1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৯:৫৯ অপরাহ্ন

দেশে দেশে নারী সাংবাদিকরা এখন ট্রোল, শারীরিক আঘাতসহ হেনস্তার শিকার

অনলাইন ডেস্ক | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | সোমবার, ৪ অক্টোবর, ২০২১

দ্য কোয়ালিশন ফর উইমেন ইন জার্নালিজম (সিএফডব্লিউআইজে) ২০২১ সালের সেপ্টেম্বর মাসের ‘প্রেস ফ্রিডম ফর উইমেন জার্নালিস্টস’ প্রতিবেদন প্রকাশ করেছে। এই এক মাসে নারী সাংবাদিকদের ওপর ৬১টি নির্যাতনের ঘটনা নথিভূক্ত করেছে সিএফডব্লিউআইজে। নিপীড়নের সেইসব ধরনের মধ্যে রয়েছে আটক রাখা, সরাসরি হয়রানি করা, মাঠপর্যায়ে কাজের ক্ষেত্রে শারীরিক নির্যাতন। এছাড়া বিশ্বজুড়ে নারী সাংবাদিকদের কাজের ক্ষেত্রে গণমাধ্যমের স্বাধীনতার ওপর হস্তক্ষেপের ঘটনাও বাড়ছে।

কানাডা ও পাকিস্তানে ২০২১ সালের সেপ্টেম্বরে অন্তত ২০ জন নারী সাংবাদিককে নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ট্রোল করা হয়। এছাড়া তুরস্ক, লেবানন এবং যুক্তরাষ্ট্রে ১২ জন নারী সাংবাদিককে শারীরিকভাবে হামলা করা হয়।

অন্তত ১০ জন নারী সাংবাদিককে শারীরিকভাবে নির্যাতন করা হয়েছে তুরস্ক, স্লোভেনিয়া, মন্টিনেগ্রো, আফগানিস্তান, যুক্তরাষ্ট্র এবং নাইজেরিয়ায়।

তবে কানাডায় সেপ্টেম্বর মাসে সবচেয়ে বেশি নারী সাংবাদিক হয়রানির শিকার হয়েছেন। অন্তত ১৯ জন নারী সাংবাদিক সে দেশে ট্রোলের শিকার হয়েছেন। এর পরেই রয়েছে কানাডা, সেখানে নারী সাংবাদিকের বিরুদ্ধে মাঠপর্যায়ে হামলার ঘটনা ঘটেছে ১০টি। পাকিস্তানে পাঁচজন নারী সাংবাদিক জানিয়েছেন, তারা অনলাইনে হয়রানির শিকার।

আগস্ট মাসের তুলনায় ৩৮ দশমিক ৬ শতাংশ সহিংনতা বেড়েছে। দলগতভাবে বিন্যস্ত হয়ে নারী সাংবাদিকদের ট্রোল করার ঘটনা অনেক বেড়ে গেছে। দিনে দিনে নারী সাংবাদিকদের নানাভাবে হয়রানির ঘটনাও বিশ্বজুড়েই বৃদ্ধি পাচ্ছে। নারী সাংবাদিকদের ওপর অনলাইনে হয়রানির ঘটনা ৯০০ শতাংশ বেড়েছে।
সূত্র: বিয়ানেট।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD