পৌঁছানোর পূর্বে কন্ট্রাক করা যাত্রীদের নামিয়ে দেয়া হয়।

সম্প্রতি ঢাকার উদ্দেশ্যে রওনা হতে সকাল নয়টায় রেলওয়ে স্টেশনে আসেন পিতা-পুত্র। ট্রেনের টিকিট না পেয়ে এগারসিন্ধুর ট্রেনে উঠে পড়েন তারা। এরপর ট্রেনের ভেতরে টিকিট পরিদর্শকের কাছে গুনতে হয় জরিমানা। এ বিষয়ে জানতে চাইলে “ষাটোর্ধ ব্যক্তি আবেগ আপ্লুত হয়ে জানান, ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর থেকে ঢাকা যাওয়ার জন্য নরসিংদী স্টেশনে আসেন তারা। এসে দেখেন আন্তঃনগর ট্রেন থামা থাকলেও দেওয়া হয় না কেনো টিকিটি। আগে জানলে এ রুটে আসতেন না তিনি।

তিনি বলেন, ‘‘রেল স্টেশনের এ কেমন ব্যবস্থাপনা, ট্রেন থেমে থাকলেও কোন টিকিট দেয়া হয় না। বিনা টিকিটে শতশত যাত্রী উঠেছে ট্রেনটিতে। আমার ভাগ্য খারাপ, তাই জরিমানা দিতে হলো ভাই।’’

কিশোরগঞ্জ থেকে নিয়মিত ঢাকা অফিস করেন আমিরুল (ছদ্মনাম) নামের এক যাত্রী জানান, “দীর্ঘ ৯ বছর ধরে রেলে সকাল ও সন্ধ্যা চলাচল করে আসছি। অনেক কিছু দেখেও, না দেখার মত থাকি” কিশোরগঞ্জ থেকে ঢাকা ভাড়া ২৪০, বাজিতপুর থেকে ১০৫ ও ভৈরব থেকে ৮৫ হলেও নরসিংদী থেকে এগারসিন্ধুর ট্রেনের কোন টিকিট দেয়া হয় না। কিন্তু সকালে অনেক যাত্রী উঠে নরসিংদী স্টেশন থেকে টিকিট দেওয়া হয় না। অথচ রেলের ভিতরে যাত্রীদের গুনতে হয় জরিমানা।

এগারসিন্ধুর রেলে ভ্রাম্যমান টিকিট পরিদর্শক রনি জানান, রেলে বিনা টিকিটে ভ্রমণ করার কোন সুযোগ নেই। বিনা টিকিটে রেল ভ্রমণের যাত্রীদের জরিমানা সহ টিকিট ফি অর্থদণ্ড করা হয়। এর মাঝে যদি কোন যাত্রীর সমস্যা থাকে তা আমাদের অবগত করলে বিবেচনা করা হয়।

নরসিংদী সহ যে সকল স্টেশনে আন্তঃনগর রেল যাত্রা বিরতী দেয়, ওই স্টেশনের ব্যবস্থাপনা আরও সুন্দর ও যাত্রীদের আরাম দায়ক ভ্রমণের সুব্যবস্থা করার জন্য সংশ্লিষ্টদের কাছে আহ্বান জানান ভুক্তভোগী যাত্রীরা।

বুধবার(২৯ সেপ্টম্বর)বিকেলে স্টেশন মাস্টার এটিএম মূসা জানান, প্রতিদিন সকালে ঢাকাগামী যাত্রীদের জন্য আন্তঃনগর রেলের ৮টি আসন সহ টিকেট রয়েছে। তবে দাঁড়িয়ে যাওয়ার জন্য কাউন্টার থেকে কোন টিকিট দেয়া হয় না।
নরসিংদী সহ যে সকল স্টেশনে আন্তঃনগর রেল যাত্রা বিরতী দেয়, ওই স্টেশনের ব্যবস্থাপনা আরো সুন্দর ও যাত্রীদের আরাম দায়ক ভ্রমণের সুব্যবস্থা করার জন্য সংশ্লিষ্টদের কাছে আহ্বান জানান ভুক্তভোগী যাত্রীরা।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD