1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ১১:১৫ অপরাহ্ন

লোকসানের শঙ্কায় নরসিংদীর প্রতিমাশিল্পীরা!

জ্যেষ্ঠ প্রতিবেদক | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | বুধবার, ৬ অক্টোবর, ২০২১

আসন্ন দুর্গাপূজাকে ঘিরে নরসিংদীতে প্রতিমা তৈরির কাজ শেষ। চলছে রঙতুলির আঁচড়। প্রতিমা সাজাতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা। এ বছর জেলার ৬ উপজেলার ৩৫৫টি মণ্ডপে দুর্গাপূজার আয়োজন করা হচ্ছে। শারদীয় উৎসবকে নির্বিঘ্ন করতে জেলা পুলিশের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।
সরেজমিন দেখা যায়, ষষ্ঠীবোধনের জন্য দেবী দুর্গাকে পূজামণ্ডপে পৌঁছে দিতে কাজ চলছে দিন-রাত। মণ্ডপে মণ্ডপে চলছে সাজ সাজ রব। শেষ মুহূর্তে চলছে প্রতিটি মণ্ডপের রঙতুলি ও বিদ্যুতায়িত বিভিন্ন অলঙ্করণসহ সাজসজ্জার কাজ। পূজামণ্ডপে দৃষ্টিনন্দন প্রতিমা, বৈচিত্র্য সাজসজ্জা ও আলোকসজ্জার সমারোহ ঘটিয়েছেন আয়োজকেরা।
এ দিকে করোনা মহামারির দুর্যোগ এখনও কাটিয়ে উঠতে পারেনি বলে জানিয়েছেন প্রতিমাশিল্পীরা। তারা জানান, জিনিসপত্রের তুলনায় প্রতিমার মূল্য অনেক কম। প্রতিমা তৈরি করে লাভ করতে এ বছর অনেক কষ্ট হবে তাদের। করোনার আগে বড় বাজেটে প্রতিমা তৈরি করলেও এ বছর অল্প টাকায় প্রতিমা তৈরির অর্ডার নেন তারা। এতে করে প্রতিমার চাহিদা থাকলেও কাঙ্ক্ষিত মূল্য না পাওয়ায় লোকসান গুনতে হবে তাদের।
জেলার বিশ্বকর্মা প্রতিমা শিল্পালয়ের সঞ্জিত পাল বলেন, ‘বাঁশ, কাঠ, খড়, তারকাঁটা, পাট, মাটি ও রঙের দাম বৃদ্ধির তুলনায় প্রতিমার দাম পাচ্ছি না। কারিগরের বেতন ও কারখানার ভাড়া বেশি হওয়ায় লোকসানের মুখে আছি আমরা।’
তুর্য্য প্রতিমা শিল্পালয়ের মালিক দুলাল পাল বলেন, ‘প্রতিমা তৈরিতে ব্যবহৃত বিভিন্ন উপকরণের দাম যেভাবে বৃদ্ধি পেয়েছে তাতে তেমন লাভের মুখ দেখা যাচ্ছে না। কারণ ক্রেতারা আগের দামেই প্রতিমা তৈরি করে নিতে চাচ্ছেন।’
জেলা পূজা উৎযাপন কমিটির সদস্য ও নরসিংদী প্রেস ক্লাবের সভাপতি মাখন দাস জানান, গত বছর করোনার কারণে পূজামণ্ডপের সংখ্যা কম থাকলেও এ বছর করোনাকালীন সময়ে স্বাস্থ্যবিধি মেনে ৩৫৫টি মণ্ডপে পূজা উদযাপনের আয়োজন করা হয়েছে।
নরসিংদীর পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম (পিপিএম) জানান, সনাতন ধর্মাবম্বলীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজাকে নির্বিঘ্ন করতে জেলা পুলিশ সব সময় প্রস্তুত আছে। পূজামণ্ডপে আসা দর্শনার্থীদের চাপ সামলাতে নেওয়া হয়েছে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা। এর মধ্যে জেলা পুলিশের পাশাপাশি মাঠে থাকবে র‌্যাব, আনসার ও পূজা উৎযাপন কমিটির স্বেচ্ছাসেবক কর্মীরাও।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD