1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৬:০৪ অপরাহ্ন

স্কটল্যান্ডের কাছে হেরে ‘লাভ’ হল বাংলাদেশের!

স্পোর্টস ডেস্ক | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | সোমবার, ১৮ অক্টোবর, ২০২১

জয় দিয়েই শুভসূচনা করতে চাইলেও স্কটল্যান্ডের কাছে হেরেই এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শুরু করল বাংলাদেশ। আর এই হারই কি শাপে বর হল দলটির জন্য? একটি মহল থেকে এমনই প্রশ্ন উঠছিল। অনেকের মতে, স্কটল্যান্ডের কাছে হেরেই নাকি আখেরে ‘লাভ’ হয়েছে বাংলাদেশের!

আসলেই কী তাই? চলুন দেখে নেয়া যাক। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়ম অনুযায়ী, গ্রুপ ‘বি’ থেকে পরের রাউন্ডে গেলেই ‘বি১’ হিসেবেই যাবে বাংলাদেশ। তাতে গ্রুপ চ্যাম্পিয়ন হোক বা না হোক। তার ফলে ভারত, পাকিস্তান-সহ ‘গ্রুপ-টু’ তে খেলতে হবে টাইগারদের। সেক্ষেত্রে স্পিনের জালে প্রতিপক্ষকে মাত করার সুযোগ অনেকটাই কমে যাবে সাকিবদের সামনে।

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়ম অনুযায়ী, আটটি দল সরাসরি টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘সুপার টুয়েলভ’-এ জায়গা পেয়েছে। বাকি চারটি দলের জন্য হচ্ছে প্রথম রাউন্ডের লড়াই। এই প্রথম রাউন্ডে দুটি গ্রুপ আছে – গ্রুপ ‘এ’ এবং গ্রুপ ‘বি’। যে রাউন্ড থেকে সেরা চারটি দল যাবে‘সুপার টুয়েলভ’-এ। সেখানেই দুটি গ্রুপে ভাগ হয়েই খেলবে ১২টি দল।

ইতিমধ্যে সুপার টুয়েলভের আটটি দলকে দু’ভাগে ভাগ করা হয়েছে। প্রথম রাউন্ড খেলে যে চারটি দল উঠবে, তারা গ্রুপ-ওয়ান এবং গ্রুপ-টু তে যোগ দেবে। ‘বি১’ ও ‘এ২’ যাবে গ্রুপ-টু তে। আর ‘বি২’ ও ‘এ১’ যাবে গ্রুপ ওয়ানে।

এমনিতে আর পাঁচটা টুর্নামেন্টে যেমন গ্রুপ ‘এ’-র চ্যাম্পিয়ন দল ‘এ১’ এবং গ্রুপ ‘বি’-র চ্যাম্পিয়ন দল ‘বি১’ হিসেবে পরের রাউন্ডে যেত। কিন্তু এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে সেটা হচ্ছে না।

চলতি বছরের মে’তে আইসিসির তরফে জানানো হয়, প্রাথমিক পর্বে থাকা বাংলাদেশ ও শ্রীলঙ্কা মূল পর্বে উঠলেই ‘বি১’ ও ‘এ১’ হিসেবেই স্বীকৃত হবে। তা দুটি যেভাবেই উঠুক। অর্থাৎ গ্রুপ ‘বি’-তে দ্বিতীয় হলেও ‘বি১’ নামেই স্বীকৃত হবে বাংলাদেশ। তার ফলে বিশ্বকাপের মূল পর্বে ভারত, পাকিস্তানের গ্রুপেই পড়বেন সাকিব-মুশফিক-রিয়াদরা। একই নিয়ম প্রয়োজ্য হচ্ছে গ্রুপ ‘এ’-তে থাকা শ্রীলঙ্কার ক্ষেত্রেও।

ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, আইসিসির এই নিয়মের ফলে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজের মতো দলের বিপক্ষে সুপার টুয়েলভে খেলার সুযোগ পাবে না বাংলাদেশ। উপ-মহাদেশের বাইরের দলকে স্পিনের জালে আটকে ফেলার সুযোগও মিলবে না। বরং ভারত, পাকিস্তানের মতো উপ-মহাদেশীয় দলের বিপক্ষেই খেলতে হবে সাকিবদের। ফলে স্কটল্যান্ডের কাছে হেরে গ্রুপে দ্বিতীয় হলেও কোনও লাভ হবে না বাংলাদেশের।

প্রথম রাউন্ড
গ্রুপ ‘এ’ – শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস এবং নামিবিয়া।

গ্রুপ ‘বি’ – বাংলাদেশ, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, ওমান।

সুপার টুয়েলভ
গ্রুপ ‘ওয়ান’ – ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ‘এ১’, ‘বি২’।

গ্রুপ ‘টু’ – ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান, ‘এ২’, ‘বি১’।



এই পাতার আরও সংবাদ:-





DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD