1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৬:১৩ অপরাহ্ন

মিডুরি-ফারজানা তাবাসসুম শামমী

অনলাইন ডেস্ক | নরসিংদী প্রতিদিন
  • প্রকাশের তারিখ | রবিবার, ১৭ অক্টোবর, ২০২১

মিডুরি নরসিংদীর একটি মিষ্টিজাতীয় খাবার। আগের দিনে গ্রামের বিয়েতে এ খাবারটি রান্না করা হতো। দুধ ২ কেজি, চিনিগুঁড়া চাল দুই মুঠ, সাবুদানা আধা কাপ, নারকেল কোরানো ১ কাপ, চিনি দেড় কাপ, বাতাসা ১০-১২টি, খেজুরের গুড় আধা কাপ।

প্রণালি
চাল আগে থেকে পানিতে ভিজিয়ে রাখতে হবে। ২০ মিনিট পর চালগুলো হাতে কিছুটা চটকে নিতে হবে। সাবুদানা আগে থেকেই সেদ্ধ করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে। বাতাসাগুলো ব্লেন্ড বা পাটায় বেটে হালকা পানি দিয়ে জ্বাল দিতে হবে। খেজুরের গুড়ও চুলায় জ্বাল দিয়ে রাখতে হবে। পাতিলের মধ্যে সবটুকু দুধ ঢেলে দিন। দুধের মধ্যে আগে থেকে চটকে রাখা চাল দিয়ে সিদ্ধ করতে হবে। সাবুদানা দিতে হবে। তারপর চিনি দিয়ে আরও জ্বাল দিতে হবে। তৈরি করে রাখা বাতাসা, খেজুরের গুড় মিশ্রণ দিয়ে আরও কিছুক্ষণ জ্বাল দিন। যখন মোটামুটি একটু ঘনত্বে চলে আসবে, তখন এই মিশ্রণে কোরানো নারকেল দিয়ে আরও মিনিট পাঁচেক চুলায় রাখতে হবে। তারপর নামিয়ে ফেলতে হবে।
মনে রাখতে হবে এটার ঘনত্ব এমন থাকতে নামাতে হবে যেন তা ঠান্ডা হওয়ার পরও মোটামুটি পাতলা থাকে। বেশি গাঢ় কিংবা বেশি পাতলা করা যাবে না। পরিবেশনের সময় ওপরে কাজু বাদাম ছড়িয়ে দিন।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD