1. khandakarshahin@gmail.com : Breaking News : Breaking News
  2. laxman87barman@gmail.com : laxman barman : laxman barman
  3. shahinit.mail@gmail.com : narsingdi : নরসিংদী প্রতিদিন
  4. msprovat@gmail.com : ms provat : ms provat
  5. hsabbirhossain542@gmail.com : সাব্বির হোসেন : সাব্বির হোসেন
শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০৭:৫৯ পূর্বাহ্ন

যে রোগ নিয়ন্ত্রণে শীতে কমলা জরুরি

লাইফ স্টাইল | নরসিংদী প্রতিদিন-
  • প্রকাশের তারিখ | শনিবার, ২০ নভেম্বর, ২০২১

কমলা দেখতে যেমন সুন্দর তেমনি ঘ্রাণে ও স্বাদেও সুস্বাদু। পুষ্টিতে ভরপুর ভিটামিন সি সমৃদ্ধ রসালো এই ফলটি সারা বছর কিনতে পাওয়া যায়। তবে শীতের মৌসুমে এর দেখা মেলে বেশি। কমলা খান কিংবা কমলার রস- দুটোই শরীরের জন্য উপকারী।

কমলায় রয়েছে একাধিক পুষ্টি উপাদান। যেমন─ পটাশিয়াম, কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইটোকেমিকাল এবং ফ্লেবোনয়েড। এসব উপাদান শরীর গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শীত শুরু হলে নানা ধরনের অসুখ-বিসুখের ভয় থাকে। সেসব থেকে দূরে রাখতেও কাজ করে কমলা। চলুন জেনে নেই শীতে কমলা খাওয়া কেন জরুরি─

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে

শীতে অনেকের উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেয়। এসময় রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে কমলা। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট রক্তচাপ নিয়ন্ত্রণে কাজ করে। উচ্চ রক্তচাপের সমস্যা থেকে আরও নানাবিধ অসুখ দেখা দিতে পারে। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা জরুরি। সে কারণে শীতের মৌসুমে নিয়মিত কমলা খাওয়ার অভ্যাস করুন।

কিডনিতে পাথর তৈরি প্রতিরোধ করে

সঠিক খাদ্যাভ্যাস এবং সচেতনতার অভাবে কিডনিতে পাথর হতে পারে। এটি দ্রুত সারিয়ে তুলতে না পারলে মারাত্মক আকার ধারণ করতে পারে। কমলায় থাকা ভিটামিন সি কিডনি ভালো রাখতে কাজ করে। এটি কিডনিতে এসিড লেভেল কমিয়ে দেয় এবং ক্যালসিয়াম অক্সালেট অর্থাত্‍ পাথর তৈরির সমস্যা আটকে দেয়। ফলে এই মারাত্মক সমস্যা থেকে অনেকটাই দূরে থাকা যায়।

ত্বক উজ্জ্বল রাখে

সুন্দর ত্বক পাওয়ার আকাঙ্ক্ষা থাকে প্রায় সবারই। আপনি যদি চান ত্বক আরও উজ্জ্বল হয়ে উঠুক তবে কমলা খান নিয়মিত। শীতের সময়ে আমাদের ত্বক অনেকটা ম্রিয়মান হয়ে পড়ে। এই সমস্যা দূর করতে পারে কমলা। সাইট্রাস জাতীয় এই ফল শরীরে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়াতে কাজ করে। এর ফলে বজায় থাকে ত্বকের আর্দ্রতা। সেইসঙ্গে বলিরেখা কমানো এবং ত্বকের দাগ-ছোপ দূর করতেও কাজ করে কমলা।

চোখ ভালো রাখে

বর্তমানে চোখে সমস্যা একটি বেশ প্রকট উঠেছে। কারণ এখন সব ঘরেই দৃষ্টিশক্তি ভালো নয় এমন দুই-একজন ব্যক্তি পাওয়া যাবে। এছাড়াও চোখ দিয়ে পানি পড়া, মাথাব্যথাসহ আরও অনেক সমস্যায় ভুগছেন তারা। এধরনের সমস্যা এড়াতে খেতে হবে কমলা। হলুদ ও কমলা রঙের সব ধরনের ফলই চোখের জন্য ভালো। এসব ফলে থাকা বিটা ক্যারোটিন চোখের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।



এই পাতার আরও সংবাদ:-



DMCA.com Protection Status
টিম-নরসিংদী প্রতিদিন এর সার্বিক তত্ত্বাবধানে শাহিন আইটি এর একটি প্রতিষ্ঠান-নরসিংদী প্রতিদিন-
Theme Customized BY WooHostBD